দেশ প্রতিক্ষণ, ঢাকা: ক্ষমতাসীন আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হয়েছেন বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ নিয়ে নবমবারের মতো দলটির সভাপতি নির্বাচিত হলেন তিনি। আর টানা দ্বিতীয়বারের মতো ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন ওবায়দুল কাদের। শনিবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইইবি) মিলনায়তনে অনুষ্ঠিত সম্মেলনের দ্বিতীয় অধিবেশনে নতুন নেতৃত্ব ঘোষণা করা হয়।

আওয়ামী লীগের ২১তম কাউন্সিলের মাধ্যমে সভাপতি-সাধারণ সম্পাদক ছাড়াও নতুন কমিটিতে দায়িত্ব পাওয়া অনেকের নাম ঘোষণা করা হয়েছে। তবে, নতুন তালিকায় এখন পর্যন্ত নৌপরিবহণ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম এবং শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মুহিবুল হাসান চৌধুরী নওফেল এর নাম।

খালিদ মাহমুদ চৌধুরী সদ্য সাবেক কমিটির কেন্দ্রীয় নির্বাহী সংসদের সাংগঠনিক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। খালিদ মাহমুদ চৌধুরী ২০০৯, ২০১২ এবং ২০১৬ সালের সম্মেলনে টানা ৩ বার সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হন। তিনি বর্তমানে দিনাজপুর-২ আসনের সংসদ সদস্য এবং বর্তমান সরকারের মন্ত্রীসভায় নৌপরিবহণ প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করছেন।

নতুন কমিটিতে নাম নেই আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করা শ ম রেজাউল করিমের নাম। তিনি বর্তমানে পিরোজপুর-১ আসনের সংসদ সদস্য। একই সঙ্গে তিনি সরকারের গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। সদ্য ঘোষিত কমিটিতে এখন পর্যন্ত নাম নেই আরেক সাংগঠনিক সম্পাদক চট্টলবীর খ্যাত এবিএম মহিউদ্দিন চৌধুরীর ছেলে ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেলের। মহিবুল হাসান চৌধুরী নওফেল বর্তমানে চট্টগ্রাম-৯ আসনের সংসদ সদস্য এবং শিক্ষা উপমন্ত্রী।