দেশ প্রতিক্ষণ, ঢাকা : ঢাকা শহরে ধূলি দূষণের জন্য অপরিকল্পিত শহরায়ন, পরিবেশ মন্ত্রণালয় ও সিটি করপোরেশনকে দায়ী করেছেন আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন। বায়ু দূষণ থেকে বাঁচতে বড় প্রকল্পের পরিবেশগত বিষয়টি বিবেচনায় নিয়ে আগে থেকেই ব্যবস্থা নেওয়া উচিত বলে মন্তব্য করেন তিনি।

মঙ্গলবার (২৬ নভেম্বর) বিকালে ধানমন্ডির আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। টেকসই উন্নয়নে পরিবেশগত সমাধান বিষয়ক দুই দিনব্যাপী সেমিনারের বিষয়ে জানাতে এই সভার আয়োজন করছে আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপকমিটি। ২৭ ও ২৮ নভেম্বর রাজধানীতে এই সম্মেলন অনুষ্ঠিত হবে।

অনুষ্ঠানে আওয়মী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য অধ্যাপক খন্দকার বজলুল হক বলেন, ‘মেট্রোরেলের কারণে বায়ু দূষণ কয়েকগুণ বেশি বেড়েছে।’ তিনি দূষণ কমিয়ে রাখতে ওয়াসা ও সিটি করপোরেশনকে শহরে পানি ছিটানোর আহ্বান জানান।

সংবাদ সম্মেলনে জানানো হয়- বাংলাদেশ দায়ী নয়, তবুও পরিবেশ রক্ষায় কাজ করছে। পরিবেশ বিষয়ক সম্মেলনে নানা দেশের বিজ্ঞানীরা জলবায়ু পরিবর্তন মোকাবিলায় করণীয় ঠিক করতে তাদের মতামত তুলে ধরবেন বলে জানানো হয়।