দেশ প্রতিক্ষণ, ঢাকা : শেয়ারবাজারের বিদ্যমান সংকট থেকে বের করতে ৫ সদস্যের উচ্চ ক্ষমতা সম্পন্ন কমিটি গঠন করেছে অর্থমন্ত্রনালয়। বাণিজ্য মন্ত্রণালয়, আইন মন্ত্রণালয়, এনবিআর, আইসিবি, ডিএসইসহ বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার সঙ্গে সমন্বয়ের মাধ্যমে বাজারকে স্থিতিশীল করতে এই কমিটি গঠন করা হয়েছে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এবং আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব আসাদুল ইসলাম এরই মধ্যে এ কমিটির অনুমোদন দিয়েছেন।

স¤প্রতি অর্থমন্ত্রীর উদ্যোগে হয়ে যাওয়া স্টেকহোল্ডার বৈঠকের সিদ্ধান্তগুলো বাস্তবায়নে এই কমিটি প্রতি তিন মাস পর পর বাজার পরিস্থিতি প্রতিবেদন আকারে সরকারের কাছে জমা দেবে। প্রয়োজনে কমিটি আরো কাউকে কমিটির সদস্য হিসেবে যুক্ত করতে পারবে। অর্থ মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

জানা যায়, পুঁজিবাজারের সার্বিক বিষয় এ কমিটি তদারকি করবে। পুঁজিবাজার উন্নয়নে যা যা দরকার তার সবই করবে কমিটি। তিন মাস পর পর সরকারের কাছে প্রতিবেদন জমা দেওয়া হবে। সেই সুপারিশের ভিত্তিতে সরকার শেয়ারবাজারকে টেনে তুলতে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।
এই কমিটি বিশেষ করে পুঁজিবাজারে ভালো মৌলভিত্তির কোম্পানি তালিকাভুক্তি ও শেয়ার অফলোড, বিনিয়োগ বৈচিত্র্য বৃদ্ধি, আইসিবির বিকল্প শক্তিকে বাজারে আনা,

আইপিও প্রসেসিংয়ের সময় কমানো, তালিকাভুক্ত কিন্তু উৎপাদন বন্ধ এমন প্রতিষ্ঠানগুলোকে অতালিকাভুক্ত করাসহ অন্যান্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে কাজ করবে। পুঁজিবাজার উন্নয়নে বিভিন্ন মন্ত্রণালয়কে কাজ ভাগ করে দেওয়া হয়েছে। এসব কাজ তদারকি করে প্রতিবেদন দেবে কমিটি।