দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে আজ সপ্তাহের তৃতীয় কার্যদিবসে জুন ক্লোজিং শেয়ারে ভর করে সূচক সামান্য বেড়েছে। দিনভর জুন ক্লোজিং ও বীমা খাতের শেয়ারের দর উঠানামা ছিল। বিশেষ করে জুন ক্লোজিং ভাল মৌল ভিত্তি শেয়ারের প্রতি আগ্রহ বাড়ছে বিনিয়োগকারীদের। কারন বর্তমান বাজার পরিস্থিতিতে জুন ক্লোজিং ’য়ের কয়েকটি কোম্পানি ভাল ডিভিডেন্ড দিয়েছে। যার ইতিবাচক প্রভাব পড়ছে পুঁজিবাজারে।

তেমনি ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসেই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস আজ সূচক সামান্য বেড়ে শেষ হয়েছে লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে প্রায় দুই পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে প্রায় এক পয়েন্ট।

ডিএসইতে লেনদেন হয়েছে ৩০৪ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫৯৫ কোটি ৭৮ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ২৯ কোটি ৪৯ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৭৪ কোটি ১৭ লাখ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সকাল সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৫ পয়েন্ট। সকাল ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ৮ পয়েন্ট। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক বাড়ে ১৮ পয়েন্ট। সকাল ১০টা ৫০ মিনিটে সূচক ১৬ পয়েন্ট বাড়ে।

সকাল ১০টা ৫৫ মিনিটে সূচক ১৭ পয়েন্ট বাড়ে। বেলা ১১টায় ডিএসইএক্স সূচক ১৬ পয়েন্ট বাড়ে। দুপুর ১২টায় সূচক ৫ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক নেতিবাচক হতে থাকে। দুপুর ১টায় ডিএসইএক্স সূচক ৩ পয়েন্ট কমে যায়। এরপর সূচক আবার বাড়তে থাকে। দুপুর ২টায় সূচক ৪ পয়েন্ট বাড়ে। দুপুর আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক মাত্র এক পয়েন্ট বেড়ে ৪ হাজার ৯৪৯ পয়েন্টে অবস্থান করে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক দশমিক ৪২ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৭৫৯ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক মাত্র এক পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১৪০ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩০৪ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৮৩টির, কমেছে ১১৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৬টি কোম্পানির শেয়ারের দাম।

মঙ্গলবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- জেএমআই সিরিঞ্জ, বিকন ফার্মা, বাংলাদেশ শিপিং করপোরেশন, স্টাইল ক্রাফটস, ন্যাশনাল টিউবস, মুন্নু সিরামিকস, মুন্নু স্টাফলারস, এসইএমএল এফবিএসএল জিএফ, বাংলাদেশ সাবমেরিন কেবল এবং সোনারবাংলা ইন্স্যুরেন্স।
সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসইএক্স প্রায় এক পয়েন্ট বেড়ে ৯ হাজার ১৪০ পয়েন্টে অবস্থান করছে। সিএসই-৩০ সূচক ৩০ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ১১১ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক এক পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৪৮ পয়েন্টে অবস্থান করে। লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ২৯ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- সমতা লেদার, মিরাকেল ইন্ডাস্ট্রিজ, আইএফআইএল ইসলামি ফার্স্ট, সিএপিএম আইবিবিএল মিউচ্যুয়াল ফান্ড, জেএমআই সিরিঞ্জ, সিএপিএম ডিবিবিএল এমএফ, স্ট্যান্ডার্ড সিরামিকস, মুন্নু সিরামিকস এবং ভিএএমএলআরবিবিএফ।