দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ১২ কোম্পানির ৩০ জুন, ২০১৯ সমাপ্ত অর্থবছরের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। নিম্নে কোম্পানিগুলোর বিস্তারিত তথ্য তুলে ধরা হলো: ইফাদ অটোস: পুঁজিবাজারে তালিকাভুক্ত ইফাদ অটোস লিমিটেডের পরিচালনা পর্ষদ ৩০জুন,২০১৯ সমাপ্ত অর্থবছরের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেওয়ার সুপারিশ করেছে। আজ অনুষ্ঠিত কোম্পানির পর্ষদ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উল্লেখিত, ঘোষিত ক্যাশ ডিভিডেন্ড কোম্পানির স্পন্সর পরিচালকরা নেবেন না। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, সমাপ্ত ‍অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪.৫৯ টাকা। এছাড়া শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ১০.৫১ টাকা (নেগেটিভ) এবং শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) ৩৯.১৮ টাকা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১২ ডিসেম্বর, ২০১৯ বেলা ১২টায় ফ্যাক্টরী প্রাঙ্গন, ধামরাই, ঢাকায় অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট ১৯ নভেম্বের নির্ধারণ করা হয়েছে।

অলটেক্স ইন্ডাস্ট্রিজ: বিনিয়োগকারীদের জন্য ৩০ জুন, ২০১৯ সমাপ্ত অর্থবছরের জন্য কোনো প্রকার ডিভিডেন্ড ঘোষণা না করে বিনিয়োগকারীদের হতাশ করলো পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি অলটেক্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড। আজ অনুষ্ঠিত এ কোম্পানির পরিচালনা পর্ষদ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, সমাপ্ত হিসাব বছরে কোম্পানির শেয়ার প্রতি লোকসান হয়েছে ৬.০৯ টাকা। যা এর আগের বছর একই সময়ে লোকসান ছিল ৭.৯৭ টাকা।

শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ১.৭৫ টাকা এবং আর শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য হয়েছে ১২.০৫ টাকা ।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১২ ডিসেম্বর, সকাল ১১টায় কারখানা প্রাঙ্গনে অনুষ্ঠিত হবে। আর এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৮ নভেম্বর।

এসিআই ফর্মুলেশন: ৩০ জুন, ২০১৯ সমাপ্ত অর্থবছরে সাড়ে ৩৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিবে এসিআই ফর্মুলেশন লিমিটেড। জানা গেছে, সমাপ্ত হিসাব বছরে কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ২.৯০ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ২.৬১ টাকা।

শেয়ার প্রতি সমন্বিত কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ৫.৯৮ টাকা (ঋণাত্মক) এবং আর শেয়ার প্রতি সমন্বিত প্রকৃত সম্পদমূল্য (এনএভিপিএস) হয়েছে ৫৪.৮৫ টাকা ।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৩ ডিসেম্বর, সকাল ৯টায় অফিসার্স ক্লাব, ঢাকাতে অনুষ্ঠিত হবে। আর এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৩ ডিসেম্বর।

আনলিমা ইয়ার্ন লিমিটেড

আনলিমা ইয়ার্ন লিমিটেডের পরিচালনা পর্ষদ ৩০জুন,২০১৯ সমাপ্ত অর্থবছরের জন্য ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেওয়ার সুপারিশ করেছে। জানা যায়, সমাপ্ত ‍অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৫২ টাকা। এছাড়া শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ০.২৪ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) ১১.০৫ টাকা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২২ ডিসেম্বর, ২০১৯ সকাল সাড়ে ১০টায় ফ্যাক্টরী প্রাঙ্গন, কর্নপারা, সাভার, ঢাকায় অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট ২০ নভেম্বের নির্ধারণ করা হয়েছে।

বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস (বিবিএস)

বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস (বিবিএস) লিমিটেড ৩০ জুন ২০১৯ সমাপ্ত অর্থবছরের জন্য ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। আজ অনুষ্ঠিত এ কোম্পানির পরিচালনা পর্ষদ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। কেম্পানি সূত্রে এ তথ্য জানা যায়।

জানা যায়, সমাপ্ত অর্থবছরে এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৯৮ টাকা (রিস্টেটেড)। যা আগের বছর একই সময় ছিল ১.৭৫ টাকা।

এছাড়া শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৬.৫০ টাকা। আর শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ০.৩৪ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২১ ডিসেম্বর, দুপুর ১২টায়, কোম্পানির ফ্যাক্টরি প্রাঙ্গনে, গাজীপুর অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট ২১ নভেম্বর নির্ধারণ করা হয়েছে।

বারাকা পাওয়ার লিমিটেড

বারাকা পাওয়ার লিমিটেড বিনিয়োগকারীদের জন্য ৩০ জুন, ২০১৯ সমাপ্ত অর্থবছরে ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেওয়ার সুপারিশ করেছে। জানা গেছে, সমাপ্ত হিসাব বছরে কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১.৭১ টাকা। এর আগের বছর একই সময় যা ছিল ১.৫৯ টাকা।

এছাড়া শেয়ার প্রতি সমন্বিত কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ১.৮২ টাকা এবং আর শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভিপিএস) হয়েছে ১৮.৪২ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৯ ডিসেম্বর, দুপুর সোয়া ১২টায়, খান প্যালেস কনভেনশন হল, সিলেটে অনুষ্ঠিত হবে। আর এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৮ নভেম্বর।

শেফার্ড ইন্ডাষ্ট্রিজ লিমিটেড

শেফার্ড ইন্ডাষ্ট্রিজ লিমিটেডের পরিচালনা পর্ষদ ৩০জুন,২০১৯ সমাপ্ত অর্থবছরের জন্য ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড দেওয়ার সুপারিশ করেছে।

জানা যায়, সমাপ্ত ‍অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৯০ টাকা। এছাড়া শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ০.৬০ টাকা (নেগেটিভ) এবং শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) ১৭.৫৩ টাকা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৬ ডিসেম্বর সকাল সাড়ে ১০টায় অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট ২৫ নভেম্বর নির্ধারণ করা হয়েছে।

এস্কয়ার নীট কম্পোজিট লিমিটেড:

এস্কয়ার নীট কম্পোজিট লিমিটেডের পরিচালনা পর্ষদ ৩০জুন,২০১৯ সমাপ্ত অর্থবছরের জন্য ১৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেওয়ার সুপারিশ করেছে।

জানা যায়, সমাপ্ত ‍অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩.৩৭টাকা। এছাড়া শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ২.০৩ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) ৫০.৪৯ টাকা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৩০ জানুয়ারী, ২০২০ সকাল ১১ টায় ট্রাস্ট মিলনায়তন কেন্দ্রে অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট ৫ ডিসেম্বের, ২০১৯ নির্ধারণ করা হয়েছে।

কোহিনূর ক্যামিক্যাল কোম্পানি

কোহিনূর ক্যামিক্যাল কোম্পানি লিমিটেডের পরিচালনা পর্ষদ ৩০জুন,২০১৯ সমাপ্ত অর্থবছরের জন্য ২০ শতাংশ স্টক এবং ২০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেওয়ার সুপারিশ করেছে। জানা যায়, সমাপ্ত ‍অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১০.৩৭টাকা। এছাড়া শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ৯.৩৭ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) ৫২.৪২ টাকা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৫ ডিসেম্বর, ২০১৯ সকাল সাড়ে ৯টায় টায় আর্মি গল্ফ ক্লাব, রমনায় অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট ১৭ নভেম্বের, ২০১৯ নির্ধারণ করা হয়েছে।

অরিয়ন ইনফিউশন লিমিটেড:

অরিয়ন ইনফিউশন লিমিটেডের পরিচালনা পর্ষদ ৩০জুন,২০১৯ সমাপ্ত অর্থবছরের জন্য ১৪ ক্যাশ ডিভিডেন্ড দেওয়ার সুপারিশ করেছে। জানা যায়, সমাপ্ত ‍অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৯৭ টাকা। এছাড়া শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ৩.৫৪ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) ১২.৬৬ টাকা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৫ ডিসেম্বর, ২০১৯ সকাল ১০ টা ১৫ মিনিটে আর্মি গল্ফ ক্লাব, রমনায় অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট ১৭ নভেম্বের, ২০১৯ নির্ধারণ করা হয়েছে।

প্রিমিয়ার সিমেন্ট মিলস লিমিটেড:

প্রিমিয়ার সিমেন্ট মিলস লিমিটেডের পরিচালনা পর্ষদ ৩০জুন,২০১৯ সমাপ্ত অর্থবছরের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেওয়ার সুপারিশ করেছে। জানা যায়, সমাপ্ত ‍অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫.৮০ টাকা। এছাড়া শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ৬.০৫ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) ৪৮.১৯ টাকা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২১ ডিসেম্বর, ২০১৯ সকাল ১১টায় সিটিহল কনভেনশন সেন্টার, আগ্রাবাদ, চট্টগ্রামে অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট ১৭ নভেম্বের নির্ধারণ করা হয়েছে।

দেশবন্ধু পলিমার কোম্পানি লিমিটেড:

দেশবন্ধু পলিমার কোম্পানি লিমিটেডের পরিচালনা পর্ষদ ৩০জুন,২০১৯ সমাপ্ত অর্থবছরের জন্য ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেওয়ার সুপারিশ করেছে। জানা যায়, সমাপ্ত ‍অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৪৭ টাকা। এছাড়া শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) ১০.৭২ টাকা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৪ ডিসেম্বর, ২০১৯ অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট ২১ নভেম্বের, ২০১৯ নির্ধারণ করা হয়েছে।