দেশ প্রতিক্ষণ, ঢাকা : টানা নবমবারের মতো দেশের সবচেয়ে প্রাচীন ও ঐতিহ্যবাহী দল আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দলের ২১তম সম্মেলনে শনিবার কাউন্সিল অধিবেশনে তাকে কাউন্সিলররা পুনরায় নির্বাচিত করেন। প্রায় ৩৯ বছর ধরে ঐতিহ্যবাহী দলটির নেতৃত্ব দিচ্ছেন বঙ্গবন্ধু কন্যা। তার সঙ্গে সাধারণ সম্পাদক পদে অনেক নতুন মুখ এলেও সভাপতি পদে বারবার তাকেই বেছে নেন আওয়ামী লীগের কাউন্সিলররা। তার জীবদ্দশায় বিকল্প ভাবতে নারাজ নেতাকর্মীরা।

বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ কন্যা শেখ হাসিনা ১৯৮১ সাল থেকে আওয়ামী লীগের নেতৃত্ব দিয়ে আসছেন। দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকা আওয়ামী লীগ ১৯৯৬ সালে ক্ষমতায় আসে শেখ হাসিনার নেতৃত্বে। ২০০৮ সাল থেকে টানা ক্ষমতায় আছে দলটি। এর মূল কাণ্ডারী শেখ হাসিনা।

১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে নির্মমভাবে হত্যার পর ১৯৮১ সালের ১৭ মে দীর্ঘ নির্বাসন শেষে দেশের মাটিতে ফিরে আসেন শেখ হাসিনা। ১৯৮১ সালের ১৪, ১৫ ও ১৬ ফেব্রুয়ারিতে ঢাকার ঐতিহাসিক হোটেল ইডেনে অনুষ্ঠিত আওয়ামী লীগের জাতীয় কাউন্সিল অধিবেশনে শেখ হাসিনার অনুপস্থিতিতে তাকে সর্বসম্মতিক্রমে আওয়ামী লীগের সভানেত্রী নির্বাচিত করা হয়।

পরে ১৯৮৭ সালের ১, ২ ও ৩ জানুয়ারি কাউন্সিলে শেখ হাসিনা দলের সভানেত্রী নির্বাচিত হন। ১৯৯২ সালের ১৯ ও ২০ সেপ্টেম্বর এবং ১৯৯৭ সালের ৬ ও ৭ মে সম্মেলনে শেখ হাসিনা দলের সভানেত্রী নির্বাচিত হন। ২০০০ সালের ২৩ জুন বিশেষ কাউন্সিলে একই কমিটি বহাল থাকে। ২০০২ সালের ২৬ ডিসেম্বর জাতীয় কাউন্সিলে শেখ হাসিনা সভানেত্রী নির্বাচিত হন।

২০০৮ সালের নির্বাচনে শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ দেশের একক বৃহত্তম রাজনৈতিক দলে পরিণত হয়। তিন-চতুর্থাংশেরও বেশি আসনে বিজয়ী হওয়ার পর ২০০৯ সালের ২৪ জুলাই আওয়ামী লীগের কাউন্সিল অনুষ্ঠিত হয়। এতে শেখ হাসিনা সভাপতি পদে বহাল থাকেন। ২০১২ সালের ২৯ ডিসেম্বর রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে অনুষ্ঠিত কাউন্সিলে শেখ হাসিনা সভাপতি নির্বাচিত হন। ২০১৬ সালের ২২-২৩ অক্টোবর অনুষ্ঠিত দলের ২০তম কাউন্সিলে অষ্টমবারের মতো সভাপতি নির্বাচিত হন শেখ হাসিনা।