দেশ প্রতিক্ষণ, ঢাকা:  সপ্তাহজুড়ে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১ হাজার সাড়ে ৯’শ কোটি টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। সপ্তাহজুড়ে সবচেয়ে বেশি টাকার শেয়ার লেনদেন হয়েছে বীমা এবং প্রকৌশল খাতের কোম্পানিগুলোর। এই দুই খাত সাপ্তাহিক লেনদেনের শীর্ষ পর্যায়ে রয়েছে। লংকাবাংলা সিকিউরিটিজ সূত্রে এ তথ্য জানা গেছে।
জানা গেছে, বিদায়ী সপ্তাহে বীমা খাতের কোম্পানিগুলোর ২৭৫ কোটি ৬৫ লাখ টাকার এবং প্রকৌশল খাতের কোম্পানিগুলোর ২৬১ কোটি ৩২ লাখ ৫০ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা মোট লেনদেনের ১৫ শতাংশ করে। এর মাধ্যমে এই দুই খাত সাপ্তাহিক লেনদেনে সম্মিলিতভাবে শীর্ষ স্থান দখল করেছে।
আগের সপ্তাহে বীমা খাতের ৩২১ কোটি ৬ লাখ ৫০ হাজার টাকার মোট লেনদেনর ১৮ শতাংশ হলে শীর্ষে এবং প্রকৌশল খাতের কোম্পানিগুলোর লেনদেনের ১৬ শতাংশ বা ২৮৬ কোটি ৩৭ লাখ ৫০ হাজার টাকার লেনদেন হয়েছিল। এর মাধ্যমে প্রকৌশল খাতে ওই সপ্তাহে লেনদেনের দ্বিতীয় স্থানে অবস্থান করেছিল।
বিদায়ী সপ্তাহে লেনদেনের দ্বিতীয় স্থানে উঠে আসে ওষুধ খাত। সপ্তাহজুড়ে এই খাতের কোম্পানিগুলোর ২০৪ কোটি ৪১ লাখ টাকা বা মোট লেনদেনর ১২ শতাংশ হয়েছে। ৮ শতাংশ করে লেনদেন হলে বস্ত্র খাত এবং মিউচ্যুয়াল ফান্ড খাত লেনদেনের তৃতীয় স্থানে উঠে আসে। বিদায়ী সপ্তাহে বস্ত্র খাতের কোম্পানিগুলোর ১৪২ কোটি ৭ লাখ টাকার এবং মিউচ্যুয়াল ফান্ড খাতের কোম্পানিগুলোর ১৩৮ কোটি ১১ লাখ টাকার লেনদেন হয়েছে।
অন্য খাতের মধ্যে জ্বালানি খাতের ১৩১ কোটি ৪৪ লাখ টাকা বা ৭ শতাশ, ব্যাংক খাতের ১২৯ কোটি ৫৩ লাখ ৫০ হাজার টাকা বা ৭ শতাংশ, বিবিধ খাতের ৮৮ কোটি ৩৩ লাখ টাকা বা ৫ শতাংশ, নন-ব্যাংকিং আর্থিক খাতের ৭১ কোটি ৫২ লাখ ৫০ হাজার টাকা বা ৪ শতাংশ, সিরামিক খাতে ৭৩ কোটি ৭৮ লাখ টাকা বা ৪ শতাংশ, টেলিযোগাযোগ খাতে ৬৮ কোটি ৫২ লাখ ৫০ হাজার টাকা বা ৪ শতাংশ,
খাদ্য খাতে ৪৬ কোটি ১৮ লাখ বা ৩ শতাংশ, ট্যানারি খাতে ৫৪ কোটি ৫ লাখ ৫০ হাজার টাকা বা ৩ শতাংশ, তথ্যপ্রযুক্তি খাতে ৩১ কোটি ৯৯ লাখ টাকা বা ২ শতাংশ এবং ১১ কোটি ৫৮ লাখ টাকা বা মোট লেনদেনের ১ শতাংশ হয়েছে পাট খাতের কোম্পানিগুলোর। এছাড়া শূণ্য শতাংশ লেনদেন হয়েছে ৪ খাতের। এসব খাতের মধ্যে সেবা খাতের কোম্পানিগুলোর ৮ কোটি ৩১ লাখ ৫০ হাজার টাকার, পেপার খাতের ৫ কোটি ৪৭ লাখ ৫০ হাজার টাকার, ভ্রমণ খাতে ৮ কোটি ৬৬ লাখ ৫০ হাজার টাকার এবং সিমেন্ট খাতের কোম্পানিগুলোর ৮ কোটি ৩৭ লাখ ৫০ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।