দেশ প্রতিক্ষণ, ঢাকা: দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ মঙ্গলবার লেনদেনের শীর্ষে অবস্থান করছে প্রকৌশলী খাত। দ্বিতীয় স্থানে অবস্থান করছে ফার্মাসিউটিক্যাল খাত। ডিএসইর লেনদেন পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, ডিএসইতে মোট লেনদেনে প্রকৌশলী খাতের দখলে রয়েছে ২৩ শতাংশ। খাতটির লেনদেন হয়েছে ৯৬ কোটি টাকা। এর পরেই ফার্মাসিউটিক্যাল খাতের অবস্থান। ডিএসইর লেনদেনে খাতটির অংশগ্রহন ১৯ শতাংশ। এ খাতের লেনদেন হয়েছে ৭৭ কোটি ৫৫ লাখ টাকা। লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে বস্ত্র খাত। ডিএসইর লেনদেনে খাতটির অংশগ্রহন ১০ শতাংশ। খাতটির লেনদেন হয়েছে ৪১ কোটি ৯ লাখ টাকা।

এদিকে, ডিএসইর লেনদেনে বীমা খাতের অংশগ্রহন ৭ শতাংশ। এ খাতের লেনদেন হয়েছে ২৯ কোটি ২৯ লাখ টাকা। এছাড়া জ্বালানী এবং বিদ্যুৎ ও খাদ্য এবং আনুষাঙ্গিক খাতে প্রত্যেকের ৬ শতাংশ করে। ব্যাংক ও ট্যানারী খাতের প্রত্যেকের ৫ শতাংশ করে। সিরামিক ও বিবিধ খাতের প্রত্যেকের ৪ শতাংশ করে। টেলিকমিউনিকেশন খাতের ৩ শতাংশ, আইটি, মিউচ্যুয়াল ফান্ড ও আর্থিক খাতের প্রত্যেকের ২ শতাংশ করে। এবং জুট ও সেবা এবং আবাসন খাতের প্রত্যেকের ১ শতাংশ করে লেনদেন হয়েছে।