দেশ প্রতিক্ষণ, ঢাকা : প্লাস্টিক বর্জসহ পানি ও সমুদ্র দূষণ মোকাবেলায় ৫০.১ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করছে জাপানী বীমা কোম্পানি দাইচি লাইফ ইন্স্যুরেন্স। বিশ্বব্যাপী সুপেয় পানি ও সমুদ্র সম্পদ সুরক্ষায় বিশ্বব্যাংকের পাঁচ বছর মেয়াদী টেকসই উন্নয়ন বন্ডে এ বিনিয়োগ করা হবে।

বিশ্বব্যাংকের এই বন্ডে একমাত্র বিনিয়োগকারী প্রতিষ্ঠান দাইচি লাইফ ইন্স্যুরেন্স। অন্যদিকে মরগান স্ট্যানলি অ্যান্ড কো ইন্টারন্যাশনাল হচ্ছে বন্ডের একমাত্র অবলিখক এবং পরিবেশক। গত বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিশ্বব্যাংক এ তথ্য প্রকাশ করেছে।

উন্নয়নশীল দেশগুলোর সমুদ্র ও পানি প্রকল্পের বৃহত্তম বহুমুখী তহবিল হিসেবে পরিচিত বিশ্বব্যাংক। প্রতিষ্ঠানটি নিরাপদ ও পরিষ্কার পানির অধিকার নিশ্চিত করতে এবং সমুদ্র ও সামুদ্রিক সম্পদের টেকসই ব্যবহারের জন্য দেশগুলোর সাথে কাজ করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ।

বিশ্বব্যাংক সদস্য দেশগুলোর সাথে তাদের সামুদ্রিক ও উপকূলীয় সম্পদ রক্ষায় নিবিড়ভাবে কাজ করে। টেকসই মৎস্য ও জলজ চাষকে সহায়তা, উপকূলরেখাকে আরও স্থিতিশীল করে তোলা, উপকূলীয় এবং সামুদ্রিক সুরক্ষিত অঞ্চলসমূহ (এমপিএ) স্থাপন এবং উন্নত বর্জ্য ব্যবস্থাপনার মাধ্যমে সাগরে দূষণ পৌঁছানো রোধ করার মাধ্যমে কাজ করে বিশ্বব্যাংক।

দাইচি লাইফ ইন্স্যুরেন্সের গ্লোবাল ফিক্সড ইনকাম ইনভেস্টমেন্ট বিভাগের জেনারেল ম্যানেজার কোইচি মাটসুমোটো বলেছেন, পরিবেশগত, সামাজিক এবং প্রশাসন (ইএসজি) বিনিয়োগগুলোর অগ্রগতিসাধন এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বন্ডগুলোতে সক্রিয়ভাবে বিনিয়োগ করছে দাইচি লাইফ।

বিশ্বব্যাপী সামুদ্রিক প্লাস্টিক বর্জ সমস্যা মোকাবেলায় ক্রমবর্ধমান অত্যাবশ্যকীয়তার সাথে আমরা আশা করি আমাদের বিনিয়োগ সমুদ্র ও টেকসই বর্জ্য ব্যবস্থাপনা প্রকল্পসহ সময়োপযোগী এবং কার্যকর উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে বিশ্বব্যাংক এবং সদস্য দেশগুলিকে সহায়তা করবে।

জাপানে মরগান স্ট্যানলি অ্যান্ড কো ইন্টারন্যাশনালের ফিক্সড ইনকাম বিভাগের ম্যানেজিং ডিরেক্টর ইউকী হাশিমোটো বলেছেন, ২০৩০ সালের মধ্যে নদী, মহাসাগর, প্রাকৃতিক ভূ-দৃশ্য এবং জঞ্জালপূর্ণ জমির ৫০ মিলিয়ন মেট্রিক টন প্লাস্টিক বর্জ্য প্রতিরোধ, হ্রাস এবং অপসারণের সুবিধার্থে এপ্রিল মাসে চালু হওয়া মরগান স্ট্যানলির ‘প্লাস্টিক বর্জ্য সমাধান’র সাথেও একমত হয়েছে বিশ্বব্যাংকের এই টেকসই উন্নয়ন বন্ড।