দেশ প্রতিক্ষণ, ঢাকা : সপ্তাহজুড়ে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৪ কার্যদিবসে ১ হাজার ৭৯ কোটি ৬ লাখ ৩০ হাজার ৩৩০ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। সপ্তাহজুড়ে সবচেয়ে বেশি টাকার শেয়ার লেনদেন হয়েছে বীমা খাতের কোম্পানিগুলোর। লংকাবাংলা সিকিউরিটিজ সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, বিদায়ী সপ্তাহে বীমা খাতের কোম্পানিগুলোর গড়ে প্রতিদিন ৪১ কোটি ৬২ লাখ ১০ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা ডিএসইর মোট লেনদেনের ১৬ শতাংশ। এর মাধ্যমে বীমা খাত ডিএসইতে সাপ্তাহিক লেনদেনের শীর্ষে উঠে আসে।

বিদায়ী সপ্তাহজুড়ে লেনদেনের দ্বিতীয় স্থানে উঠে আসে বস্ত্র খাত। সপ্তাহজুড়ে এই খাতের কোম্পানিগুলোর গড়ে ৩৪ কোটি ৫৫ লাখ টাকা বা মোট লেনদেনের ১৪ শতাংশ হয়েছে। লেনদেনের তৃতীয় স্থানে উঠে আসে ওষুধ এবং প্রকৌশল খাত।সপ্তাহজুড়ে এই খাতে লেনদেন হয় ১২ শতাংশ করে। সপ্তাহজুড়ে ওষুধ খাতের কোম্পানিগুলোর গড়ে ৩০ কোটি ৪৮ লাখ ৮০ হাজার টাকার এবং প্রকৌশল খাতের কোম্পানিগুলোর গড়ে ৩০ কোটি ২৭ লাখ ৭০ হাজার টাকার লেনদেন হয়েছে।

অন্য খাতের মধ্যে ব্যাংক খাতের লেনদেন ৮ শতাংশ এবং গড় লেনদেন হয় ২০ কোটি ২৮ লাখ টাকার। বিদ্যুৎ ও জ্বালানি খাতের লেনদেন ৮ শতাংশ এবং গড় লেনদেন ২০ কোটি ১৪ লাখ ৫০ হাজার টাকার। তথ্য ও প্রযুক্তি খাতে ৫ শতাংশ লেনদেন হয় এবং এ খাতে গড় লেনদেন হয় ১৩ কোটি ৭ লাখ ৩ হাজার টাকার।বিবিধ খাতে ৫ শতাংশ লেনদেন হয়। এ খাতে গড় লেনদেন হয় ১২ কোটি ৮৭ লাখ ৪০ হাজার টাকার।খাদ্য খাতের লেনদেন ৪ শতাংশ এবং গড় লেনদেন হয় ১১ কোটি ২৯ লাখ ৪০ হাজার টাকার।নন-ব্যাংকিং আর্থিক খাতের লেনদেন ৩ শতাংশ এবং গড় লেনদেন হয় ৮ কোটি ৪৯ লাখ ৮০ হাজার টাকার।

সিরামিক খাতের লেনদেন ২ শতাংশ এবং গড় লেনদেন ৬ কোটি ৩৮ লাখ ৪০ হাজার টাকার।টেলিযোগাযোগ খাতের লেনদেন ২ শতাংশ এবং গড় লেনদেন ৬ কোটি ২ লাখ ২০ হাজার টাকার।মিউচুয়াল ফান্ড খাতের লেনদেন ২ শতাংশ এবং গড় লেনদেন ৪ কোটি ৯৪ লাখ ৯০ হাজার টাকারচামড়া খাতের লেনদেন ২ শতাংশ এবং গড় লেনদেন ৪ কোটি ৬৮ লাখ টাকার।পাট খাতের লেনদেন ১ শতাংশ এবং গড় লেনদেন ৩ কোটি ৩৫ লাখ ১০ হাজার টাকার।

সিমেন্ট খাতের লেনদেন ১ শতাংশ এবং গড় লেনদেন ৩ কোটি ১৪ লাখ ৪০ হাজার টাকার।পেপার ও প্রিন্টিং খাতের লেনদেন ১ শতাংশ এবং গড় লেনদেন ১ কোটি ৮৫ লাখ ৪০ হাজার টাকার। ভ্রমন ও অবকাশ খাতের লেনদেন ১ শতাংশ এবং গড় লেনদেন ১ কোটি ৩১ লাখ ৬০ হাজার টাকার গড় লেনদেন হয়েছে। এছাড়া শূণ্য শতাংশ লেনদেন হয়েছে সেবা ও আবাসন খাতের। এ খাতের কোম্পানিগুলোর গড়ে ১ কোটি ২ লাখ ৬০ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।