দেশ প্রতিক্ষণ, ঢাকা : পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি শাশা ডেনিমসের পরিচালনা পর্ষদ ইওএস টেক্সটাইল মিলস লিমিটেডের ৮০ শতাংশ শেয়ার অধিগ্রহণ করেছে।

ডিএসই সূত্রে জানা গেছে, রেজিস্ট্রার অব জয়েন্ট স্টক কোম্পানিজ অ্যান্ড ফার্মসের (আরজেএসসি) মাধ্যমে শেয়ার ক্রয়ের সব প্রক্রিয়া সম্পন্ন করেছে শাশা ডেনিমস। কোম্পানিটি শেয়ার ক্রয়ের মাধ্যমে ইওএস টেক্সটাইলসের ৮০ শতাংশ শেয়ারের মালিকানা গ্রহণ করেছে। এজন্য শাশা ডেনিমস লিমিটেড ইতালীয় কোম্পানি বার্তো ইজি ইন্ডাস্ট্রিয়া তেসিলে এসআরএলের সিস্টার কনসার্ন ইওএস টেক্সটাইল মিলস লিমিটেডকে ১৫ মিলিয়ন ডলার বা বাংলাদেশী মুদ্রায় ১২১ কোটি ৭ লাখ ৩৮ হাজার ২৫৩ টাকায় অধিগ্রহণের জন্য গত বছর সমঝোতা স্মারক ও শেয়ার ক্রয়-বিক্রয় চুক্তি স্বাক্ষর করেছিল। আর উল্লেখিত পরিমাণ শেয়ার ক্রয়ে শাশা ডেনিমসকে পরিশোধ করতে হয়েছে ৯৬ কোটি ৮৬ লাখ টাকা। বাকী ২০ শতাংশ তথা ২৪ কোটি ২১ লাখ ৩৮ হাজার টাকার শেয়ারের মালিকানায় থাকবে শাশা স্পিনিংস লিমিটেড।

জানা যায়, ইওএস টেক্সটাইল অধিগ্রহণে শাশা ডেনিমস প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) তহবিল থেকে ৩০ কোটি টাকা দিয়েছে। অবশিষ্ট ৬৬ কোটি টাকা কোম্পানির নগদ প্রবাদ থেকে বিনিয়োগ করা হয়েছে।

এর আগে বাংলাদেশ ব্যাংক ১১০ কোটি ৬৮ লাখ ৩৫ হাজার টাকায় ই্ওএস টেক্সটাইলের ৮০ শতাংশ শেয়ার হস্তান্তরের অনুমোদন দিয়েছিল। চলতি বছরের ১৭ ফেব্রুয়ারি ইওএস টেক্সটাইলের ৪০ শতাংশ শেয়ার কেনার স্থলে ৮০ শতাংশ শেয়ার কেনার ঘোষণা দেয় শাশা ডেনিমস। এজন্য প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে উত্তোলিত অর্থ থেকে ৩০ কোটি টাকা পরিশোধ করা হয়। বাকি টাকা বাংলাদেশ ব্যাংকের অনুমোদন পাওয়ার পর কোম্পানির অপারেটিং ক্যাশ ফ্লো থেকে পরিশোধ করা হবে বলে জানানো হয়।

উল্লেখ্য, সাভারের গণকবাড়ীতে ঢাকা রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চলে (ডিইপিজেড) ১২টি প্লটের ওপর ইওএস টেক্সটাইল মিলসের কারখানা অবস্থিত। ১৯৯৮ সালে ইতালির বিনিয়োগকারীদের উদ্যোগে শতভাগ রফতানিমুখী এ প্রতিষ্ঠানটি গড়ে ওঠে। এর মাসিক উৎপাদন সক্ষমতা ১২ লাখ গজ। তবে বিদ্যমান সক্ষমতার ৫০ শতাংশ ব্যবহার করছে তারা। অর্থাৎ বর্তমানে কোম্পানিটি প্রতি মাসে ছয় লাখ গজ কাপড় উৎপাদন করছে। কোম্পানিটির বার্ষিক রেভিনিউর পরিমাণ বর্তমানে প্রায় ১৫০ কোটি টাকা। অন্যদিকে ২০১৭-১৮ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, শাশা ডেনিমসের বর্তমান বার্ষিক উৎপাদন সক্ষমতা ২ কোটি ১৬ লাখ গজ। আলোচিত হিসাব বছরে কোম্পানিটির সমন্বিত রেভিনিউ হয়েছে ৭৫১ কোটি টাকা, যা এর আগের বছরে ছিল ৬২৫ কোটি টাকা। ২০১৭-১৮ হিসাব বছরে কোম্পানিটির কর-পরবর্তী মুনাফা হয়েছে ৫৫ কোটি টাকা, যা এর আগের বছরে ছিল ৫৯ কোটি টাকা। আর শাশা ডেনিমস মূলত সব ধরনের ডেনিমজাতীয় কাপড় উৎপাদন করে থাকে। অন্যদিকে ইওএস টেক্সটাইল মিলস উৎপাদন করে টুইল কাপড়। আর শাশা ডেনিমস ২০১৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটাগরিতে অবস্থান করছে।