দেশ প্রতিক্ষণ, ঢাকা: সাধারণ বীমা খাতে ১৫ শতাংশের বেশি কমিশন বন্ধে বাংলাদেশ ব্যাংকের সহযোগিতা চেয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) ও বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশন (বিআইএ)। সম্প্রতি বাংলাদেশ ব্যাংকে এক সভায় এ সহযোগিতা চান বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা ও কোম্পানির মালিক প্রতিনিধিরা।

আইডিআরএ জানিয়েছে, গত বৃহস্পতিবার নন-লাইফ (সাধারণ) বীমা খাতের কমিশন বিষয়ে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে বৈঠক করে আইডিআরএ, বিআইএ ও অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। এতে সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির।

সভায় আইডিআরএ চেয়ারম্যান শফিকুর রহমান পাটোয়ারী, বিআইএ সভাপতি শেখ কবির হোসেন, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের যুগ্মসচিব হুমায়ুন কবির, সংগঠনের কার্যনির্বাহী কমিটির সদস্য মাহবুবুর রহমান, আফতাব উল ইসলাম, মোজাফফর হোসেন পল্টু, এ কে এম মনিরুল হক, তৌহিদ সামাদ ও নাসির উদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।

এজেন্টদের অতিরিক্ত কমিশন দেওয়ায় বীমা কোম্পানিগুলো অনেক সময় লোকসানে পড়ে। আবার কোম্পানির কর্মকর্তারা ব্যক্তিগত স্বার্থ নিয়ে ব্যস্ত থাকেন। এ জন্য নন-লাইফ বীমা খাতে ১৫ শতাংশের বেশি কমিশন দেওয়া যাবে না বলে নির্দেশনা দিয়েছে আইডিআরএ।

বিভিন্ন কারণে তা কার্যকর করা যায় না। এ জন্য গত ২১ জুলাই এক বৈঠকে নন-লাইফ বীমা কোম্পানির চেয়ারম্যান এবং মুখ্য নির্বাহী কর্মকর্তারা ১৫ শতাংশের বেশি কমিশন বন্ধের সিদ্ধান্ত নেন। এরপর এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের সহযোগিতা চাওয়া হয়। কারণ ব্যাংকগুলোর মাধ্যমে কমিশন বিতরণ হয়ে থাকে। গভর্নর আইডিআরএর সিদ্ধান্ত বাস্তবায়নে সহযোগিতার আশ্বাস দিয়েছেন।