মোবারক হোসেন, দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে টানা দুই কার্যদিববেস দরপতনে হাতে থাকা শেয়ার ছেড়ে দিচ্ছে বিনিয়োগকারীরা। কারন আবারও পতন ধারার ফিরে গেছে দেশের পুঁজিবাজার। তাছাড়া ডিএসইর জিডির ঘটনায় নিস্কিয় হয়ে পড়ছেন বিনিয়োগকারীরা। এদিকে দরপতনের বাজার নিয়ে মতিঝিলে ডিএসইর সামনে বিনিয়োগকারীরা বিক্ষোভ করলে সেটায় ক্ষুব্ধ হয়ে ব্যবস্থা নিতে গত মঙ্গলবার থানায় ডায়েরি করা হয়েছে। এতে বিনিয়োগকারীদের একটি অংশ শেয়ার লেনদেন থেকে বিরত থাকা ও বিক্রির চাপ থাকায় পুঁজিবাজারে নেতিবাচক প্রভাব পড়েছে বলেও জানায় সংশ্লিষ্ট সূত্র।

বাজারসংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, ঈদের পর পুঁজিবাজারে সামান্য লেনদেন হলেও বড় উত্থান-পতন তেমনটা হয়নি। তবে কয়েক দিন ধরে পতন ধারায় ফিরেছে পুঁজিবাজার। এ ক্ষেত্রে দুটি ইস্যু থাকতে পারে বলে ধারণা তাঁদের। দুর্নীতি দমন কমিশনে বিএসইসি চেয়ারম্যানের বিরুদ্ধে তদন্ত কর্মকর্তা নিয়োগ করলেও কয়েক দিন পর অভিযোগের সত্যতা না পাওয়া এবং বিনিয়োগকারীদের মানববন্ধন ও সমাবেশ নিয়ে থানায় ডিএসইর সাধারণ ডায়েরি।

এ প্রসঙ্গে বাংলাদেশ বিনিয়োগকারী ঐক্য পরিষদের সভাপতি মিজান-উর রশিদ চৌধুরী বলেন, ডিএসইর জিডির ঘটনায় নিস্কিয় হয়ে পড়ছেন বিনিয়োগকারীরা। ‘পুঁজিবাজারকে তার নৈতিক অবস্থানে নিতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও ডিএসই ব্যর্থ হয়েছে। পাশাপাশি দুর্বল কোম্পানিগুলোকে পুঁজিবাজারে তালিকাভুক্তির সুপারিশ করে ডিএসই সহযোগিতা করেছে। এসব কর্মকান্ডেরে প্রতিবাদ জানিয়ে আমরা মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করে আসছি।

এ বিষয় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সাবেক চেয়ারম্যান ফারুক আহমেদ সিদ্দিকী বলেন, ‘বিনিয়োগকারীরা তাদের দাবি আদায়ের লক্ষ্যে মানববন্ধন ও সভা-সমাবেশ করবে এটাই স্বাভাবিক। তবে তা শান্তিপূর্ণভাবে হতে হবে। ডিএসই’র এ ধরনের কর্মকান্ড বিনিয়োগকারীদের অধিকার কিছুটা ক্ষুন্ন হতে পারে। এক্ষেত্রে বিনিয়োগকারীরা বর্তমান বাজার পরিস্থিতি পর্যবেক্ষন করছেন।

এদিকে পুঁজিবাজার বিশ্লেষক অধ্যাপক আবু আহমেদ বলেন, ‘বিনিয়োগকারীর অধিকার নিয়ে খেলা করা ডিএসইর কাজ নয়। প্রতিষ্ঠানটির উচিত বিনিয়োগকারীদের কথা বলার সুযোগ করে দেয়া। ডিএসই’র এ ধরনের আচরণের মাধ্যমে মত প্রকাশের অধিকার থেকে বিনিয়োগকারীদের বঞ্চিত করা হলো।’ তিনি আরো বলেন, ‘বিভিন্ন মাধ্যমে তারা বিনিয়োগের অধিকার প্রকাশ করতে পারে। এটা তার মধ্যে একটি অন্যতম প্লাটফর্ম। এভাবে বিনিয়োগকারীদের অধিকারের ওপর ডিএসই হস্তক্ষেপ করতে পারে না।’