দেশ প্রতিক্ষণ, ঢাকা: মুন্নু জুট স্ট্যাফলার্স ও মুন্নু সিরামিকের শেয়ার কারসাজির বিষয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কে প্রতিবেদন দাখিলের জন্য নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বিএসইসি সূত্রে এ তথ্য জানা যায়। আজ বুধবার বিএসইসির ৬৯৭তম সভায় এ অনুমোদন দেয়া হয়।

সূত্র মতে, মুন্নু সিরামিক ইন্ডাস্ট্রিজ এবং মুন্নু জুট স্ট্যাফলার্স এর শেয়ার মূল্যে কারসাজি (manipulation) সংক্রান্ত ঢাকা স্টক এক্সচেঞ্জ প্রস্তাব দিয়েছিল। সেই প্রস্তাবের প্রেক্ষিতে কমিশন সভায় Dhaka Stock Exchange (Listing) Regulation, 2015 এর Regulation 54(1) অনুযায়ী আগামী চৌদ্দ (১৪) কার্যদিবসের মধ্যে উপরোক্ত বিষয়ে পরিদর্শন কার্যক্রম সম্পাদন করবে। এবং উক্ত Regulation এ বর্ণিত সময়ের মধ্যে কমিশনে প্রতিবেদন দাখিল করার জন্য ঢাকা স্টক এক্সচেঞ্জ কে নির্দেশনা প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

এরআগে গত ১২ সেপ্টেম্বর বৃহস্পতিবার বিএসইসির ৬৯৬তম কমিশন সভায় মুন্নু সিরামিকসকে পরবর্তী নির্দেশনা দেয়া পর্যন্ত স্পট মার্কেটে লেনদেন করার নির্দেশ দেয়। এবং মুন্নু সিরামিকস এর শেয়ার লেনদেন ও আর্থিক প্রতিবেদনে অনিয়ম এবং কর্পোরেট ডিক্লারেশনের মাধ্যমে মুন্নু ওয়েলফেয়ার ফাউন্ডেশন কর্তৃক শেয়ার বিক্রি সংক্রান্ত বিষয়ে কমিশনের তদন্ত প্রতিবেদন ও ডিএসই কর্তৃক দাখিলকৃত প্রতিবেদন পর্যালোচনা করা হয়।

পর্যালোচনায় মুন্নু সিরামিকস, মুন্নু ওয়েলফেয়ার ফাউন্ডেশন এবং সংশ্লিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য এনফোর্সমেন্ট বিভাগে প্রেরণ করা হয়। এবং মুন্নু সিরামিকস এর শেয়ার পাবলিক মার্কেট থেকে পরবর্তী কার্যদিবস থেকে স্পট মার্কেটে লেনদেন স্থানান্তরের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

উল্লেখ্য, মুন্নু ওয়েলফেয়ার ফাউন্ডেশন কর্তৃক মুন্নু সিরামিকস এবং মুন্নু জুট স্টাফলারস এর ধারণকৃত শেয়ারসমূহ তদন্ত প্রতিবেদন অনুযায়ী পরবর্তী আইনগত ব্যবস্থা গ্রহণ না হওয়া পর্যন্ত ফ্রিজ (শেয়ার ক্রয়-বিক্রয়, হস্তান্তর, বন্ধকসহ সকল ধরনের লেনদেন) রাখার সিদ্ধান্ত গ্রহণ হয়। মুন্নু ওয়েলফেয়ার ফাউন্ডেশন প্রতিষ্ঠানটি মুন্নু সিরামিকস এবং মুন্নু জুট স্টাফলারস এর কর্পোরেট ডিরেক্টর।