দেশ প্রতিক্ষণ, ঢাকা : পুঁজিবাজারে তালিকাভুক্ত চার কোম্পানির ডিভিডেন্ড ঘোষণা করছে। কোম্পানিগুলো হলো:  ওরিয়ন ইনফিউশন, ওরিয়ণ ফার্মা, ন্যাশনাল টিউবস এবং পাওয়ার গ্রিড।

ওরিয়ন ইনফিউশন : সমাপ্ত অর্থবছরের জন্য ১৪ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৫৩ টাকা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৪ ডিসেম্বর এবং রেকর্ড ডেট ২৯ নভেম্বর নির্ধারণ করা হয়েছে।

ওরিয়ন ফার্মা: শেয়ারবাজারে তালিকাভুক্ত ওরিয়ন ফার্মার পরিচালনা পর্ষদ ৩০ জুন ২০১৯ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা শেষে কোম্পানিটির সমন্বিত শেয়ারপ্রতি আয় হয়েছে ৩.৭৭ টাকা। চলতি বছরের ৩০ জুন সমন্বিত শেয়ারপ্রতি সম্পদ দাঁড়িয়েছে ৬৬.৯৮ টাকা।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহবান করেছে কোম্পানিটি। আগামী ১৫ ডিসেম্বর কোম্পানিটির এজিএম অনুষ্ঠিত হবে। আর লভ্যাংশ বিতরণে শেয়ারহোল্ডার নির্বাচনের জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৮ নভেম্বর।

ন্যাশনাল টিউবস: পুঁজিবাজারের তালিকাভুক্ত রাষ্ট্রায়াত্ব কোম্পানি ন্যাশনাল টিউবস ৩০ জুন ২০১৯ হিসাব বছরের জন্য ১০ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ০.১৬ টাকা। এছাড়া শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) ১৭৫.৩০ টাকা এবং শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ১.৬৮ টাকা (নেগেটিভ) ।

কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৬ ডিসেম্বর, ১১ টায় ফ্যাক্টরী প্রাঙ্গণ, টঙ্গী, ঢাকায় অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২৭ নভেম্বর।

এদিকে, চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর ২০১৯) কোম্পানিটি শেয়ারপ্রতি মুনাফা করেছে ০.১৭ টাকা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি লোকসান ছিল ০.৭২টাকা।এছাড়া শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশফ্লো (এনওসিএফপিএস) হয়েছে০.০৪টাকা।

গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ০.৪৬ টাকা (নেগেটিভ)।৩০সেপ্টেম্বর,২০১৯পর্যন্ত কোম্পানির শেয়ার প্রতি সম্পদমূল্য (এনএভিপিএস) হয়েছে ১৭৫.৪৭ টাকা।

পাওয়ার গ্রিড: পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানি পাওয়ার গ্রিড গত ৩০ জুন ২০১৯ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ২০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটাই নগদ লভ্যাংশ। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র মতে, সর্বশেষ অর্থবছরে (২০১৮-২০১৯) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৮ টাকা ৩৩ পয়সা। এবং শেয়ার প্রতি সম্পদ মূল্য দাড়িয়েছে ১৪৩ টাকা ৭৬ পয়সা।