দেশ প্রতিক্ষণ, ঢাকা : সপ্তাহের শেষ কার্যদিবস গতকাল পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৫৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। আর ব্যাংক খাতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে ৮৪ শতাংশের শেয়ার দর কমেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, গতকাল ৩০টি ব্যাংক লেনদেনে অংশ নিয়েছে। ব্যাংকগুলোর মধ্যে ১টির বা ৩ শতাংশের শেয়ার দর বেড়েছে। শেয়ার দর কমেছে ২৪টির বা ৮০ শতাংশের এবং শেয়ার দর অপরিবর্তিত রয়েছে ৫টির বা ১৭ শতাংশ ব্যাংকের।

গতকাল শেয়ার দর সবচেয়ে বেশি অর্থাৎ ১.১০ টাকা কমেছে ডাচ-বাংলা ব্যাংকের। দ্বিতীয় সর্বোচ্চ ০.৭০ টাকা করে কমেছে ইস্টার্ন, ইসলামী ও ট্রাস্ট ব্যাংকের এবং তৃতীয় সর্বোচ্চ ০.৫০ টাকা করে কমেছে রূপালী ও মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের।

এছাড়া সিটি ব্যাংকের ০.৪০ টাকা; শাহজালাল ইসলামী, মার্কেন্টাইল, আইসিবি ইসলামিক ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ০.৩০ টাকা করে; এক্সিম, আইএফআইসি, ওয়ান, পূবালী ও সাউথইস্ট ব্যাংকের ০.২০ টাকা করে এবং উত্তরা, ইউনাইটেড কমার্শিয়াল, স্যোসাল ইসলামী, প্রিমিয়ার, এনসিসি, ন্যাশনাল, ব্যাংক এশিয়া ও যমুনা ব্যাংকের শেয়ার দর ০.১০ টাকা করে কমেছে।

গতকাল ১টি ব্যাংকের অর্থাৎ এবি ব্যাংকের শেয়ার দর ০.১০ টাকা বেড়েছ। আর শেয়ার দর অপরিবর্তিত রয়েছে ৫টি ব্যাংকের। ব্যাংক ৫টি হলো: আল আরাফাহ ইসলামী, ব্র্যাক, ঢাকা, প্রাইম ও স্ট্যান্ডার্ড ব্যাংক।