দেশ প্রতিক্ষণ, ঢাকা: অধ্যাপক মিজানুর রহমান। বিশিষ্ট অর্থনীতিবিদ ও পুঁজিবাজার বিশ্লেষক। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপনা করছেন হিসাববিজ্ঞান বিভাগে। পুঁজিবাজারের চলমান বিষয় নিয়ে দৈনিক দেশ প্রতিক্ষণের সাথে আলাপকালে নানা সমস্যার কথাও তুলে ধরেন। পুঁজিবাজারে মুল সমস্যা আস্থা। প্রথমত বিনিয়োগকারীদের মাঝে আস্থা ফিরিয়ে আনতে হবে যে কোন মুল্যে।

কারন আস্থা ফিরিয়ে আনতে না পারলে যতই ভাল সিদ্ধান্ত নেয়া হোক পুঁজিবাজার ভাল হবে না। কারন দীর্ঘদিন ধরে পুঁজিবাজার অস্থিরতা থাকায় বিনিয়োগকারীদের মাঝে আস্থা সংকট প্রকট আকার ধারন করছে। এ অবস্থায় তারল্য সংকট দূর করে আস্থা ফিরিয়ে আনতে হবে। এক্ষেত্রে বিনিয়োগকারীদের মাঝে আস্থা ফিরিয়ে আনা চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

মিজানুর রহমান বলেন, কেন্দ্রীয় ব্যাংক নির্দেশনায় পুঁজিবাজারে তারল্য সঙ্কট দূর হবে। এই সিদ্ধান্ত অর্থনীতিতে তারল্য বাড়াবে এবং এর ফলে পুঁজিবাজরে ইতিবাচক প্রভাব আসবে বলে তিনি মনে করেন। এটা পুঁজিবাজারের জন্য একটি ইতিবাচক সিদ্ধান্ত। এর ফলে ব্যাংকগুলোর পুঁজিবাজারে বিনিয়োগের সুযোগ বাড়ল; বাজারে তারল্য বাড়ার সম্ভাবনা তৈরী হল।

গত রোববার কেন্দ্রীয় ব্যাংকের জারি করা নির্দেশনায় বলা হয়েছে, বর্তমানে অধিকাংশ ব্যাংকের অগ্রিম ও আমানতের অনুপাত নির্ধারিত মাত্রা অপেক্ষা কম এবং এসএলআর সংরক্ষণের পর অতিরিক্ত তারল্য রয়েছে। এসব ব্যাংকের জন্য আইনি সীমার মধ্যে থেকে পুঁজিবাজারে মৌলভিত্তিক ইন্সট্রুমেন্টে বিনিয়োগের যথেষ্ট সুযোগ ও সম্ভাবনা রয়েছে।

ঝুঁকির বিষয়টি বিবেচনায় রেখে ব্যাংকসমূহের এরূপ বিনিয়োগে অংশগ্রহণ (নিজস্ব পোর্টফোলিওতে সরাসরি বিনিয়োগ অথবা সাবসিডিয়ারী কোম্পানিতে ঋণ প্রদানকরতঃ উক্ত কোম্পানির নিজস্ব পোর্টফোলিওর আকার বৃদ্ধির মাধ্যমে পরোক্ষ বিনিয়োগ) পুঁজিবাজারে তারল্য সরবরাহ বৃদ্ধির পাশাপাশি একটি গতিশীল পুঁজিবাজার নিশ্চিত করতে সহায়ক ভ‚মিকা রাখতে পারে।