মুক্তিযোদ্ধাদের নাম রাজাকারের তালিকায় রহস্যজনক : প্রধানমন্ত্রী

   December 18, 2019

দেশ প্রতিক্ষণ, ঢাকা : রাজাকারের তালিকায় মুক্তিযোদ্ধাদের নাম থাকা দুঃখজনক উল্লেখ করে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় তালিকা গোলমাল করে ফেলেছে, তবে কিভাবে এমন ভুল হলো তা রহস্যজনক। বিষয়টিকে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ জানান তিনি।

রাজাকারের তালিকায় কোনওভাবেই মুক্তিযোদ্ধাদের নাম আসবে না বলেও সাফ জানিয়ে দেন সরকার প্রধান। বুধবার (১৮ ডিসেম্বর) সন্ধ্যায় গণভবনে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভায় এ কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জিয়া কিংবা এরশাদ ব্যবহার না করলে পাকিস্তানের করা তালিকা নিয়ে গোলমাল হতো না বলেও এ সময় মন্তব্য করেন তিনি।

রাজাকারদের তালিকায় ভুল-ভ্রান্তি প্রসঙ্গে শেখ হাসিনা আরও বলেছেন, এটি খুব কষ্টের বিষয়। যার পরিবার সদস্যরা শহীদ হয়েছে, যুদ্ধ করেছেন। তাদের যদি রাজাকার শব্দটি শুনতে হয়। তাহলে খারাপ লাগারই কথা। আমি বলব যারা দুঃখ পেয়েছেন তারা শান্ত হোন। যারা মুক্তিযোদ্ধা তারা কোনওদিনও রাজাকারের তালিকায় থাকতে পারে না। এটি হতে পারে না। কোনও মুক্তিযোদ্ধাকে রাজাকারের তালিকায় রাখা যাবে না, এটা অসম্ভব। তিনি বলেন, সরকারের প্রধান হিসেবে এ ঘটনায় আমারও দায় আছে, ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।

শেখ হাসিনা বলেন, তালিকাটি সময় নিয়ে প্রকাশ করা দরকার ছিল। আসলে আমিও ব্যস্ত হয়ে পড়েছিলাম। সবদিক সময় মতো খেয়াল রাখতে পারিনি। আমি মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীকে বলেছিলাম, তালিকাগুলো নিয়ে ভালোভাবে যাচাই-বাছাই করতে হবে। এত তাড়াতাড়ি এটি প্রকাশ করার কথা না। তাও বিজয় দিবসের আগে। এত সুন্দর বিজয় দিবস উদযাপন করলাম কিন্তু শহীদ পরিবার, মুক্তিযোদ্ধা পরিবার এতে কষ্ট পেয়েছে।

রাজকারের তালিকা সম্পর্কে তিনি আরও বলেন, রাজাকারদের তালিকা করতে গিয়ে, স্বাধীনতার পর যাদের বিরুদ্ধে মামলা হয়েছিল তাদের তালিকাও ঢুকে পড়েছে। ১৯৭১ সালে যারা মুক্তিযুদ্ধে গিয়েছিল তাদের অনেককেই পাকিস্তান দুর্বৃত্ত-সন্ত্রাসী হিসেবে চিহ্নিত করে মামলা দিয়েছিল। জিয়াউর রহমান ক্ষমতায় এসে আওয়ামী লীগের নেতাদের তালিকা ধরে ধরে কষ্ট দিয়েছে। এরশাদের সময়ও এটি ব্যবহার করা হয়েছে। কিশোরগঞ্জে ১ নম্বর সন্ত্রাসীর তালিকায় নাম ছিল জিল্লুর রহমানের। আমরা ক্ষমতায় এসে এটি অমিট করতে বলেছিলাম।

শেখ হাসিনা বলেন, তালিকা করতে গিয়ে এখানে ভুল হয়েছে। সব মিলিয়ে মুক্তিযোদ্ধা মন্ত্রণালয় একটা গোলমাল করে ফেলেছে। যারা মুক্তিযোদ্ধা এ রকম এক হাজার জনের মতো নাম দেয়া হয়েছে। সেটি কীভাবে ওই তালিকায় চলে গেল এটি একটি রহস্য। রাজাকারদের তালিকা তার তো গেজেট করা আছে। আল বদর, আল শামস এদের গেজেট করা আছে। আমরা যখন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল করলাম ওই গেজেট থেকে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে। কাজেই যে তালিকা প্রকাশ করা হয়েছে তা কোনওমতেই রাজাকারের তালিকা নয়। যাদের ওই সময়ে জন্ম হয়নি এমন অনেকেরই নামই তালিকায় ঢুকে গেছে।

সরকারের উন্নয়ন কর্মকাণ্ড প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরও বলেন, ভালো কাজ করলে সবার সহযোগিতা পাওয়া যায়। সবার সহযোগিতায় উন্নয়নের চাকা ধরে রাখা সম্ভব হয়েছে। যার ফলাফল জনগণ পাচ্ছে। আমরা যে উন্নয়ন করেছিলাম ২০০১ সালে বিএনপি ক্ষমতায় এসে নষ্ট করে দিয়েছিল। ২০০৯ সালে আমরা ক্ষমতায় এসে আবার উন্নয়নগুলো নতুন করে শুরু করলাম। কাজেই বাংলাদেশের যে উন্নয়ন শুরু হয়েছে তার অগ্রযাত্রা কেউ থামিয়ে রাখতে পারবে না। সরকারের ধারাবাহিকতা বজায় থাকলে বাংলাদেশ অভীষ্ট লক্ষ্যে এগিয়ে যাবে।

মহান বিজয় দিবসের একদিন আগে প্রথমবারের মত মুক্তিযুদ্ধে বিরোধিতা করা রাজাকারের তালিকা প্রকাশ করে সংশ্লিষ্ট মন্ত্রণালয়। প্রকাশের সময় এ তালিকা যাচাই বাছাই শেষে প্রণয়ন করা হয়েছে দাবি করলেও, বস্তুত এ তালিকা ভুলে ভরা। রাজাকারের তালিকায় নাম আসতে দেখে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখায় মুক্তিযোদ্ধারা ও তাদের পরিবার।

দলের কাউন্সিলকে সামনে রেখে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভায় আলোচনার বিষয়বস্তু হয়ে ওঠে এ তালিকা। প্রধানমন্ত্রী বলেন, একজন মুক্তিযোদ্ধার নাম রাজাকারের তালিকায় আসা অসম্ভব। খুবই খারাপ কাজ।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের মুক্তিযোদ্ধা মন্ত্রণালয় থেকে হঠাৎ একটা তালিকা বের করা হল। মুক্তিযুদ্ধ চলাকালীন আমাদের আওয়ামী লীগ বা মুক্তিযুদ্ধে যারা গিয়েছিলো তাদের সকলের একটা তালিকা করে তাদের সন্ত্রাসী, দুর্বৃত্ত হিসেবে চিহ্নিত করে পাকিস্তান সরকার সেই সময় অনেকের বিরুদ্ধে মামলা দেয়। যেটা পরবর্তীতে জিয়াউর রহমান ক্ষমতায় এসে ওই তালিকা ধরে ধরে আওয়ামী লীগের নেতাদের বিরুদ্ধে মামলা করেছে বা শাস্তি দিয়েছে। আবার এরশাদের সময়ও সেটা ব্যবহার করা হয়েছে।

তিনি বলেন, মুক্তিযোদ্ধা মন্ত্রণালয় থেকে কোলাবরেটর হিসেবে যাদের বিরুদ্ধে মামলা তাদেরটা নিতে গিয়ে সেখানে সব মিলিয়ে একটা গোলমাল করে ফেলেছে। সেখানে অনেকের নাম চলে এসেছে যারা মুক্তিযোদ্ধা।

এ তালিকাকে রহস্যজনক আখ্যা দিয়ে জড়িতদের শাস্তি দেয়ার ঘোষণা দেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী বলেন, কীভাবে এটা ওয়েবসাইটে চলে গেলো সেটা রহস্য বটে। আসলে রাজাকারদের যে তালিকা তার কিন্তু আলাদা গেজেট করা আছে।

তিনি বলেন, আমি একটা কথা স্পষ্ট করে বলে দিতে চাই, কোনও মুক্তিযোদ্ধাকে রাজাকার খেতাব দেয়া হবে না, হতে পারে না। এটা অসম্ভব। অন্তত আমার সময়ে না। কোনওমতেই এটা রাজাকারের তালিকা না।

তিনি বলেন, এটা চলে আসাতে খুব স্বাভাবিকভাবে একটা মানুষের কষ্ট লাগবে। যে পরিবারের মানুষ শহীদ হলো, যারা মুক্তিযুদ্ধ করলো তাদের যদি রাজাকার বলা হয় তাহলে এর থেকে আর বেশি দুঃখের কিছু থাকে না। যারা এই দুঃখ পেয়েছেন তাদের আমি বলবো, তারা যেন শান্ত হন এবং ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। সরকারপ্রধান হিসেবে আমারও আরেকটু শক্ত হয়ে বোধহয় বলা উচিত ছিলো। আমিও বলেছিলাম, এটা দিয়েন না। কিন্তু উনি যে কেনো দিয়ে দিলেন জানি না। এটা দেয়ার কথা ছিলো না। তিনি বলেন, মুক্তিযুদ্ধের চেতনায়ই দেশ চলবে। যারা এ তালিকা প্রকাশের সঙ্গে জড়িত তাদের শাস্তি দেয়া হবে।

শেখ হাসিনাকে পাকিস্তানের প্রধানমন্ত্রী’র ফোন

Admin  July 22, 2020

দেশ প্রতিক্ষণ, ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে টেলিফোন করে কথা বলেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। আজ বুধবার (২২ জুলাই) দুপুর ১টায়...

গভর্নরহীন বাংলাদেশ ব্যাংকের দায়িত্বে ২ ডেপুটি গভর্নর

Admin  July 3, 2020

ষ্পেশাল করেসপন্ডেন্ট, দেশ প্রতিক্ষন, ঢাকা: বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের মেয়াদ শেষ হচ্ছে আজ ৩ জুলাই। অর্থাৎ এর পরদিন থেকেই...

করোনা ২৪ ঘন্টায় আরও ৪২ প্রাণহানি, আক্রান্ত ৩১১৪

Admin  July 3, 2020

দেশ প্রতিক্ষণ, ঢাকা: প্রাণঘাতি করোনাভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৪২ জনের মৃত্যু হয়েছে। এনিয়ে দেশে করোনা আক্রান্ত...

করোনা পরীক্ষা ছাড়াই নেগেটিভ ঘোষণা!

Admin  July 3, 2020

দেশ প্রতিক্ষণ, ঢাকা: করোনা পজিটিভ রোগীদের নেগেটিভ ফল জানতে দ্বিতীয় দফায় আর পরীক্ষা করা হচ্ছে না। স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, করোনাভাইরাস...

জলাবদ্ধতা ‘শিগগিরই’ সমাধানে তাপসের মহাপরিকল্পনার প্রতিশ্রুতি

Admin  July 3, 2020

দেশ প্রতিক্ষণ, ঢাকা: বর্ষা মৌসুম আগমনের সাথে সাথে রাজধানীজুড়ে জলাবদ্ধতার পরিচিত রূপ ফিরে আসার লক্ষণ দেখা যাচ্ছে। তবে জলাবদ্ধতা দূরীকরণে বদ্ধপরিকর...

পাড় কেটেই পুকুর কাটার বিল নেওয়া হয়: প্রধানমন্ত্রী

Admin  June 21, 2020

দেশ প্রতিক্ষণ, ঢাকা:  প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমাদের কাছে অভিযোগ আছে পাড় কেটেই পুকুর কাটার বিল নেওয়া হয়। পুকুরের চারপাশ...

ডা. ফেরদৌসের ১৪ দিনের কোয়ারেন্টিন শেষে আবেগঘন স্ট্যাটাস

Admin  June 21, 2020

দেশ প্রতিক্ষণ, ঢাকা: কোভিড-১৯ পরিস্থিতিতেই যুক্তরাষ্ট্র থেকে দেশে এসেছিলেন ডা. ফেরদৌস। করোনা মোকাবেলায় দেশের জন্য কিছু একটা করতে হবে এমন...

করোনা ভাইরাসে সরকারের ১৫ মন্ত্রী-এমপি আক্রান্ত

Admin  June 21, 2020

দেশ প্রতিক্ষণ, ঢাকা: করোনায় সরকারের ১৫ মন্ত্রী-এমপি আক্রান্তজাতীয় সংসদের ৯৪ জন কর্মকর্তা-কর্মচারী করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। শুধু কর্মকর্তা-কর্মচারীই নয় ইতোমধ্যে...

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ঘুষ নিয়ে করোনা পরীক্ষা!

Admin  June 19, 2020

দেশ প্রতিক্ষণ, ঢাকা: ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের নিয়ম অনুযায়ী ভর্তি রোগী ছাড়া অন্য কারও করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা...