দেশ প্রতিক্ষণ, ঢাকা : রাজধানীর ইঞ্জিনিয়ার ইনস্টিটিউটে দু’দিনব্যাপী আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলনের শেষ দিনে জনপ্রিয় নেতা আ ফ ম বাহাউদ্দন নাসিম কে যুগ্ম সাধারণ সম্পাদক করা হয়েছে। সম্মেলনে নবমবারের মতো সভাপতি হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর দ্বিতীয় মেয়াদে দলের সাধারণ সম্পাদক হন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

আওয়ামী লীগের এবারের সম্মেলনে উপদেষ্টা পরিষদের সদস্য সংখ্যা ৪১ থেকে ৫১ করা হয়েছে। নতুন কমিটিতে যুগ্ম সাধারণ সম্পাদক পদে নতুন মুখ হিসেবে এসেছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে বহাল থাকলেন মাহবুবুল আলম হানিফ ও দীপু মনি। গতকাল শুক্রবার বর্ণিল আয়োজনের মধ্য দিয়ে আওয়ামী লীগের উদ্বোধনী পর্ব শেষ হয়। আজ হয় দ্বিতীয় অধিবেশন। এ অধিবেশনেই কমিটি করা হয়।

আওয়ামী লীগের নতুন কমিটি নির্বাচনের জন্য দলের উপদেষ্টা পরিষদের সদস্য ইউসুফ হোসেন হুমায়ুনকে প্রধান করে তিন সদস্যের নির্বাচন কমিশন গঠন করা হয়। অন্য সদস্যরা হলেন উপদেষ্টা পরিষদের সদস্য মশিউর রহমান ও সাইদুর রহমান। আজ দ্বিতীয় অধিবেশনের শুরুতে বর্তমান কমিটির নেতারা সভা করে কমিটির বিলুপ্তি ঘোষণা করেন। এরপর সবাই কাউন্সিলরদের সারিতে চলে আসেন। মঞ্চে বসেন নির্বাচন কমিশনের সদস্যরা। এরপর শুরু হয় নেতা নির্বাচনের কার্যক্রম।