দেশ প্রতিক্ষণ, ঢাকা: হামদর্দ ল্যাবরেটরীজ (ওয়াকফ) বাংলাদেশ । আমাদের দেশে আম-জনতার কাছে অতি পরিচিত একটি নাম। গাছ-গাছড়ার আদি ও অকৃত্রিম চিকিৎসায় বিশ্বাসী মাত্র মনে করে থাকেন এটাই আসল এক চিকিৎসা ব্যবস্থা। সাধারণ মানুষ থেকে শুরু করে নানা শ্রেণি পেশায় প্রতিষ্ঠিতদের অনেকেই এ চিকিৎসা নিতে দেখা যায়।

আদি কবিরাজী চিকিৎসা ব্যবস্থা হিসেবে হামদর্দকে মানুষ মনে করে থাকে। আর এ কারণে এটি আজ একটি ব্র্যান্ড। অথচ এ হামদর্দ নিয়ে বর্তমানে চলছে অনাকাংখিত বিতর্ক। যা শুধুমাত্র ব্যবস্থাপনা কর্তৃত্ব নিয়ে। ইতোমধ্যে দৈনিক দেশ প্রতিক্ষণও এর মধ্যে এ প্রতিষ্ঠানকে নিয়ে দুটো প্রতিবেদন প্রকাশ করেছে। যা হামদর্দ কর্তৃপক্ষের দৃষ্টিগোছর হয়েছে।

এতে একপক্ষ অভিনন্দন জানালেও অপরপক্ষ বলছে, বর্তমান এমডি তার নিজস্ব লোকবল দিয়ে লুটপাট চালাচ্ছে। তবে দু’পক্ষের মধ্যে দুষ্টক্ষত রয়েছে বলে দু’পক্ষের দাবি। যারা আম-জনতার আস্থা-বিশ্বাসকে পুঁজি করে নিজেদের আখের গুছিয়েছেন। অপরপক্ষ এর প্রতিবাদ করায় কাল হয়ে দাঁড়িয়েছে। দৈনিক দেশ প্রতিক্ষণ মনে করে হামদর্দ বেঁচে থাকুক মহাকাল পর্যন্ত।

সত্য কখানো চাপা থাকে না। শাক দিয়ে মাছ ঢাকা যায় না। হামদর্দকে দুষ্টক্ষত মুক্ত করা জনস্বার্থে জরুরী হয়ে পড়ছে। কারো ব্যক্তিস্বার্থ পরিতার্থ করা থেকে সকলের বিরত থাকা দরকার। আশা করা যায়, অচিরেই হামদর্দ তার স্বরূপে ফিরে আসবে। দৈনিক দেশ প্রতিক্ষণ সে সত্য উদ্যাটনে কাজ করবে।