‌‌দেশ প্রতিক্ষণ, ঢাকা: বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) পরিচালক মোহাম্মদ রেজাউল করিম বলেন, দ্রুত বড়লোক হওয়ার কালচার বাদ দিতে হ‌বে। ডা‌ইবার সি‌কিউ‌রি‌টিজ করতে হবে। ডাইবার সি‌কিউ‌রি‌টিজ করলে বিনিয়োগে ঝু‌ঁকি কমে যা‌বে। স্মার্ট বি‌নি‌য়োগকারী হ‌তে হ‌লে বিনিয়োগ সম্প‌র্কে ভালোভাবে জেনে বুঝে বি‌নি‌য়োগ করতে হবে। শ‌নিবার সকালে বিশ্ব বি‌নি‌য়োগ সপ্তাহ উপলক্ষে লংকাবাংলা সি‌কিউ‌রি‌টিজ লি‌মি‌টেডের আয়োজনে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

এসময় তিনি আরও বলেন, ‌বি‌নি‌য়ো‌গের সুরক্ষার জন্যই বি‌নি‌য়োগ সপ্তাহ পালন কার হয়। বিনিয়োগকারীরা যেখানেই বিনিয়োগ করবে সেখানেই তথ্য জেনে বিনিয়োগ করবে। তা‌দের লাই‌সেন্স আ‌ছে কি না তা জে‌নে বি‌নি‌য়োগ কর‌তে হ‌বে। লাই‌সেন্স না থাক‌লে বি‌নি‌য়োগ করা যা‌বে না। পুঁজিবাজারে যে যত বেশী এনালাইসিস করে বিনিয়োগ করবে সে তত বেশি লাভবান হবে।

‌রেজাউল করিম আরও বলেন, বিনিয়োগের ক্ষেত্রে একজন লাভবান হলে অন্যজনের লোকসান হবেই। যদি কেউ শুধু লাভ ক‌রে লোকসান না করে সে প্রকৃত প‌ক্ষে বি‌নি‌য়োগকারীই‌ না। পুঁজিবাজারে শেয়ারের দাম কমা বা বাড়ার অন্যতম কারণ হ‌চ্ছে ‌মি‌ডিয়ার নিউজ। এছাড়া রাজনী‌তিক করণেও শেয়ারের দাম বাড়ে কমে। ‌বি‌নি‌য়োগকারী য‌দি দর বৃ‌দ্ধি বা কমার কারণ বু‌ঝে বি‌নি‌য়োগ কর‌তে পা‌রে তাহ‌লে ‌তারা লাভবান হ‌তে পার‌বে। ‌বি‌নি‌য়োগকারীর জন্য ক্ষ‌তি হয় এমন তথ্য জানা স্বত্বেও প্রকাশ করা যা‌বে না। তথ্য যাদের দেওয়ার দায়িত্ব তারাই তথ্য দি‌বে।

লংকাবাংলার প্রধান শাখায় এ আ‌লোচনা সভার আয়োজন করা হয়। আ‌লোচনা সভায় বি‌শেষ অ‌তি‌থি ছিলেন লংকাবাংলা ক্যা‌পিটেল মা‌র্কেট অপা‌রেশনের প‌রিচালক ও বাংলা‌দেশ মার্চেন্ট ব্যাংকারস এসোসিয়েশনের সভাপ‌তি না‌সির উ‌দ্দিন চৌধুরী ও লংকাবাংলার প্রধান নির্বাহী সাফাত রেজা। অনুষ্ঠানে লংকাবাংলার বি‌নি‌য়োগকারী, লংকাবাংলা সিকিউরিটিজ লি‌মি‌টেডের ঢাকা অঞ্চ‌লের শাখা ব্যবস্থাপক ও লংকাবাংলার উচ্চ পদস্থ কর্মকর্তারা উপ‌স্থিত ছি‌লেন।