দেশ প্রতিক্ষণ, ঢাকা : পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর মধ্যে ৩০ জুন ২০১৯ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে বিনিয়োগকারীদের ডিভিডেন্ড না দেয়ার সিদ্ধান্ত জানিয়েছে ২০ কোম্পানি। এসব কোম্পানির পরিচালকরা দরপতন পুঁজিবাজারকে আর উস্কে দিচ্ছে বলে দাবী বাজার বিশ্লেষকদের। এই ২০ কোম্পানি’র পরিচালকদের শাস্তির দাবী জানিয়েছেন তারা। বিশ্লেষকরা বলেন এসব কোম্পানিতে বিনিয়োগ করে আজ বিনিয়োগকারীরা সর্বশান্ত। এটা পুঁজিবাজার নয়, লুটের বাজার।

এসব প্রতারক পরিচালকদের শাস্তি দাবী নিশ্চিত করতে পারলে বাংলাদেশ পুঁজিবাজারের হবে এশিয়া মহাদেশের মধ্যে সেরা পুঁজিবাজার। কোম্পানিগুলোর উদ্যোক্তা ও পরিচালকরা ফ্রড (প্রতারক)। নিয়ন্ত্রক সংস্থা বিএসইসিও তাদের দায়িত্ব সঠিকভাবে পালন করতে পারেনি। একের পর এক দুর্বল কোম্পানির আইপিও অনুমোদন দেয়া হয়েছে।

এ কারণে বর্তমানে পুঁজিবাজারে এমন দুরবস্থা বিরাজ করছে বলে মনে করছেন পুঁজিবাজার বিশ্লেষক আবু আহমেদ। তিনি বলেন, নিয়ন্ত্রক সংস্থা যখন নিজেদের দায়িত্ব সঠিকভাবে পালন করতে পারছে না, তখন বিনিয়োগকারীদেরকেই নিজের পুঁজি রক্ষায় উদ্যোগ নিতে হবে।

বিএসইসি বিনিয়োগকারীদের কথা চিন্তা না করে গুটিকয়েক লোকের স্বার্থ হাসিলের সুযোগ করে দিচ্ছে। এ পরিস্থিতিতে বিনিয়োগকারীদের উচিত ওইসব দুর্বল কোম্পানির শেয়ার না কেনা। বিনিয়োগকারীরা টাকা দিয়ে কেন দুর্বল কোম্পানির শেয়ার কিনবে?

কোম্পানিগুলো হলো: বিডি থাই অ্যালুমিনিয়াম, সালভো কেমিক্যাল, জেনারেশন নেক্সট ফ্যাশনস, আরএন স্পিনিং মিলস, রেনউইক যজ্ঞেশ্বর, খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ, জিলবাংলা সুগার, ইমাম বাটন, মেঘনা পেট, মেঘনা কনডেন্সড মিল্ক, আরামিট সিমেন্ট, বেক্সিমকো সিনথেটিকস, শাইনপুকুর সিরামিক, উসমানিয়া গ্লাস, দুলামিয়া কটন, গোল্ডেন সন, শ্যামপুর সুগার, ইনটেক, জাহিনটেক্স এবং সাভার রিফ্রাক্টরিজ।

বিডি থাই: কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ০.৫৬ টাকা। ৩০ জুন ২০১৯ পর্যন্ত শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৭.৩৬ টাকা। সালভো কেমিক্যাল : কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ০.৬১ টাকা। ৩০ জুন ২০১৯ পর্যন্ত শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১২.১৫ টাকা।

জেনারেশন নেক্সট ফ্যাশনস : কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ০.৪৩ টাকা। ৩০ জুন ২০১৯ পর্যন্ত শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১১.৮৯ টাকা। আরএন স্পিনিং মিলস : কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১৫.৪৭ টাকা। ৩০ জুন ২০১৯ পর্যন্ত শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১.২১ টাকা।

রেনউইক যজ্ঞেশ্বর : শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৪.২১ টাকা। ৩০ জুন ২০১৯ পর্যন্ত শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩০.৬৬ টাকা। খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ: শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ০.২৫ টাকা। ৩০ জুন ২০১৯ পর্যন্ত শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১২.৬৪ টাকা।

জিলবাংলা সুগার মিলস : শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১০৩.৯০ টাকা। ৩০ জুন ২০১৯ পর্যন্ত শেয়ারপ্রতি ঋণাত্মক সম্পদ দাঁড়িয়েছে ৬০৮ টাকা।
ইমাম বাটন : কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ০.৪৯ টাকা। চলতি বছরের ৩০ জুন শেয়ারপ্রতি সম্পদ দাঁড়িয়েছে ৫.৩২ টাকা।

মেঘনা পেট ইন্ডাস্ট্রিজ : কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ০.৩২৪ টাকা। চলতি বছরের ৩০ জুন শেয়ারপ্রতি ঋণাত্মক সম্পদ দাঁড়িয়েছে ৩.৯১৪ টাকা।

মেঘনা কনডেন্সড মিল্ক : কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৭.৮০ টাকা। চলতি বছরের ৩০ জুন শেয়ারপ্রতি ঋণাত্মক সম্পদ দাঁড়িয়েছে ৫১.৮৮ টাকা।

আরামিট সিমেন্ট : কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৫.১৫ টাকা। চলতি বছরের ৩০ জুন শেয়ারপ্রতি সম্পদ দাঁড়িয়েছে ০.৮৫ টাকা।
বেক্সিমকো সিনথেটিক : কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৩.৪৬টাকা। চলতি বছরের ৩০ জুন শেয়ারপ্রতি সম্পদ দাঁড়িয়েছে ১৪.১৩ টাকা।

শাইনপুকুর সিরামিক : কোম্পানিটির শেয়ারপ্রতি আয় হয়েছে ০.৪৩ টাকা। চলতি বছরের ৩০ জুন শেয়ারপ্রতি সম্পদ দাঁড়িয়েছে ২৯.০৪ টাকা।

উসমানিয়া গ্লাস ইন্ডাস্ট্রিজ : কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৬.২১ টাকা। চলতি বছরের ৩০ জুন শেয়ারপ্রতি সম্পদ দাঁড়িয়েছে ৯৯.৬৫ টাকা। দুলামিয়া কটন : কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ০.৮৮ টাকা। চলতি বছরের ৩০ জুন শেয়ারপ্রতি সম্পদ দাঁড়িয়েছে ৩৪.৯৭ টাকা।

গোল্ডেন সন : কোম্পানিটির সমন্বিত শেয়ারপ্রতি লোকসান হয়েছে ০.৯৯ টাকা। চলতি বছরের ৩০ জুন সমন্বিত শেয়ারপ্রতি সম্পদ দাঁড়িয়েছে ২১.০৮ টাকা। শ্যামপুর সুগার মিলস : কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১২৬.২৯ টাকা। চলতি বছরের ৩০ জুন শেয়ারপ্রতি ঋনাত্মক সম্পদ দাঁড়িয়েছে ৮৬৭.৯৭ টাকা।

ইনটেক লিমিটেড: কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ০.৩৯ টাকা। চলতি বছরের ৩০ জুন শেয়ারপ্রতি সম্পদ দাঁড়িয়েছে ১০.৭০ টাকা। জাহিনটেক্স : কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ২.২৪ টাকা।

চলতি বছরের ৩০ জুন শেয়ারপ্রতি সম্পদ দাঁড়িয়েছে ২২.৪৯ টাকা। সাভার রিফ্রাক্টরিজ : কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১.১৩ টাকা। চলতি বছরের ৩০ জুন পর্যন্ত শেয়ারপ্রতি সম্পদ দাঁড়িয়েছে ৪.০৪ টাকা।