দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ৭ কোম্পানি ৩০ জুন, ২০১৯ সমাপ্ত অর্থবছরের জন্য বিভিন্ন শতাংশে ডিভিডেন্ড ঘোষণা করেছে। আজ অনুষ্ঠিত কোম্পানিগুলোর পরিচালনা পর্ষদের সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নিম্নে কোম্পানিগুলোর তথ্য ধরা হলো:

সাইফ পাওয়ারটেক লিমিটেড: সাইফ পাওয়ারটেক লিমিটেডের পরিচালনা পর্ষদ ৩০জুন, ২০১৯ সমাপ্ত অর্থবছরের জন্য ৪ শতাংশ ক্যাশ এবং ৬ শতাংশ স্টকসহ মোট ১০ শতাংশ ডিভিডেন্ড দেওয়ার সুপারিশ করেছে। জানা যায়, সমাপ্ত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৫৯ টাকা। এছাড়া শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ৫.৬৯ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৬.৮২ টাকা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৯ ডিসেম্বর সকাল ১১টায় আর্মি গলফ ক্লাব,ঢাকায় অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট ১৮ নভেম্বর নির্ধারণ করা হয়েছে।

স্ট্যান্ডার্ড সিরামিক লিমিটেড লিমিটেড: স্ট্যান্ডার্ড সিরামিক লিমিটেড লিমিটেড ৩০ জুন, ২০১৯ সমাপ্ত অর্থবছরের জন্য ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেওয়ার ঘোষণা দিয়েছে। জানা গেছে, ৩০ জুন, ২০১৯ সমাপ্ত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৫৬ টাকা। এছাড়া শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ১.৪৫ টাকা এবং শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৬.৩৭ টাকা। ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৮ ডিসেম্বর, সকাল ১০টায় কোম্পানির ফ্যাক্টরী প্রাঙ্গনে অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৮ নভেম্বর।

মুন্নু সিরামিক লিমিটেড: মুন্নু সিরামিক লিমিটেডের পরিচালনা পর্ষদ ৩০ জুন, ২০১৯ সমাপ্ত অর্থবছরের জন্য ১০ শতাংশ ক্যাশ ও ১০ শতাংশ স্টকসহ মোট ২০ শতাংশ ডিভিডেন্ড দেওয়ার সুপারিশ করেছে। জানা গেছে, সমাপ্ত অর্থবছরে এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.২২ টাকা। এছাড়া শেয়ার প্রতি সম্পদ মূল্য হয়েছে ৬৫.৯০ টাকা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৯ ডিসেম্বর। এ সংক্রান্ত রেকর্ড ডেট ১৯ নভেম্বর নির্ধারণ করা হয়েছে।

ম্যাকসন স্পিনিং: ৩০ জুন, ২০১৯ সমাপ্ত অর্থবছরের জন্য ম্যাকসন স্পিনিং ২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেওয়ার ঘোষণা দিয়েছে। জানা গেছে, ৩০ জুন, ২০১৯ সমাপ্ত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.১২ টাকা। এছাড়া শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ০.১০ টাকা (নেগেটিভ) এবং শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৮.৭২ টাকা। ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৬ ফেব্রুয়ারি, ২০২০, সকাল ১০টায় ম্যাকসন গ্রুপ কনভেনশন হল, ঢাকাতে অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৫ ডিসেম্বর।

সামিট অ্যালায়েন্স পোর্ট লিমিটেড: সামিট অ্যালায়েন্স পোর্ট লিমিটেড ৩১ ডিসেম্বর ২০১৯ সমাপ্ত অর্থবছরের জন্য বিনিয়োগকারীদের ১০ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর মধ্যে ৬ শতাংশ ক্যাশ এবং ৪ শতাংশ স্টক ডিভিডেন্ড। সমাপ্ত অর্থবছরে এ কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ০.৬৬ টাকা, শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ৩৪.৯৯ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরি নগদ প্রবাহের পরিমাণ হয়েছে ১.২৩ টাকা। ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১২ ডিসেম্বর, সকাল সাড়ে ১১টায় কোম্পানির ফ্যাক্টরীর নিজস্ব প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে। আর এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৭ নভেম্বর।

অ্যাডভেন্ট ফার্মা লিমিটেড: অ্যাডভেন্ট ফার্মা লিমিটেডের পরিচালনা পর্ষদ ৩০জুন, ২০১৯ সমাপ্ত অর্থবছরের জন্য ২ শতাংশ ক্যাশ এবং ১০ শতাংশ স্টকসহ মোট ১২ শতাংশ ডিভিডেন্ড দেওয়ার সুপারিশ করেছে। জানা যায়, সমাপ্ত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.১০ টাকা। এছাড়া শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ২.৭১ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৩.৫০ টাকা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১২ ডিসেম্বর সকাল ১১টায় বিএসসিআইসি শিল্প এলাকা, ধামরাই, ঢাকায় অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট ২১ নভেম্বর নির্ধারণ করা হয়েছে।

শাহজিবাজার পাওয়ার: শাহজিবাজার পাওয়ার গত ৩০ জুন ২০১৯ তারিখে সমাপ্ত অর্থবছরের বছরের জন্য ৩০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে।এর মধ্যে ২৮ শতাংশ নগদ ও ২ শতাংশ বোনাস লভ্যাংশ। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।সূত্র মতে, সর্বশেষ অর্থবছরে (২০১৮-২০১৯) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ৪ টাকা ৩২ পয়সা। একই সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদমূল্য হয়েছে ৩৩ টাকা ৮৮ পয়সা। আগামী ৩০ জানুয়ারি কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৩ ডিসেম্বর।