দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে টানা দরপতন থাকায় বিনিয়োগকারীদের বাজারের প্রতি আস্থা কমতে শুরু করছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) অধিকাংশ কোম্পানির শেয়ারের দর কমেছে। এবং সাথে কমেছে লেনদেনের পরিমাণও। আলোচ্য সময়ে ডিএসইতে লেনদেন ২২ দশমিক ৫৩ শতাংশ কমেছে। ডিএসইর সাপ্তাহিক পর্যালোচনা করে এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, গত সপ্তাহে ডিএসইতে ৫ কার্যদিবসে লেনদেন হয়েছে ১ হাজার ৬৩৬ কোটি ৭৭ লাখ ২৮ হাজার ৭৯৬ টাকা। আগের সপ্তাহে ৫ কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ২ হাজার ১১২ কোটি ৮৭ লাখ ৫৪ হাজার ৩৮ টাকা। এক সপ্তাহের ব্যবধানে লেনদেন কমেছে ৪৭৬ কোটি ১০ লাখ ২৫ হাজার ২৪২ টাকা।

এবং গড়ে লেনদেন কমেছে ৯৫ কোটি ২২ লাখ ৫ হাজার ৪৯ টাকা। গত সপ্তাহে গড়ে লেনদেন হয়েছে ৩২৭ কোটি ৩৫ লাখ ৪৫ হাজার ৭৫৯ টাকা, এবং তার আগের সপ্তাহে গড়ে লেনদেন হয়েছে ৪২২ কোটি ৫৭ লাখ ৫০ হাজার ৮০৮ টাকা।

গেলো সপ্তাহে সব ক্যাটাগরির শেয়ারের লেনদেনে নেতিবাচক প্রভাব পড়েছে। এতে কমেছে লেনদেনের পরিমাণ। আলোচ্য সময়ে ডিএসইর মোট লেনদেনে ‘এ’ ক্যাটাগরির শেয়ারের দখলে ছিল ৮০ দশমিক ১১ শতাংশ। ‘এ’ ক্যাটাগরিতে শেয়ারের লেনদেন হয়েছে ১ হাজার ৩১১ কোটি ২০ লাখ ৩২ হাজার ৭৯৬ টাকার।

আগের সপ্তাহে লেনদেনের পরিমান ছিল ১ হাজার ৭৫৯ কোটি ৭ লাখ ২৮ হাজার ৩৮ টাকা। লেনদেনে গেলো সপ্তাহে ‘বি’ ক্যাটাগরির শেয়ারের অংশগ্রহন ছিল ১২ দশমিক ৪৩ শতাংশ। এসব শেয়ার লেনদেন হয়েছে ২০৩ কোটি ৩৭ লাখ ৭৬ হাজার টাকা, আগের সপ্তাহে লেনদেনের পরিমাণ ছিল ১৮৮ কোটি ৪৮ লাখ ৬৭ হাজার টাকা।

সদ্য শুরু হওয়া নতুন কোম্পানির শেয়ারের লেনদেন আগের সপ্তাহের চেয়ে কমেছে। ডিএসইর মোট লেনদেনে ‘এন’ ক্যাটাগরির অংশগ্রহন ছিল ৬ দশমিক ৫৫ শতাংশ। এসব শেয়ারের লেনদেন হয়েছে ১০৭ কোটি ২৪ লাখ ২৪ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১৪২ কোটি ৫৭ লাখ ৮৫ হাজার টাকা।

ডিএসইর লেনদেনে গেলো সপ্তাহে ‘জেড’ ক্যাটাগরির দখলে ছিল ১ দশমিক ৯১ শতাংশ। এসব শেয়ারের লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ১৪ কোটি ৯৪ লাখ ৯৬ হাজার টাকা, আগের সপ্তাহে এসব শেয়ারের লেনদেন হয়েছে ২২ কোটি ৭৩ লাখ ৭৪ হাজার টাকা।

এদিকে, গত সপ্তাহে অধিকাংশ কোম্পানির শেয়ারের দর কমেছে। আলোচ্য সময়ে ৩৫৬ টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৬৬টি, কমেছে ২৭৩টি এবং অপরিবর্তিত রয়েছে ১৫টি এবং লেনদেন হয়নি ২ টি কোম্পানির শেয়ার।