দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে শীর্ষ ব্রোকারদের সঙ্গে বৈঠক করেছে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) তদন্ত কমিটি। সোমবার বিকেলে বিএসইসি কার্যালয়ে তাদের মধ্যে এ বৈঠকটি অনুষ্ঠিত হয়।

জানা গেছে, গত কিছুদিন ধরে পুঁজিবাজারে চলমান দরপতনকে অস্বাভাবিক হিসেবে মনে করছে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। আর তাই এ পতনের কারণ অনুসন্ধানে ৪ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে সংস্থাটি। রোববার (২১ জুলাই) ৪ সদস্যের এ কমিটি গঠন করা হয়েছে।

বিএসইসির পরিচালক রেজাউল করিমকে আহবায়ক করে এ কমিটির অন্য সদস্যরা হলেন- উপ-পরিচালক মো. অহিদুল ইসলাম, উপ-পরিচালক মো. নজরুল ইসলাম এবং উপ-পরিচালক মো. রাকিবুর রহমান।

এ কমিটি সাম্প্রতিক বাজার পরিস্থিতি বিবেচনায় নিয়ে বিভিন্ন বিষযাদি তদন্ত সাপেক্ষে আগামী ১৫ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেবে।

এরই অংশ হিসেবে ব্রোকারেজ হাউজগুলোর সঙ্গে সোমবারের বৈঠকটি করেছেন বিএসইসির কর্মকর্তারা। বৈঠকে তদন্ত কমিটির সদস্যবৃন্দ, ব্র্যাক ইপিএল স্টক ব্রোকারেজ, লংকাবাংলা সিকিউরিটিজ, প্রিমিয়ার ব্যাংক সিকিউরিটিজ, ইউনাইটেড সিকিউরিটিজ, শার্প সিকিউরিটিজের প্রধান নির্বাহীরা এবং অনান্য ব্রোকারেজ হাউজের প্রতিনিধিরা অংশগ্রহন করেন।

বৈঠকে উপস্থিত একাধিক সূত্র জানায়, বৈঠকে বাজারের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে আলাপ হয়েছে। এছাড়া গত কিছুদিন ধরে অস্বাভাবিক পতনের কারণ ও করণীয় সম্পর্কে হাউজগুলোর মতামত জানতে চেযেছে কমিটি। একইসঙ্গে হাউজগুলোর গত ৬ মাসের শেয়ার ক্রয় বিক্রয়সহ লেনদেনের তথ্য শিগগীরই কমিটির কাছে জমা দিতে বলা হয়েছে।

জানা গেছে, পর্যায়ক্রমে সকল হাউজের কাছ থেকেই এ তথ্য সংগ্রহ করবে তদন্ত কমিটি। আর সব তথ্য-উপাত্ত সংগ্রহ সাপেক্ষে নির্ধারিত সময়ের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে চায় বিএসইসির এই তদন্ত কমিটি।

উল্লেখ্য, গত কয়েকমাস ধরে দেশের পুঁজিবাজারে চরম মন্দাবস্থা বিরাজ করছে। এই সময়ের মধ্যে সূচক ও লেনদেন কমেছে আশংকাজনক হারে। কমেছে সব শেয়ারের দর ও বাজারে মূলধনের পরিমানও। আর এসব বিষয়কে অস্বাভাবিক মনে করছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা। আর তাই এ দরপতনের কারণ অনুসন্ধানে তদন্ত কমিটি গঠন করেছে বিএসইসি।