দেশ প্রতিক্ষণ, ঢাকা: বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার অধ্যাপক হেলাল উদ্দিন নিজামী বলেন, কর্পোরেট গভার্নেন্স কোডে ডিএসইর ক্ষমতা বাড়ানো হবে।২০১২ সালে বিএসইসি কর্পোরেট গভার্নেন্স জোরদার করার জন্য ৬০ টি সেকশনে ৯৫ টি কন্ডিশন অন্তর্ভুক্ত করেছে সেখানে আগে ৫ টি সেকশনে ৩৭টি কন্ডিশন ছিল।

২০১৮ সালে যে কর্পোরেট গভার্নেন্স কোড করা হয়েছে সেখানে ৯ টি সেকশনে ১৬৬ টি কন্ডিশন অন্তর্ভুক্ত করা হয়েছে। এখন কন্ডিশনগুলো প্রতিপালন হচ্ছে। কিন্তু কর্পোরেট গভার্নেন্স তেমন ভাবে পালন হচ্ছেনা। কারন এখনো আমাদের দেশের কোম্পানিগুলো ফ্যামিলি গভার্নেন্স কালচার থেকে বের হতে পারেনি। এছারা ভবিষ্যতে কর্পোরেট গভার্নেন্স কোডে ডিএসই ক্ষমতা বাড়ানো হবে বলে জানান তিনি।

আজ মঙ্গলবার বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ উপলক্ষ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃক আয়োজিত স্বতন্ত্র পরিচালকের রোল নিয়ে আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

হেলাল উদ্দিন নিজামী বলেন, আপনারা যদি ভাবেন কোন ধরনের গভার্নেন্স ছাড়াই ব্যবসায় লাভ করা যাচ্ছে তাহলে শুনে রাখুন এটা আর বেশি দিন কার্যকর হবেনা। শীঘ্রই এ নিয়ে কার্যকর পদক্ষেপ নেওয়া হবে। পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর স্বতন্ত্র পরিচালকদের বিএসইসি’র সাথে যোগাযোগ বাড়াতে হবে।

কোম্পানির স্বতন্ত্র পরিচালকরা যদি নিয়মিত কমিশনের সাথে যোগাযোগ রাখে তাহলে তাদের সাথে আলোচনার মাধ্যমে অনেক সমস্যার সমাধান করা সম্ভব হবে। তাদের দায়িত্ব পালনে যে সকল সমস্যা হচ্ছে সেগুলো জানা যাবে। সেক্ষেত্রে কি করা যায় সে অনুযায়ি ব্যবস্থা গ্রহন করা যাবে। শেয়ারবাজার নিয়ে কাঙ্ক্ষিত লক্ষে পৌঁছানো তখন অনেক সহজ হবে।

তিনি আরও বলেন, ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অফ সিকিউরিটিজ কমিশন (আইওএসসিও) নিয়মনীতি অনুসরন করে এনারসি কমিটি দেওয়া হয়েছে। চার্টার্ড একাউন্টস, অডিট ফার্মগুলোতে কঠোরতা গ্রহন করা হয়েছে। যার ফলে এখন একটা প্রতাশা এবং বিশ্বাসের জায়গা তৈরি হয়েছে। বিভিন্ন দেশের কোম্পানিতে স্বতন্ত্র পরিচালক ইন্টারভিওয়ের মাধ্যমে নিয়োগ দেওয়ার ব্যবস্থা রয়েছে। কিন্তু আমাদের দেশে সে সুযোগ নেই। ইস্যুয়ার কোম্পানিতে তাদের স্বতন্ত্র পরিচালক নির্বাচনের ক্ষেত্রে আগে কোন নিয়ম ছিলনা। এখন নিয়মের আওতায় আনা হচ্ছে।

কর্মশালায় ডিএসইর চেয়ারম্যান প্রফেসর ড. আবুল হাশেম, ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মতিন পাটোয়ারি, বিএসইসির নির্বাহি পরিচালক সাইফুর রহমান, বিএসইসির পরিচালক আবুল কালাম, ডিএসইর পরিচালক মিনহাজ মান্নান ইমন ও গ্লাক্সোস্মিথ ক্লাইন বাংলাদেশের চেয়ারম্যান মাসুদ খান সহ বিভিন্ন প্রতিষ্ঠানের স্বতন্ত্র পরিচালকরা উপস্থিত ছিলেন।