দেশ প্রতিক্ষণ, ঢাকা : আস্থা ও তারল্য সংকটে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির শেয়ারে দাম কমে তলানিতে ঠেকেছে। আর পুঁজি হারিয়ে বিনিয়োগকারীরা এখন সাইড লাইনে চলে যাওয়ায় ক্রেতা শূন্য হয়ে পড়েছে দেশের পুঁজিবাজার। দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২০ অক্টোবর) সূচক বেড়ে শেষ হয়েছে লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১১ পয়েন্ট এবং সিএসইএক্স বেড়েছে ২৩ পয়েন্ট। গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে ৩১২ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩১৩ কোটি ১৪ লাখ টাকা। অন্যদিকে সিএসইতে লেনদেন হয়েছে ৫১ কোটি ৬০ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৮ কোটি ৫৫ লাখ টাকা। ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।

ঐদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক কমে। লেনদেনের শুরু হয় সকাল সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক কমে ১০ পয়েন্ট। এরপর থেকে সূচক কিছুটা বাড়তে থাকে। সকাল ১০টা ৪০ মিনিটে সূচক ১ পয়েন্ট বাড়ে। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক ২ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক আবার নেতিবাচক হতে থাকে। সকাল ১০টা ৫০ মিনিটে সূচক ৩ পয়েন্ট কমে। সকাল ১০টা ৫৫ মিনিটে সূচক ৬ পয়েন্ট কমে। বেলা ১১টায় ডিএসইএক্স সূচক ১১ পয়েন্ট কমে। তবে বেলা সাড়ে ১১টায় সূচক আবার ৩ পয়েন্ট বাড়ে। দুপুর ১২টায় সূচক ৩ পয়েন্ট বাড়ে। দুপুর ১টায় ডিএসইএক্স সূচক ২৪ পয়েন্ট বাড়ে। দুপুর ২টায় সূচক ১০ পয়েন্ট বাড়ে এবং দুপুর আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ১১ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৭৮২ পয়েন্টে অবস্থান করে। অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৬৮৫ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৯৯ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩১২ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১২৯টির, কমেছে ১৮০টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টি কোম্পানির শেয়ারের দাম। গতকাল দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ন্যাশনাল টিউবস, স্ট্যান্ডার্ড সিরামিকস, মুন্নু স্টাফলারস, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, সামিট পাওয়ার, সোনারবাংলা ইন্স্যুরেন্স, অগ্রণী ইন্স্যুরেন্স, সিলকো ফার্মা, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স এবং ইউনাইটেড পাওয়ার।

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসইএক্স ২৩ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৮৪০ পয়েন্টে অবস্থান করছে। সিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৮৪৩ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৩৪ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৫৪২ পয়েন্টে অবস্থান করে। সিএসইতে লেনদেন হয়েছে ৫১ কোটি ৬০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ঐদিন দাম বাড়ার ভিত্তিতে সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- মালেক স্পিনিং, আইসিবি ইপিএম এফওয়ান, ইনফরমেশন সার্ভিস লিমিটেড, জিবিবি পাওয়অর, সানলাইফ ইন্স্যুরেন্স, ফার্স্ট ফাইন্যান্স, ফারইস্ট নিটিং, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স, সিয়াম টেক্সটাইল এবং গোল্ডেন সন।