দেশ প্রতিক্ষণ, ঢাকা : পুঁজিবাজারে ধারাবাহিক মন্দা পরিস্থিতি দূর করতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা সক্রিয় হতে শুরু করেছে। এরই ধারাবাহিকতায় ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ব্যাংক খাতে তালিকাভুক্ত অধিকাংশ কোম্পানিতে নভেম্বর মাসে বিনিয়োগ বাড়িয়েছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা। ডিএসইর নভেম্বর মাসের হালনাগাদ তথ্য পর্যালোচনা করে এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা যায়, ব্যাংক খাতে মোট ৩০টি কোম্পানি তালিকাভুক্ত রয়েছে তার মধ্যে অক্টোবর মাসের চেয়ে নভেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ৫৩ শতাংশ বা ১৬ ব্যাংকে, কমেছে ৪৩ শতাংশ বা ১৩ ব্যাংকে আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগ অপরিবর্তিত রয়েছে একটি ব্যাংকে।

নভেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়ে যাওয়া কোম্পানিগুলো হলো- এবি ব্যাংক, ব্যাংক এশিয়া, ইস্টার্ন ব্যাংক, ঢাকা ব্যাংক, এক্সিম ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, আইএফআইসি ব্যাংক, ইসলামী ব্যাংক, যমুনা ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, ওয়ান ব্যাংক, প্রাইম ব্যাংক, রূপালী ব্যাংক, সোস্যাল ইসলামী ব্যাংক এবং ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক।
এবি ব্যাংকে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ০.০৮ শতাংশ। অক্টোবর মাসে এবি ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৪ শতাংশ আর নভেম্বরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়ে দাঁড়িয়েছে ৩৪.০৮ শতাংশে।

ব্যাংক এশিয়ার প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ০.১৮ শতাংশ।অক্টোবর মাসে ব্যাংক এশিয়ার প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৩.৬৮ শতাংশ আর নভেম্বরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়ে দাঁড়িয়েছে ৩৩.৮৬ শতাংশে। ইস্টার্ন ব্যাংকের (ইবিএল) প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ০.০৬ শতাংশ।অক্টোবর মাসে ইস্টার্ন ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪৪.৩৮ শতাংশ আর নভেম্বরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়ে দাঁড়িয়েছে ৪৪.৪৪ শতাংশে।

ঢাকা ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ০.১৩ শতাংশ।অক্টোবর মাসে ঢাকা ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১২.৮১ শতাংশ আর নভেম্বরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়ে দাঁড়িয়েছে ১২.৯৪ শতাংশে। এক্সিম ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ০.১৪ শতাংশ।অক্টোবর মাসে এক্সিম ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২০.০৫ শতাংশ আর নভেম্বরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়ে দাঁড়িয়েছে ২০.১৯ শতাংশে।

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ০.৩৩ শতাংশ।অক্টোবর মাসে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.৭২ শতাংশ আর নভেম্বরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়ে দাঁড়িয়েছে ১৯.০৫ শতাংশে।

আইএফআইসি ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ০.২৯ শতাংশ।অক্টোবর মাসে আইএফআইসি ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৩.০৭ শতাংশ আর নভেম্বরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়ে দাঁড়িয়েছে ২৩.৩৬ শতাংশে। ইসলামী ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ০.২৬ শতাংশ।অক্টোবর মাসে ইসলামী ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১১.৭৯ শতাংশ আর নভেম্বরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়ে দাঁড়িয়েছে ১২.০৫ শতাংশে।

যমুনা ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ০.১৯ শতাংশ।অক্টোবর মাসে যমুনা ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩.৮৭ শতাংশ আর নভেম্বরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়ে দাঁড়িয়েছে ৪.০৬ শতাংশে। মার্কেন্টাইল ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ০.৪ শতাংশ।অক্টোবর মাসে মার্কেন্টাইল ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৭.১৮ শতাংশ আর নভেম্বরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়ে দাঁড়িয়েছে ১৭.৫৮ শতাংশে।

ন্যাশনাল ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ০.৫১ শতাংশ।অক্টোবর মাসে ন্যাশনাল ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২০.২১ শতাংশ আর নভেম্বরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়ে দাঁড়িয়েছে ২০.৭২ শতাংশে। ওয়ান ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ০.২৫ শতাংশ।অক্টোবর মাসে ওয়ান ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.৪১ শতাংশ আর নভেম্বরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়ে দাঁড়িয়েছে ১৬.৬৬ শতাংশে।

প্রাইম ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ০.১৫ শতাংশ।অক্টোবর মাসে প্রাইম ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৬.৮৭ শতাংশ আর নভেম্বরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়ে দাঁড়িয়েছে ২৭.০২ শতাংশে। রূপালী ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ০.০১ শতাংশ।অক্টোবর মাসে রূপালী ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪.৪৮ শতাংশ আর নভেম্বরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়ে দাঁড়িয়েছে ৪.৪৯ শতাংশে।

সোস্যাল ইসলামী ব্যাংকের (এসআইবিএল)প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ০.১৫ শতাংশ।অক্টোবর মাসে সোস্যাল ইসলামী ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪৯ শতাংশ আর নভেম্বরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়ে দাঁড়িয়েছে ৪৯.১৫ শতাংশে। ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ০.১০ শতাংশ।অক্টোবর মাসে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.৬৯ শতাংশ আর নভেম্বরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়ে দাঁড়িয়েছে ১৮.৭৯ শতাংশে।

অপরদিকে নভেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমে যাওয়া কোম্পানিগুলো হলো- আল-আরাফা ইসলামী ব্যাংক, ব্রাক ব্যাংক, সিটি ব্যাংক, ডাচ- বাংলা ব্যাংক, আইসিবি ইসলামী ব্যাংক, মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক, এনসিসি ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, পূবালী ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, সাউথইস্ট ব্যাংক, ট্রাস্ট ব্যাংক এবং উত্তরা ব্যাংক।

আল-আরাফা ইসলামী ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ০.০২ শতাংশ।অক্টোবর মাসে আল-আরাফা ইসলামী ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২০.৯১ শতাংশ আর নভেম্বরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমে দাঁড়িয়েছে ২০.৮৯ শতাংশে।

ব্রাক ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ০.২১ শতাংশ।অক্টোবর মাসে ব্রাক ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৭.২৮ শতাংশ আর নভেম্বরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমে দাঁড়িয়েছে ৭.০৭ শতাংশে। সিটি ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ০.০৭ শতাংশ।অক্টোবর মাসে সিটি ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.১৫ শতাংশ আর নভেম্বরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমে দাঁড়িয়েছে ২২.০৮ শতাংশে।

ডাচ- বাংলা ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ০.১৮ শতাংশ।অক্টোবর মাসে ডাচ- বাংলা ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩.৭৪ শতাংশ আর নভেম্বরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমে দাঁড়িয়েছে ৩.৫৬ শতাংশে। আইসিবি ইসলামী ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ০.২৮ শতাংশ।অক্টোবর মাসে আইসিবি ইসলামী ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.৬১ শতাংশ আর নভেম্বরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমে দাঁড়িয়েছে ২২.৩৩ শতাংশে।।

মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ০.০৩ শতাংশ।অক্টোবর মাসে মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.৪৮ শতাংশ আর নভেম্বরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমে দাঁড়িয়েছে ২২.৪৫ শতাংশে। এনসিসি ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ০.২২ শতাংশ।অক্টোবর মাসে এনসিসি ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৯.৫১ শতাংশ আর নভেম্বরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমে দাঁড়িয়েছে ১৯.২৯ শতাংশে।

প্রিমিয়ার ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ০.১৫ শতাংশ।অক্টোবর মাসে প্রিমিয়ার ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১২.৪২ শতাংশ আর নভেম্বরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমে দাঁড়িয়েছে ১২.২৭ শতাংশে। পূবালী ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ০.০৫ শতাংশ।অক্টোবর মাসে পূবালী ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৭.০৮ শতাংশ আর নভেম্বরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমে দাঁড়িয়েছে ২৭.০৩ শতাংশে।

শাহজালাল ইসলামী ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ০.০৯ শতাংশ।অক্টোবর মাসে শাহজালাল ইসলামী ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.৯৩ শতাংশ আর নভেম্বরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমে দাঁড়িয়েছে ১৬.৮৪ শতাংশে। সাউথইস্ট ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ০.১৪ শতাংশ।অক্টোবর মাসে সাউথইস্ট ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩২.৯৪ শতাংশ আর নভেম্বরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমে দাঁড়িয়েছে ৩২.৮০ শতাংশে।

ট্রাস্ট ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ০.২২ শতাংশ।অক্টোবর মাসে ট্রাস্ট ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৭.৪৭ শতাংশ আর নভেম্বরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমে দাঁড়িয়েছে ১৭.২৫ শতাংশে। উত্তরা ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ১.০২ শতাংশ।অক্টোবর মাসে উত্তরা ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২১.৮২ শতাংশ আর নভেম্বরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমে দাঁড়িয়েছে ২০.৮০ শতাংশে। স্ট্যান্ডার্ড ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ অপরিবর্তিত রয়েছে। অক্টোবর ও নভেম্ব মাসে স্ট্যান্ডার্ড ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২১.৯৬ শতাংশ।