দেশ প্রতিক্ষণ, ঢাকা: দেশের শেয়ারবাজারে দরপতন আর লেনদেন খরা পিছু ছাড়ছে না । আগের কার্যদিবসের ধারাবাহিকতায় সোমবারও প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বড় দরপতন হয়েছে। সেই সঙ্গে অব্যাহত রয়েছে লেনদেন খরা। তবে টানা দরপতন হলেও নিরব নীতি নির্ধারকরা। কোন আশার বানী দেখতে পারছেন না বিনিয়োগকারীরা।

এদিন লেনদেনের শুরু থেকেই একের পর এক প্রতিষ্ঠানের দরপতন হতে থাকে। শেষ দিকে এসে পতনের মাত্রা আরও বাড়ে। তবে দিনের লেনদেন শেষে ডিএসইতে ৬৮টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ২৪৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের। আর ৩৮টির দাম অপরিবর্তিত রয়েছে। বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার কারণে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৫৩ পয়েন্ট কমে ৪ হাজার ৬৯৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ ১৬ পয়েন্ট কমে ১ হাজার ৭৪ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই-৩০ সূচক ১৯ পয়েন্ট কমে ১ হাজার ৬৪৮ পয়েন্টে অবস্থান করছে। মূল্য সূচকের বড় পতন হলেও ডিএসইতে লেনদেনের পরিমাণ আগের কার্যদিবসের তুলনায় কিছুটা বেড়েছে।

অবশ্য গতকাল প্রায় পাঁচ মাস বা ১০৪ কার্যদিবসের মধ্যে সর্বনিন্ম লেনদেন হয়। এমন লেনদেন খরার পরের দিন আজ (সোমবার) বাজারটিতে লেনদেন হয়েছে ৩০৫ কোটি ৮৯ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ২৫৭ কোটি আট লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ৪৮ কোটি ৮১ লাখ টাকা। বাজারটিতে টাকার পরিমাণে সব থেকে বেশি লেনদেন হয়েছে ন্যাশনাল টিউবসের শেয়ার। কোম্পানিটির ১৫ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা সোনার বাংলা ইন্স্যুরেন্সের শেয়ার লেনদেন হয়েছে ১৩ কোটি ৭৭ লাখ টাকার। ৯ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে স্ট্যান্ডার্ড সিরামিকস।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে- মুন্নু সিরামিকস, ভিএফএস থ্রেড ডাইং, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, অগ্রণী ইন্স্যুরেন্স, সিলকো ফার্মাসিউটিক্যালস, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ এবং বাংলাদেশ সাবমেরিন কেবলস। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৩৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৩২৫ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ১৩ কোটি ৬৭ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ২৫৪ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৬৩টির, কমেছে ১৭৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬টির।