দেশ প্রতিক্ষণ, ঢাকা: ২০১৬-১৭ অর্থবছরে দেশের রফতানিতে উল্লেখযোগ্য অবদান রাখায় বিভিন্ন খাতের ৬৬ প্রতিষ্ঠান জাতীয় রফতানি ট্রফি পাচ্ছে। এর মধ্যে রয়েছে পুঁজিবাজারের ৯ প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানগুলো হলো-স্কয়ার ফার্মাসিউটিক্যাল, এনভয় টেক্সটাইল, প্যারামাউন্ট টেক্সটাইল, শাশা ডেনিমস, ম্যাকসন স্পিনিং, প্রাণ এগ্রো, শাইনপুকুর সিরামিকস, মুন্নু সিরামিকস ও বিএসআরএস স্টিল লিমিটেড।

বাণিজ্য মন্ত্রণালয়ের রফতানি অনু বিভাগের অতিরিক্ত সচিব তপন কান্তি ঘোষ বলেন, ২০১৬-১৭ অর্থবছরে বিভিন্ন খাতে ৬৬টি রফতানিকারক প্রতিষ্ঠান জাতীয় রফতানি ট্রফির জন্য নির্বাচিত হয়েছে। খাতভিত্তিক রফতানি আয়ে অবদানের জন্য এসব প্রতিষ্ঠানকে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ ট্রফি দেওয়া হবে।

আগামী ১ সেপ্টেম্বর রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব প্রতিষ্ঠানের প্রতিনিধিদের হাতে ট্রফি তুলে দেবেন।

উল্লেখ্য, রফতানি বাণিজ্যে উল্লেখযোগ্য অবদানের জন্য প্রতি বছর বাণিজ্য মন্ত্রণালয় জাতীয় রফতানি ট্রফি দিয়ে থাকে। বাণিজ্য মন্ত্রণালয় এরই মধ্যে ২০১৬-১৭ অর্থবছরের জন্য ট্রফি পাওয়া প্রতিষ্ঠানগুলোর নাম গেজেট আকারে প্রকাশ করেছে। স্বর্ণ ট্রফি পাচ্ছে ২৮টি প্রতিষ্ঠান। রৌপ্য ট্রফি পাচ্ছে ২১টি ও ব্রোঞ্জ ট্রফি পাচ্ছে ১৬টি প্রতিষ্ঠান।

২০১৬-১৭ অর্থবছরে ফার্মাসিউটিক্যালস রফতানি খাতে স্বর্ণ ট্রফি পাচ্ছে স্কয়ার ফার্মাসিউটিক্যাল লিমিটেড। টেক্সটাইল ফেব্রিকস খাতে স্বর্ণ ট্রফি ও ব্রোঞ্জ ট্রফি পাচ্ছে যথাক্রমে এনভয় টেক্সটাইল লিমিটেড ও প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড। সুতা রফতানি খাতে ব্রোঞ্জ ট্রফি পাচ্ছে ম্যাকসন স্পিনিং লিমিটেড। প্রক্রিয়াজাত কৃষি পণ্য রফতানি খাতে স্বর্ণ ট্রফি পাচ্ছে প্রাণ এগ্রো লিমিটেড।

সিরামিক খাতে স্বর্ণ ট্রফি পাচ্ছে শাইনপুকুর সিরামিকস লিমিটেড। ইপিজেডে শতভাগ দেশি মালিকানায় পণ্য ও সেবা খাতে রৌপ্য ট্রফি পাচ্ছে শাশা ডেনিমস লিমিটেড। নারী উদ্যোক্তা ও রফতানিকারকদের জন্য সংরক্ষিত খাতে মুন্নু সিরামিকস স্বর্ণ ট্রফি পাচ্ছে। অন্যান্য শিল্পজাত পণ্য রফতানি খাতে রৌপ্য ট্রফি পাচ্ছে বিএসআরএম স্টিল লিমিটেড।