দেশ প্রতিক্ষণ, ঢাকা: চলতি ২০১৯-২০ অর্থবছরে বাংলাদেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি ৭ দশমিক ২ শতাংশ হবে বলে পূর্বাভাস দিয়েছে বিশ্বব্যাংক। গত বছর একই সময়ে ৮ দশমিক ১ শতাংশ প্রবৃদ্ধি হবে বলে জানিয়েছিল সংস্থাটি। তবে নতুন পরিসংখ্যানে তার থেকে বেশ কিছুটা কম প্রবৃদ্ধি ধরা হয়েছে। গতকাল আগারগাঁওয়ে বিশ্বব্যাংকের ঢাকা অফিস থেকে প্রকাশিত ‘বাংলাদেশ ডেভেলপমেন্ট আপডেট’ প্রতিবেদনে এ পূর্বাভাস দেওয়া হয়েছে। এ হার দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে অন্যতম উচ্চ প্রবৃদ্ধি।

সরকার বাজেটে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে ৮ দশমিক ২ শতাংশ। তবে সরকার প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জন করতে পারবে না বলে পূর্বাভাস দিয়েছে সংস্থাটি। প্রতিবেদন বিষয়ে বিভিন্ন বিষয় তুলে ধরেন বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়ের সিনিয়র অর্থনীতিবিদ বার্নাড হ্যাভেন। বক্তব্য দেন কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন।

মার্সি টেম্বন বলেন, বাংলাদেশ ইতিবাচক গতিতে এগোচ্ছে। বিশ্বব্যাংকের সাবেক লিড ইকোনোমিস্ট জাহিদ হোসেন বলেন, বর্তমানে বিশ্ববাজারে দুর্বলতা বিরাজ করছে। বিক্রয়মূল্য কমে যাচ্ছে যুক্তরাষ্ট্রের বাজারে। যুক্তরাষ্ট্রে চায়নিজ শুল্ক বসানো হচ্ছে। ক্রেতারা এখন সস্তায় বাজার খুলছে। মূল্য প্রতিযোগিতায় আমাদের সক্ষমতা কমে যাচ্ছে। বাজার সস্তা হয়ে যাচ্ছে। ভিয়েতনাম ও ভারতের সঙ্গে পেরে ওঠা যাচ্ছে না। এসব মোকাবেলা করা অন্যতম চ্যালেঞ্জ বলে জানান তিনি।