দেশ প্রতিক্ষণ, ঢাকা : পুঁজিবাজারে তালিকাভুক্ত ৫ কোম্পানির আর্থিক প্রতিবেদন প্রকাশ করা হলো। কোম্পানীগুলো হলো : ইস্টার্ন ব্যাংক, আরএকে সিরামিকস, ব্যাংক এশিয়ার, প্রিমিয়ার ব্যাংক, হাইডেলবার্গ সিমেন্ট।

ইস্টার্ন ব্যাংক : পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকিং খাতের ইস্টার্ন ব্যাংক লিমিটেডের তৃতীয় প্রান্তিক (জুলাই’১৯-সেপ্টেম্বর’১৯) আর্থিক প্রতিবেদন প্রকাশিত হয়েছে। প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী ব্যাংকটির ইপিএস কমেছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, তৃতীয় প্রান্তিকে ব্যাংকটির সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৮৮ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ০.৯২ টাকা। এছাড়া নয় মাসে (জানুয়ারি’১৯-সেপ্টেম্বর’১৯) ব্যাংকটির সমন্বিত ইপিএস হয়েছে ২.৮৩ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ২.৪৬ টাকা। এই সময়ে ব্যাংকটির শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ৫.০২ টাকা এবং শেয়ার প্রতি নেট অ্যাসেট ভ্যালু (এনএভিপিএস) ২৯.৮১ টাকা।

আরএকে সিরামিকস : পুঁজিবাজারে তালিকাভুক্ত আরএকে সিরামিকস বাংলাদেশ লিমিটেডের তৃতীয় প্রান্তিক (জুলাই’১৯-সেপ্টেম্বর’১৯) আর্থিক প্রতিবেদন প্রকাশিত হয়েছে। প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী ব্যাংকটির ইপিএস কমেছে বেড়েছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৪৫ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ০.৫০ টাকা। এছাড়া নয় মাসে (জানুয়ারি’১৯-সেপ্টেম্বর’১৯) কোম্পানিটির ইপিএস হয়েছে ১.২৫ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ১.৪০ টাকা।

ব্যাংক এশিয়া: পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকিং খাতের ব্যাংক এশিয়া লিমিটেডের তৃতীয় প্রান্তিক (জুলাই’১৯-সেপ্টেম্বর’১৯) আর্থিক প্রতিবেদন প্রকাশিত হয়েছে। প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী ব্যাংকটির ইপিএস বেড়েছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, তৃতীয় প্রান্তিকে ব্যাংক এশিয়ার সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৮৮ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ০.৬৮ টাকা। এছাড়া নয় মাসে (জানুয়ারি’১৯-সেপ্টেম্বর’১৯) ব্যাংকটির সমন্বিত ইপিএস হয়েছে ১.৯৪ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ১.৭৩ টাকা। এই সময়ে ব্যাংকটির শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ১৫.৮৬ টাকা এবং শেয়ার প্রতি নেট অ্যাসেট ভ্যালু (এনএভিপিএস) ২১.৩৪ টাকা।

হাইডেলবার্গ সিমেন্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি হাইডেলবার্গ সিমেন্ট তৃতীয় প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর,১৯) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে। আলোচ্য সময়ে কোম্পানির কনসলিডেটডে শেয়ার প্রতি আয় হয়েছে লোকসান হয়েছে ২ টাকা ৫৩ পয়সা। আগের বছর একই সময়ে আয় ছিল ২ টাকা ১৪ পয়সা।

৯ মাসে (জানুয়ারি,১৯-সেপ্টেম্বর,১৯) কোম্পানির কনসলিডেটেড শেয়ার প্রতি আয় হয়েছে ১৭ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ১১ টাকা ৬৯ পয়সা। ৩০ সেপ্টেম্বর,১৯ শেষে কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৭৫ টাকা ৩৫ পয়সা।

প্রিমিয়ার ব্যাংক: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি প্রিমিয়ার ব্যাংক তৃতীয় প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর,১৯) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে। আলোচ্য সময়ে কোম্পানির কনসলিডেটডে শেয়ার প্রতি আয় হয়েছে ৪১ পয়সা। আগের বছর একই সময়ে ছিল ৩৮ পয়সা।

৯ মাসে (জানুয়ারি,১৯-সেপ্টেম্বর,১৯) কোম্পানির কনসলিডেটেড শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৭৪ পয়সা। যা আগের বছর একই সময়ে কোম্পানিটির ইপিএস ছিল ১ টাকা ২২ পয়সা। ৩০ সেপ্টেম্বর,১৯ শেষে কোম্পানির কনসলিডেটেড শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৮ টাকা ৩৯ পয়সা।