দেশ প্রতিক্ষণ, ঢাকা : চীন, ভারতের মতো বাংলাদেশ একটি প্রতিশ্রুতিশীল অর্থনীতি। যার অভ্যন্তরীণ বাজার অনেক বড়, তুলনামূলক সস্তা শ্রম, উপযোগী সমৃদ্ধ বন্দর, দীর্ঘমেয়াদী কর রেয়াত, অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের বিভিন্ন সুবিধা, ১০০’র অধিক অর্থনৈতিক অঞ্চল গঠন এবং আঞ্চলিক বাজারগুলোতে সহজ প্রবেশাধিকারসহ বাংলাদেশ বিনিয়োগের একটি উপযুক্ত স্থান। এখানে বিদেশি বিনিয়োগের অপার সম্ভাবনা রয়েছে।

গতকাল আইসিএবি কর্তৃক আয়োজিত ‘বিদেশি বিনিয়োগ ও করপোরেট সুশাসন’ শীর্ষক সংবাদ সম্মেলনে দক্ষিণ এশীয় অঞ্চলের হিসাববিদদের সংগঠন সাফা’র প্রেসিডেন্ট জগণ মোহন রাও বাংলাদেশের বিনিয়োগের পরিবেশ নিয়ে এসব কথা বলেন।

তিনি বলেন, সরকারি-বেসরকারি অংশীদারিত্বে বড় বড় প্রকল্পে বাংলাদেশে বিনিয়োগের সুযোগ আছে। দেশের মোট রপ্তানির ৮০ শতাংশ আয় আসে তৈরি পোশাক থেকে। তৈরি পোশাকের পাশাপাশি সরকারকে রপ্তানি বহুমুখীকরণের তাগিত দেন সাফা’র প্রেসেডেন্ট।

আইসিএবি’র প্রেসিডেন্ট এ এফ নেছারউদ্দিন বলেন, বিদেশি বিনিয়োগকারীদের জন্য সরকার বিভিন্ন প্রনোদনা প্রদান দিচ্ছে, যেমন – মুনাফা ও মূলধন ফিরিয়ে নেওয়ার সুযোগ। তাছাড়া বাংলাদেশে উপযুক্ত শ্রম বাজার পাওয়ায় সুযোগ আছে। দেশ এখন বড় ধরনের প্রযুক্তি ভিত্তিক শিল্প স্থাপনের জন্য প্রস্তুত। তাই বাংলাদেশে এখনই বিনিয়োগের উপযুক্ত সময়।

তিনি বলেন, ব্যবসা সহজীকরণ সূচকে বাংলাদেশ গত বছরের তুলনায় কয়েক ধাপ এগিয়েছে। তাই এখানে শিল্প ও অবকাঠামো উন্নয়নে বিনিয়োগের সুযোগ আছে। আমরা উদ্যোক্তাদেরকে গুনগত ভাল সেবা প্রদানে কাজ করে যাচ্ছি। সামগ্রিক ব্যবসা পরিবেশ উন্নয়নে, কর্পোরেট সুশাসনে চার্টার্ড একাউন্ট্যান্টরা দক্ষতা ও মেধা দিয়ে সরকারকে সহযোগিতা করে আসছে। সংবাদ সম্মেলনে আন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন আইসিএবি’র পর্ষদ সদস্য মো. হুমায়ুন কবির এফসিএ ও ভারত, পাকিস্তান, নেপাল ও শ্রীলংকা থেকে আগত বিদেশি প্রতিনিধিরা। সাফা’র বিভিন্ন কমিটি সভা বিশেষ করে সাফা আন্তর্জাতিক সম্মেলন ঢাকাতে অনুষ্ঠিত হওয়ার পর আইসিএবি এই সংবাদ সম্মেলনের আয়োজন করে।