দেশ প্রতিক্ষণ, ঢাকা: মেয়াদি ফান্ডের অবসায়নের সময় হলেও সরকারি সিদ্ধান্তে পুঁজিবাজারে তালিকাভুক্ত মিউচুয়াল ফান্ডের মেয়াদ আরো ১০ বছর করে বাড়িয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। আর মেয়াদ বাড়ানোর ফলে ইউনিটহোল্ডারদের স্বার্থে নগদ ডিভিডেন্ড দিতেও বাধ্যতামূলক করেছে কমিশন। নিয়ন্ত্রক সংস্থার সিদ্ধান্ত মেনে ফান্ডের ট্রাস্টি নগদ ডিভিডেন্ড ঘোষণা করলেও আগের বছরের চেয়ে অনেক হ্রাস পেয়েছে।

২০১৮-২০১৯ অর্থবছরের হিসাব শেষে স¤প্রতি ৩০ মিউচুয়াল ফান্ড ইউনিটহোল্ডারদের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। তথ্য বিশ্লেষণে দেখা গেছে, সব ফান্ডই এবার নগদ ডিভিডেন্ড ঘোষণা করেছে; কিন্তু আগের বছরের চেয়ে ডিভিডেন্ড কমেছে ৮৩ শতাংশের। আগের বছর ১০টির বেশি মিউচুয়াল ফান্ড নগদ ডিভিডেন্ডের পাশাপাশি পুনর্বিনিয়োগ ইউনিট ঘোষণা করেছিল। কিন্তু তারা এবার শুধু নগদ ডিভিডেন্ডই ঘোষণা করেছে, তবে আগের বছরের চেয়ে অনেক কম।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্যানুযায়ী, নগদ ডিভিডেন্ড ঘোষণায় মিউচুয়াল ফান্ডে আগ্রহ বেড়েছে বিনিয়োগকারীর। নগদ ডিভিডেন্ড পাবার আশায় শেয়ার কিনতেও চাপ লক্ষ করা গেছে।

বিএসইসি সূত্রে জানা যায়, চলতি বছরের ১৬ জুলাই পুঁজিবাজারের উন্নয়ন ও বিনিয়োগকারীদের স্বার্থে মিউচুয়াল ফান্ডে পুনর্বিনিয়োগ পদ্ধতি বাতিল করে। কমিশনের নতুন আদেশ অনুযায়ী, এখন থেকে বেমেয়াদি ও মেয়াদি উভয় ধরনের ফান্ডের ক্ষেত্রে শুধু নগদ ডিভিডেন্ড দিতে পারবে ট্রাস্টি। কমিশনের এই সিদ্ধান্তে বছরের পর বছর মন্দাবস্থার মধ্যে থাকা মিউচুয়াল ফান্ড চাঙ্গা হয়ে ওঠে। এর আগে গত বছরের ২ অক্টোবর কমিশন মেয়াদি মিউচুয়াল ফান্ডের মেয়াদ পুনর্নিধারণের আদেশ প্রদান করে।

মেয়াদি ফান্ডের শর্ত শিথিল করে তালিকাভুক্ত মেয়াদি ফান্ডের মেয়াদ সর্বোচ্চ ১০ বছর পর্যন্ত বৃদ্ধি করে কমিশন। ওই মেয়াদি ফান্ডের মেয়াদ সূচনা হতে সর্বোচ্চ ২০ বছর পর্যন্ত হতে পারবে বলেও নির্দেশনা দেওয়া হয়। ডিএসই সূত্রে জানা গেছে, জুলাই মাসে শেষ সপ্তাহ থেকে আগস্টের মধ্য পর্যন্ত ২৯টি মিউচুয়াল ফান্ড ইউনিট হোল্ডারদের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। যার মধ্যে একটি ফান্ডের ডিভিডেন্ড আগের বছরের বেড়েছে, আর একটির ডিভিডেন্ড গত বছরের সমান রয়েছে। দুটি ফান্ড সদ্য তালিকাভুক্ত হওয়ায় এবারই প্রথম ডিভিডেন্ড দিয়েছে। বাকি ২৫টি ফান্ডের ডিভিডেন্ড আগের বছরের চেয়ে হ্রাস পেয়েছে।

বিশ্লেষণে দেখা গেছে, পুঁজিবাজারে তালিকাভুক্ত “এ” ক্যাটাগরির মিউচুয়াল ফান্ডগুলো সর্বোচ্চ ১৩ শতাংশ আর সর্বনি¤œ ৩ শতাংশ পর্যন্ত নগদ ডিভিডেন্ড ঘোষণা করেছে। ইউনিটহোল্ডারদের ১০ শতাংশের বেশি ডিভিডেন্ড দিয়েছে মাত্র তিনটি কম্পানি। ৩-৫ শতাংশ ডিভিডেন্ড দিয়েছে ১৮ কম্পানি আর ৫-১০ শতাংশ পর্যন্ত ডিভিডেন্ড দিয়েছে ৯টি কম্পানি।

ডিএসইর তথ্যানুযায়ী, এক্সিম ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ড ২০১৮ সালে ইউনিটহোল্ডারদের জন্য ১১ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করে। যার ৯ শতাংশ পুনর্বিনিয়োগ ইউনিট আর ২ শতাংশ নগদ ডিভিডেন্ড। তবে এবার চলতি বছরের ৩০ জুন পর্যন্ত হিসাব শেষে মাত্র ৩.৫ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এবি ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ড গত বছর ১০ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করে, যার ৮ শতাংশ পুনর্বিনিয়োগ ইউনিট আর ২ শতাংশ ছিল নগদ ডিভিডেন্ড। তবে এবার এই ফান্ড ইউনিটহোল্ডারদের জন্য ৩ শতাংশ নগদ ডিভিডেন্ড ঘোষণা করেছে।