দেশ প্রতিক্ষণ, ঢাকা : শেয়ারবাজারে তালিকাভুক্ত এটলাস বাংলাদেশের ২০১৮-১৯ অর্থবছরের ব্যবসায় প্রায় ৩ কোটি ২৮ লাখ টাকা লোকসান হয়েছে। তারপরেও কোম্পানিটির পর্ষদ শেয়ারহোল্ডারদেরকে ১ কোটি ৬৬ লাখ টাকার নগদ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। যাতে আগের ৩ অর্থবছরে ন্যায় এবারও লভ্যাংশের পুরোটা রিজার্ভ থেকে দেওয়া হবে। তবে কোম্পানিটি ২০১৮-১৯ অর্থবছরের শেষ প্রান্তিকে মুনাফায় ফেরার মাধ্যমে আশার আলো দেখা দিয়েছে।

কোম্পানিটির ২০১৮-১৯ অর্থবছরের ৯ মাসে (জুলাই ১৮- মার্চ ১৯) নিট লোকসান হয়েছিল ৩ কোটি ৭৬ লাখ ৫০ হাজার টাকা বা শেয়ারপ্রতি ১.১৪ টাকা। তবে অর্থবছর শেষে এই লোকসানের পরিমাণ কমে দাঁড়িয়েছে ৩ কোটি ২৭ লাখ ৯৬ হাজার টাকা বা শেয়ারপ্রতি ০.৯৯ টাকায়। এ হিসাবে কোম্পানিটির শেষ প্রান্তিকে মুনাফা হয়েছে ৪৮ লাখ ৫৪ হাজার টাকা বা শেয়ারপ্রতি ০.১৫ টাকা।

এটলাস বাংলাদেশের ২০১৮-১৯ অর্থবছরে শেয়ারপ্রতি ০.৯৯ টাকা হিসেবে মোট ৩ কোটি ২৮ লাখ টাকার নিট লোকসান হয়েছে। তারপরেও কোম্পানিটির পর্ষদ ৫ শতাংশ বা শেয়ারপ্রতি ০.৫০ টাকা হিসাবে মোট ১ কোটি ৬৬ লাখ টাকার নগদ লভ্যাংশ বিতরন করা হবে। যার পুরোটাই রিজার্ভ থেকে দেওয়া হবে।

এর আগের ৩ অর্থবছরের ব্যবসায়ও কোম্পানিটির পর্ষদ রিজার্ভ থেকে লভ্যাংশ দিয়েছে। কোম্পানিটির ২০১৫-১৬ অর্থবছরে শেয়ারপ্রতি ১.২৫ টাকা, ২০১৬-১৭ অর্থবছরে শেয়ারপ্রতি ২.৬৩ টাকা এবং ২০১৭-১৮ অর্থবছরে শেয়ারপ্রতি ১.২৩ টাকা লোকসান হয়েছিল।

তারপরেও কোম্পানিটির পর্ষদ ২০১৫-১৬ অর্থবছরের জন্য ১৫ শতাংশ বা শেয়ারপ্রতি ১.৫০ টাকা, ২০১৬-১৭ অর্থবছরের জন্য ৩০ শতাংশ বা শেয়ারপ্রতি ৩ টাকা এবং ২০১৭-১৮ অর্থবছরের জন্য ১০ শতাংশ বা শেয়ারপ্রতি ১ টাকা লভ্যাংশ ঘোষণা করেছিল।

৩৩ কোটি ১৩ লাখ টাকা পরিশোধিত মূলধনের এটলাস বাংলাদেশে ৩৯৭ কোটি ৮২ লাখ টাকার রিজার্ভ রয়েছে।