২০ কোম্পানি’র পরিচালকদের শাস্তির দাবী

   November 3, 2019

দেশ প্রতিক্ষণ, ঢাকা : পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর মধ্যে ৩০ জুন ২০১৯ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে বিনিয়োগকারীদের ডিভিডেন্ড না দেয়ার সিদ্ধান্ত জানিয়েছে ২০ কোম্পানি। এসব কোম্পানির পরিচালকরা দরপতন পুঁজিবাজারকে আর উস্কে দিচ্ছে বলে দাবী বাজার বিশ্লেষকদের। এই ২০ কোম্পানি’র পরিচালকদের শাস্তির দাবী জানিয়েছেন তারা। বিশ্লেষকরা বলেন এসব কোম্পানিতে বিনিয়োগ করে আজ বিনিয়োগকারীরা সর্বশান্ত। এটা পুঁজিবাজার নয়, লুটের বাজার।

এসব প্রতারক পরিচালকদের শাস্তি দাবী নিশ্চিত করতে পারলে বাংলাদেশ পুঁজিবাজারের হবে এশিয়া মহাদেশের মধ্যে সেরা পুঁজিবাজার। কোম্পানিগুলোর উদ্যোক্তা ও পরিচালকরা ফ্রড (প্রতারক)। নিয়ন্ত্রক সংস্থা বিএসইসিও তাদের দায়িত্ব সঠিকভাবে পালন করতে পারেনি। একের পর এক দুর্বল কোম্পানির আইপিও অনুমোদন দেয়া হয়েছে।

এ কারণে বর্তমানে পুঁজিবাজারে এমন দুরবস্থা বিরাজ করছে বলে মনে করছেন পুঁজিবাজার বিশ্লেষক আবু আহমেদ। তিনি বলেন, নিয়ন্ত্রক সংস্থা যখন নিজেদের দায়িত্ব সঠিকভাবে পালন করতে পারছে না, তখন বিনিয়োগকারীদেরকেই নিজের পুঁজি রক্ষায় উদ্যোগ নিতে হবে।

বিএসইসি বিনিয়োগকারীদের কথা চিন্তা না করে গুটিকয়েক লোকের স্বার্থ হাসিলের সুযোগ করে দিচ্ছে। এ পরিস্থিতিতে বিনিয়োগকারীদের উচিত ওইসব দুর্বল কোম্পানির শেয়ার না কেনা। বিনিয়োগকারীরা টাকা দিয়ে কেন দুর্বল কোম্পানির শেয়ার কিনবে?

কোম্পানিগুলো হলো: বিডি থাই অ্যালুমিনিয়াম, সালভো কেমিক্যাল, জেনারেশন নেক্সট ফ্যাশনস, আরএন স্পিনিং মিলস, রেনউইক যজ্ঞেশ্বর, খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ, জিলবাংলা সুগার, ইমাম বাটন, মেঘনা পেট, মেঘনা কনডেন্সড মিল্ক, আরামিট সিমেন্ট, বেক্সিমকো সিনথেটিকস, শাইনপুকুর সিরামিক, উসমানিয়া গ্লাস, দুলামিয়া কটন, গোল্ডেন সন, শ্যামপুর সুগার, ইনটেক, জাহিনটেক্স এবং সাভার রিফ্রাক্টরিজ।

বিডি থাই: কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ০.৫৬ টাকা। ৩০ জুন ২০১৯ পর্যন্ত শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৭.৩৬ টাকা। সালভো কেমিক্যাল : কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ০.৬১ টাকা। ৩০ জুন ২০১৯ পর্যন্ত শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১২.১৫ টাকা।

জেনারেশন নেক্সট ফ্যাশনস : কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ০.৪৩ টাকা। ৩০ জুন ২০১৯ পর্যন্ত শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১১.৮৯ টাকা। আরএন স্পিনিং মিলস : কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১৫.৪৭ টাকা। ৩০ জুন ২০১৯ পর্যন্ত শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১.২১ টাকা।

রেনউইক যজ্ঞেশ্বর : শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৪.২১ টাকা। ৩০ জুন ২০১৯ পর্যন্ত শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩০.৬৬ টাকা। খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ: শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ০.২৫ টাকা। ৩০ জুন ২০১৯ পর্যন্ত শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১২.৬৪ টাকা।

জিলবাংলা সুগার মিলস : শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১০৩.৯০ টাকা। ৩০ জুন ২০১৯ পর্যন্ত শেয়ারপ্রতি ঋণাত্মক সম্পদ দাঁড়িয়েছে ৬০৮ টাকা।
ইমাম বাটন : কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ০.৪৯ টাকা। চলতি বছরের ৩০ জুন শেয়ারপ্রতি সম্পদ দাঁড়িয়েছে ৫.৩২ টাকা।

মেঘনা পেট ইন্ডাস্ট্রিজ : কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ০.৩২৪ টাকা। চলতি বছরের ৩০ জুন শেয়ারপ্রতি ঋণাত্মক সম্পদ দাঁড়িয়েছে ৩.৯১৪ টাকা।

মেঘনা কনডেন্সড মিল্ক : কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৭.৮০ টাকা। চলতি বছরের ৩০ জুন শেয়ারপ্রতি ঋণাত্মক সম্পদ দাঁড়িয়েছে ৫১.৮৮ টাকা।

আরামিট সিমেন্ট : কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৫.১৫ টাকা। চলতি বছরের ৩০ জুন শেয়ারপ্রতি সম্পদ দাঁড়িয়েছে ০.৮৫ টাকা।
বেক্সিমকো সিনথেটিক : কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৩.৪৬টাকা। চলতি বছরের ৩০ জুন শেয়ারপ্রতি সম্পদ দাঁড়িয়েছে ১৪.১৩ টাকা।

শাইনপুকুর সিরামিক : কোম্পানিটির শেয়ারপ্রতি আয় হয়েছে ০.৪৩ টাকা। চলতি বছরের ৩০ জুন শেয়ারপ্রতি সম্পদ দাঁড়িয়েছে ২৯.০৪ টাকা।

উসমানিয়া গ্লাস ইন্ডাস্ট্রিজ : কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৬.২১ টাকা। চলতি বছরের ৩০ জুন শেয়ারপ্রতি সম্পদ দাঁড়িয়েছে ৯৯.৬৫ টাকা। দুলামিয়া কটন : কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ০.৮৮ টাকা। চলতি বছরের ৩০ জুন শেয়ারপ্রতি সম্পদ দাঁড়িয়েছে ৩৪.৯৭ টাকা।

গোল্ডেন সন : কোম্পানিটির সমন্বিত শেয়ারপ্রতি লোকসান হয়েছে ০.৯৯ টাকা। চলতি বছরের ৩০ জুন সমন্বিত শেয়ারপ্রতি সম্পদ দাঁড়িয়েছে ২১.০৮ টাকা। শ্যামপুর সুগার মিলস : কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১২৬.২৯ টাকা। চলতি বছরের ৩০ জুন শেয়ারপ্রতি ঋনাত্মক সম্পদ দাঁড়িয়েছে ৮৬৭.৯৭ টাকা।

ইনটেক লিমিটেড: কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ০.৩৯ টাকা। চলতি বছরের ৩০ জুন শেয়ারপ্রতি সম্পদ দাঁড়িয়েছে ১০.৭০ টাকা। জাহিনটেক্স : কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ২.২৪ টাকা।

চলতি বছরের ৩০ জুন শেয়ারপ্রতি সম্পদ দাঁড়িয়েছে ২২.৪৯ টাকা। সাভার রিফ্রাক্টরিজ : কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১.১৩ টাকা। চলতি বছরের ৩০ জুন পর্যন্ত শেয়ারপ্রতি সম্পদ দাঁড়িয়েছে ৪.০৪ টাকা।

ব্যাংকের ব্যয় সঙ্কোচন ও বেতন কর্তন নিয়েও হচ্ছে সমালোচনা

Admin  May 30, 2020

সৈয়দ মহিউদ্দিন : ব্যাংকের ব্যয় সঙ্কোচন একটি সহজ সস্তা ও পুরানো পদ্ধতি। সেঙ্কাচন শব্দটিকে এখন আধুনিকায়ন করে পরিমিত ব্যয় বলা...

কালো টাকা সাদা করার সুযোগ আসছে পুঁজিবাজারে!

Admin  May 30, 2020

দেশ প্রতিক্ষণ, ঢাকা: আগামী ২০২০-২১ অর্থবছরের নতুন বাজেটে কালোটাকা সাদা করার বড় ধরনের সুযোগ দেওয়া হতে পারে। করোনা পরিস্থিতিতে রাজস্ব...

আশা জাগাচ্ছে নবগঠিত বিএসইসি, পুঁজিবাজারে ভাল হওয়ার কারণ সমূহ

Admin  May 30, 2020

মিজানুর রহমান: মহামারি করোনাভাইরাসের কারণে দুই মাসের বেশি সময় ধরে বন্ধ থাকার পর আগামীকাল রোববার (৩১ মে) থেকে দেশের পুঁজিবাজারে...

কুমিল্লায় করোনায় মৃত বিএনপি নেতার লাশ দাফন করলো ছাত্রলীগ

Admin  May 30, 2020

দেশ প্রতিক্ষণ, কুমিল্লা: কুমিল্লায় করোনায় মৃত বিএনপি নেতার লাশ দাফন করেছে উত্তর জেলা ছাত্রলীগ। শুক্রবার দেবিদ্বার উপজেলার হোসেনপুর গ্রামের উপজেলা...

স্বামী-স্ত্রী দুজনেরই অন্য কোথাও প্রেম!

Admin  May 30, 2020

দেশ প্রতিক্ষণ, ঢাকা: রাহাত ও রূপার বিয়ে হয় পারিবারিকভাবে। কিন্তু প্রথম দিনেই অঘটন! বাসর ঘরে রাহাত ঢুকে দেখে রূপা গলায়...

করোনার নমুনা ছিনতাই বানরের!

Admin  May 30, 2020

দেশ প্রতিক্ষণ, ঢাকা: একটি হাসপাতালের এক ল্যাব টেকনিশিয়ানের ওপর হামলা চালিয়ে কভিড-১৯ রোগীর রক্তের নমুনা ছিনিয়ে নিয়েছে বানর। ভারতের উত্তর...

করোনা ভাইরাসে আরও ২৮ জনের মৃত্যু, শনাক্ত ১৭৬৪

Admin  May 30, 2020

দেশ প্রতিক্ষণ, ঢাকা: দেশে গত ২৪ ঘণ্টায় প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণে আক্রান্ত হয়ে আরও ২৮ জনের মৃত্যু হয়েছে। মোট মৃত্যু হয়েছে ৬১০...

শনিবার বসছে পদ্মাসেতুর ৩০তম স্প্যান

Admin  May 30, 2020

দেশ প্রতিক্ষণ, মুন্সীগঞ্জ : আবহাওয়াসহ সব কিছু অনুকূলে থাকলে পদ্মাসেতুর ৩০তম স্প্যান আগামীকাল শনিবার পিলারের উপর বসানো হচ্ছে। স্প্যানটি জাজিরা...

দক্ষিণাঞ্চল বাসীর সুখবর, আপাতত বাড়ছে না লঞ্চের ভাড়া

Admin  May 30, 2020

দেশ প্রতিক্ষণ, ঢাকা: সরকারের নির্দেশনা অনুযায়ী আগামী রবিবার থেকে সীমিতসংখ্যক যাত্রী নিয়ে লঞ্চ চলাচল শুরু হচ্ছে। এক্ষেত্রে আগের ভাড়াতেই যাত্রী পরিবহন...