দেশ প্রতিক্ষণ, ঢাকা : বড় দরপতন থেকে যেন কোনোভাবেই রেহাই পাচ্ছে না পুঁজিবাজার। আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের ব্যাপক পতনে লেনদেন শেষ হয়েছে। ঐদিন ডিএসই প্রধান মূল্য সূচক কমেছে ৭৮ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক কমেছে ২৪৩ পয়েন্ট।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ৭৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৪১৯ পয়েন্ট, যা গত ৩ বছর ৬ মাসের মধ্যে সর্বনিম্ন। এর আগে ২০১৬ সালের ২৭ জুন ডিএসই প্রধান সূচকের অবস্থান ছিল ৪ হাজার ৪১২ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ২০ পয়েন্ট কমে  অবস্থান করছে ৯৯৪ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৩০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৫০৮ পয়েন্টে।

এদিকে ডিএসইতে লেনদেনও তলানিতে নেমেছে। ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৮১ কোটি ৫৬ লাখ টাকার। যা গত কার্যদিবস থেকে ২৪ কোটি ৯৭ লাখ টাকা কম। রোববার লেনদেনের পরিমাণ ছিল ৩০৬ কোটি ৫৪ লাখ টাকা। ডিএসইতে ৩৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৩৫টির, কমেছে  ২৭৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮১টির।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৪৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩ হাজার ৬৭১ পয়েন্টে। সিএসইতে টাকার অংকে ১৪ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।