দেশ প্রতিক্ষণ, ঢাকা: নানা অনিয়মের কারণে জরিমানার মুখে পড়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জের ট্রেকহোল্ডার আদিল সিকিউরিটিজ লিমিটেড। কোম্পানি অনুমোদিত প্রতিনিধির নামে কাস্টমার ও বিও হিসাব পরিচালনা, একজন গ্রাহকের নামে বেশি হিসাব পরিচালনা করা, কোম্পানির পরিচালক ও কর্মচারীকে মার্জিন ঋণ সুবিধা প্রদানসহ বেশি কয়েকটি আইন ভঙ্গ করার আদিল সিকিউরিটিজকে ১ লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

মঙ্গলবার বিএসইসির ৬৯৮তম সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো: সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আদিল সিকিউরিটিজ তাদের কোম্পানির অনুমোদিত প্রতিনিধির নামে কাস্টমার ও বিও হিসাব পরিচালিত করায় ঢাকা স্টক এক্সচেঞ্জ রেগুলেশনস ২০১৩ এর রেগুলেশন ১৪(৩)(iv) এবং সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (স্টক-ডিলার, স্টক-ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা, ২০০০ এর বিধি ৪(২)(৪) এর ডিড অব এগ্রিমেন্ট এর ক্লাউজ-৫ ভঙ্গ করেছে; কোম্পানির একজন গ্রাহকের নামে একটি একক হিসাবের থেকে বেশি হিসাব পরিচালিত করায় ডিপজিটরি (ব্যবহারিক) প্রবিধানমালা,

২০০৩ এর প্রবিধান ২৬(১) ভঙ্গ করেছে; কোম্পানির পরিচালক ও কর্মচারিকে মার্জিন ঋণ সুবিধা প্রদানের মাধ্যমে কমিশনের ডাইরেক্টিভ নং এসইসি/সিএমএমআরসিডি/২০০১-৪৩/৩১ তারিখ মার্চ ২৩, ২০১০ ভঙ্গ করেছে; কোম্পানির গ্রাহককে মার্জিন ঋণ চুক্তিপত্র না থাকা সত্ত্বেও ক্যাস অ্যাকাউন্টে ঋণ সুবিধা প্রদানের মাধ্যমে মার্জিন রুলস,

১৯৯৯ এর রুল ৩(১) ও ৩(২) ভঙ্গ করেছে এবং গ্রাহকের সিকিউরিটিজ সংক্রান্ত রেকর্ড সঠিকভাবে পরিচালিত না করে ডিপজিটরি (ব্যবহারিক) প্রবিধানমালা, ২০০৩ এর প্রবিধান ৩৪(১) ও (২) ভঙ্গ করেছে। এসব আইন লঙ্ঘনের জন্য কমিশন আদিল সিকিউরিটিজকে ১ লখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে।