দেশ প্রতিক্ষণ, ঢাকা : পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক প্রতিষ্ঠান খাতের অধিকাংশ কোম্পানিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে। চলতি বছরের অক্টোবরের তুলনায় নভেম্বর মাসে এ খাতে তালিকাভুক্ত ২২টির মধ্যে ১২টি বা ৫৫ শতাংশ কোম্পানিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে। বাকি ১০টি বা ৪৫ শতাংশ কোম্পানিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে। এ খাতে তালিকাভুক্ত ২৩টি কোম্পানি হলেও বর্তমানে একটি কোম্পানি অবসায়নের পথে রয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার সংশ্লিষ্টদের মতে, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা সার্বিক দিক বিবেচনা ও বিচার বিশ্লেষন করে বিভিন্ন কোম্পানিতে বিনিয়োগ করে থাকেন। যে খাতে কোম্পানিগুলোর আয়ে ইতিবাচক খবর রয়েছে, সেসব খাতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা ধাবিত হতে থাকে। যার কিছুটা প্রভাব এ খাতে পড়েছে।

আর্থিক প্রতিষ্ঠানগুলোর মধ্যে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বৃদ্ধি পাওয়া কোম্পানিগুলো হলো- ডেল্টা ব্র্যাক হাউজিং, ফারইস্ট ফ্যাইনান্স, ফার্স্ট ফাইন্যান্স, জিপিএস ফাইনান্স, আইসিবি, আইডিএলসি, ইন্টারন্যাশনাল লিজিংয়, আইপিডিসি, লংকাবাংলা, ন্যাশনাল হাউজিংয়, প্রাইম ফাইন্যান্স ও উত্তরা ফাইন্যান্স। প্রতিষ্ঠানিক বিনিয়োগের নভেম্বরের হালনাগাদ তথ্য অনুসারে- ডেল্টা ব্র্যাক হাউজিংয়ে নভেম্বরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ দাঁড়িয়েছে ৪.০৯ শতাংশ। অক্টোবরে কোম্পানিটির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪.০৫ শতাংশ। এ মাসের ব্যবধানে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে দশমিক ০৪ শতাংশ।

ফারইস্ট ফ্যাইনান্সে নভেম্বরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ দাঁড়িয়েছে ১২.৪৪ শতাংশ। অক্টোবরে কোম্পানিটির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১২.৩৬ শতাংশ। এক মাসের ব্যবধানে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে দশমিক ০৮ শতাংশ। ফার্স্ট ফাইন্যান্সে নভেম্বরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ দাঁড়িয়েছে ১৮.৯৬ শতাংশ। অক্টোবরে কোম্পানিটির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.৮২ শতাংশ। এক মাসের ব্যবধানে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে দশমিক ১৪ শতাংশ।

জিপিএস ফাইনান্সে নভেম্বরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ দাঁড়িয়েছে ২২.৮৩ শতাংশ। অক্টোবরে কোম্পানিটির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২০.২৭ শতাংশ। এক মাসের ব্যবধানে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ২.৫৬ শতাংশ। আইসিবিতে নভেম্বরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ দাঁড়িয়েছে ১.৬৪ শতাংশ। অক্টোবরে কোম্পানিটির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১.৫৭ শতাংশ। এক মাসের ব্যবধানে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে দশমিক ০৭ শতাংশ।

আইডিএলসিতে নভেম্বরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ দাঁড়িয়েছে ২০.৩৫ শতাংশ। অক্টোবরে কোম্পানিটির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২০.১১ শতাংশ। এক মাসের ব্যবধানে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে দশমিক ২৪ শতাংশ।  ইন্টারন্যাশনাল লিজিংয়ে নভেম্বরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ দাঁড়িয়েছে ২৬.৭৮ শতাংশ। অক্টোবরে কোম্পানিটির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৬.০৬ শতাংশ। এক মাসের ব্যবধানে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে দশমিক ৭২ শতাংশ।

আইপিডিসি ফাইন্যান্সে নভেম্বরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ দাঁড়িয়েছে ২৬.৭৪ শতাংশ। অক্টোবরে কোম্পানিটির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৬.৬৭ শতাংশ। এক মাসের ব্যবধানে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে দশমিক ০৭ শতাংশ। লংকাবাংলা ফাইন্যান্সের নভেম্বরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ দাঁড়িয়েছে ২৩.৮৫ শতাংশ। অক্টোবরে কোম্পানিটির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.১৩ শতাংশ। এক মাসের ব্যবধানে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ১.৭২ শতাংশ।

ন্যাশনাল হাউজিংয়ে নভেম্বরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ দাঁড়িয়েছে ১১.০৮ শতাংশ। অক্টোবরে কোম্পানিটির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১০.৭৭ শতাংশ। এক মাসের ব্যবধানে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে দশমিক ৩১ শতাংশ। প্রাইম ফাইন্যান্সে নভেম্বরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ দাঁড়িয়েছে ১২.৬৫ শতাংশ। অক্টোবরে কোম্পানিটির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১২.১৫ শতাংশ। এক মাসের ব্যবধানে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে দশমিক ৫০ শতাংশ। উত্তরা ফাইন্যান্সে নভেম্বরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৪.৯৬ শতাংশ। অক্টোবরে কোম্পানিটির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৪.৮৬ শতাংশ। এক মাসের ব্যবধানে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে দশমিক ১০ শতাংশ।

আর্থিক প্রতিষ্ঠানগুলোর মধ্যে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমে যাওয়া কোম্পানিগুলোর মধ্যে বে লিজিংয়ে নভেম্বরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৮.৫৭ শতাংশ। অক্টোবরে কোম্পানিটির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৮.৬০ শতাংশ। এক মাসের ব্যবধানে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে দশমিক ০৩ শতাংশ। বিডি ফ্যাইনান্সের নভেম্বরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ দাঁড়িয়েছে ১৫.২২ শতাংশ। অক্টোবরে কোম্পানিটির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৫.২৩ শতাংশ। এক মাসের ব্যবধানে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে দশমিক ০১ শতাংশ।

বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইনান্সে নভেম্বরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ দাঁড়িয়েছে ৪৭.৬০ শতাংশ। অক্টোবরে কোম্পানিটির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪৭.৭৫ শতাংশ। এক মাসের ব্যবধানে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে দশমিক ১৫ শতাংশ। ফাস ফাইন্যান্সে নভেম্বরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ দাঁড়িয়েছে ২২.৩২ শতাংশ। অক্টোবরে কোম্পানিটির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.৫৫ শতাংশ। এক মাসের ব্যবধানে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে দশমিক ২৩ শতাংশ।

ইসলামিক ফাইন্যান্সে নভেম্বরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৪.৭৪ শতাংশ। অক্টোবরে কোম্পানিটির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৩.৩১ শতাংশ। এক মাসের ব্যবধানে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ১.৪৩ শতাংশ। মাইডাস ফাইন্যান্সে নভেম্বরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ দাঁড়িয়েছে ১৫.১৯ শতাংশ। অক্টোবরে কোম্পানিটির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৫.২০ শতাংশ। এক মাসের ব্যবধানে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে দশমিক ০১ শতাংশ।

ফিনিক্স ফাইন্যান্সে নভেম্বরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ দাঁড়িয়েছে ২৫.৪১ শতাংশ। অক্টোবরে কোম্পানিটির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৫.৫৮ শতাংশ। এক মাসের ব্যবধানে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে দশমিক ১৭ শতাংশ। প্রিমিয়ার লিজিংয়ে নভেম্বরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ দাঁড়িয়েছে ২৬.১৭ শতাংশ। অক্টোবরে কোম্পানিটির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৬.৭৩ শতাংশ। এক মাসের ব্যবধানে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে দশমিক ৫৬ শতাংশ।

ইউনিয়ন ক্যাপিটালে নভেম্বরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ দাঁড়িয়েছে ২২.৪৮ শতাংশ। অক্টোবরে কোম্পানিটির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.৪৬ শতাংশ। এক মাসের ব্যবধানে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে দশমিক ০২ শতাংশ। ইউনাইটেড ফাইন্যান্সে নভেম্বরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ দাঁড়িয়েছে ২৩.০৬ শতাংশ। অক্টোবরে কোম্পানিটির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৪.৭৬ শতাংশ। এক মাসের ব্যবধানে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ১.৭০ শতাংশ।