দেশ প্রতিক্ষণ, ঢাকা : ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার সূচক কমে শেষ হয়েছে লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ১০ পয়েন্ট এবং সিএসসিএক্স কমেছে ২৮ পয়েন্ট। আজ বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩১৩ কোটি ১৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে হয়েছিল ৩২৪ কোটি ৫৭ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ১৮ কোটি ৫৫ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৫ কোটি ৫০ লাখ টাকা। ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।

ঐদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক কমে। লেনদেন শুরু হয় সকাল সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক কমে ৫ পয়েন্ট। এরপর থেকে সূচক ধারাবাহিকভাবে কমতে থাকে। সকাল ১০টা ৪০ মিনিটে সূচক ৮ পয়েন্ট কমে। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক ৬ পয়েন্ট কমে। সকাল ১০টা ৫০ মিনিটে সূচক ৫ পয়েন্ট কমে। সকাল ১০টা ৫৫ মিনিটে সূচক ১২ পয়েন্ট কমে। বেলা ১১টায় ডিএসইএক্স সূচক ১৭ পয়েন্ট কমে এবং দুপুর ১২টায় সূচক ৩৪ পয়েন্ট কমে। দুপুর ১টায় ডিএসইএক্স সূচক ২৩ পয়েন্ট কমে। দুপুর ২টায় সূচক ১৪ পয়েন্ট কমে এবং দুপুর আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ১০ পয়েন্ট কমে ৪ হাজার ৭৭০ পয়েন্টে অবস্থান করে। অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৬৭৯ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৯৪ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩১৩ কোটি ১৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৪৫টির, কমেছে ১৬২টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টি কোম্পানির শেয়ারের দাম। বৃহস্পতিবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ন্যাশনাল টিউবস, মুন্নু স্টাফলারস, স্কয়ার ফার্মা, সোনারবাংলা ইন্স্যুরেন্স, বাংলাদেশ শিপিং করপোরেশন, গ্রামীণ ফোন, বিকন ফার্মা, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, ওয়াটা কেমিক্যাল এবং মুন্নু সিরামিকস।

সিএসই: অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসইএক্স ২৮ পয়েন্ট কমে ৮ হাজার ৮১৬ পয়েন্টে অবস্থান করছে। সিএসই-৩০ সূচক ৫২ পয়েন্ট কমে ১২ হাজার ৮৩৭ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৪৭ পয়েন্ট কমে ১৪ হাজার ৫০৭ পয়েন্টে অবস্থান করে। লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১৮ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। ঐদিন দাম বাড়ার ভিত্তিতে সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো: এশিয়া ইন্স্যুরেন্স, গোল্ডেন হার্ভেস্ট অ্যাগ্রো, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স, ফার্স্ট ফাইন্যান্স, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, ড্যাফোডিল কম্পিউটার, ফার্স্ট প্রাইম মিউচ্যুয়াল ফান্ড, কেপিপিএল এবং সিলকো ফার্মা।