দেশ প্রতিক্ষণ, ঢাকা : পুঁজিবাজারে তালিকাভুক্ত তথ্য ও প্রযুক্তি খাতের কোম্পানি জেনেক্স ইনফো লিমিটেড সরকারের এটুআই প্রজেক্টে কাজ করছে। ডিডিজাল বাংলাদেশ গড়ার লক্ষে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রকল্পের অধীনে পরিচালিত এটুআই প্রজেক্টে কারগরি সহায়তা দিচ্ছে জেনেক্স ইনফো। সরকারের সেবা প্রদানে প্রচলিত দৃশ্যপট বদলে সমাজের সকল শ্রেণীর মানুষের দোরগোড়ায় সস্তায়, সহজে, দ্রুত, স্বচ্ছ ও হয়রানিমুক্ত সেবা পৌঁছে দেওয়াই ডিজিটাল বাংলাদেশের মুল উদ্দেশ্য। জাতীয় নাগরিক সেবা হটলাইন ৩৩৩ এর মাধ্যমে জাতীয় তথ্য বাতায়নের সকল ওয়েবসাইটে তথ্য প্রদান, সকল সরকারি সেবা প্রাপ্তির পদ্ধতির তথ্য প্রদান, বিভিন্ন জেলা ও উপজেলা সম্পকিত তথ্য প্রদান, সরকারি কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগের তথ্য প্রদান, সামাজিক সমস্যা প্রতিকারে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারদের নিকট অভিযোগ দাখিল সহ বিভিন্ন সেবা প্রদান করা হচ্ছে। এ সেবা ৬৪ জেলায় ২৪ ঘন্টা পাওয়া যায়। উল্লেখ্য, এর আগেও জেনেক্স ইনফোসিস লিমিটেডের পরিচালনা পর্ষদ গ্রাহক পরিসেবা চুক্তি করেছে রবি আজিয়াটা লিমিটেডের সাথে। জেনেক্স ইনফোসিস লিমিটেডের আইএসপি লাইসেন্স ব্যবহার করে রবির গ্রাহকদের সেবা প্রদানের চুক্তি হয়েছে কোম্পানি দু’টির মধ্যে। রবির গ্রাহকদের অফার ও সেল মাল্টি প্লে সার্ভিস প্রদান করা হবে জেনেক্স ইসফোসিস লিমিটেডের লাইসেন্স ব্যবহারের মাধ্যমে। এই চুক্তি অনুমোদন হয়েছিল ৫ বছরের জন্য। এই চুক্তি বাস্তবায়নে কোম্পানিটির মোট আয় বাড়বে বলে আশা করছে জেনেক্স ইনফোসিস লিমিটেড কর্তৃপক্ষ।

এছাড়া পুঁজিবাজারে তালিকাভুক্তির শুরুতে কোম্পাানিটি ৫ শতাংশ নগদ ও ১৫ শতাংশ বোনাসসহ ২০ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। ঘোষিত ডিভিডেন্ডে বিনিয়োগকারীদের আস্থা অর্জন করছে কোম্পানিটি। কোম্পানিটির প্রথম প্রান্তিকে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ১ পয়সা। আগের বছরের একই সময়ে ইপিএস ছিলো ৫০ পয়সা। এছাড়া কোম্পানিটির সম্পদ মুল্য ১৭.৭১ টাকা। যা গত বছর একই সময় ছিল ১৬.৪৮ টাকা। এছাড়া জেনেক্স ইনফোসিস শেয়ারবাজারে ২ কোটি শেয়ার ছেড়ে ২০ কোটি টাকা উত্তোলন করে। বাজার থেকে উত্তোলিত অর্থ দিয়ে কোম্পানির কল সেন্টারের ব্যবসা সম্প্রসারণ, আংশিক ঋণ পরিশোধ এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে বলে ডিএসই সূত্রে জানা যায়।

২০১৭ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরে নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, কোম্পানিটির ভারিত গড় হারে শেয়ার প্রতি আয় (ইপিএস) ১ টাকা ৮৯ পয়সা। পুনঃমূল্যায়ন ছাড়া শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৩ টাকা ৯৬ পয়সা।