দেশ প্রতিক্ষণ, ঢাকা : পুঁজিবাজারের তালিকাভুক্ত বাংলাদেশের বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠান বারাকা পাওয়ার লিমিটেড ৩০ জুন, ১৯ সমাপ্ত অর্থবছরের জন্য ঘোষিত লভ্যাংশ অনুমোদন করেছেন শেয়ারহোল্ডাররা। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে। রোববার (২৯ ডিসেম্বর) দোয়েল, সুবিদবাজার, সিলেট এ অবস্থিত খানস প্যালেস কনভেনশন হলে কোম্পানির ১২ তম বার্ষিক সাধারণ সভায় ১০ শতাংশ নগদ লভ্যাংশ অনুমােদন করেছে শেয়ার হোল্ডাররা।

পবিত্র কোরআন তেলওয়াতের মাধ্যমে আনুষ্ঠানিকতা আরম্ভ হওয়ার পর কোম্পানি সেক্রেটারি মােহাম্মদ সাইফুল ইসলাম চৌধুরী সম্মানিত পরিচালনা পর্ষদ ও উপস্থিত শেয়ার হােল্ডারদের স্বাগত জানিয়ে অনুষ্ঠান আরম্ভ করেন।

স্বাগত বক্তব্যে বারাকা পাওয়ার লিমিটেডের সম্মানিত চেয়ারম্যান ফয়সল আহমদ চৌধুরী উল্লেখ করেন বারাকা গ্রুপ নিরবচ্ছিন্নভাবে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ করে জাতীয় উন্নয়নে অগ্রণী ভূমিকা রেখে আসছে। কোম্পানী ব্যবসায়ীক সাফল্য, সুনাম ও অভিজ্ঞতা কাজে লাগিয়ে নতুন নতুন ব্যবসায় বিনিয়ােগ করছে। বিগত অর্থ বছরে বারাকা গ্রুপ চট্টগ্রামের পটিয়ায় কর্ণফুলি পাওয়ার লিমিটেড এবং বারাকা শিকলবাহা পাওয়ার লিমিটেড নামে ২টি ফার্নেস তেল ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র এর বানিজ্যিক উৎপাদন শুরু করেছে। এই দুইটি বিদ্যুৎ কেন্দ্র উৎপাদনে আসার পর বারাকা গ্রুপের সর্বমােট উৎপাদন ক্ষমতা ৩১৬ মেগাওয়াট এ দাড়িয়েছে।

বারাকা পাওয়ার লিমিটেডের সম্মানিত ব্যবস্থাপনা পরিচালক জনাব ফাহিম আহমদ চৌধুরী তার বক্তব্যে কোম্পানির পরিচালক ও শেয়ার হােল্ডারদের আন্তরিক সহযােগিতার জন্য বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ করে ধন্যবাদ জ্ঞাপন করেন।

তিনি উল্লেখ করেন যে, ২০১৮-২০১৯ অর্থ বছরে কোম্পানির সম্মিলিত মুনাফা ছিল ৩৭.৪০ কোটি টাকা। কোম্পানির শেয়ার প্রতি আয় দাঁড়িয়েছে ১.৭১ টাকা। ফাহিম বারাকা গ্রুপের নতুন দুটি বিদ্যুৎ কেন্দ্র উৎপাদনে আসায় বারাকা পাওয়ার লিমিটেডের মুনাফা বৃদ্ধি পাবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

সভায় ৩০ শে জুন, ২০১৯ অর্থ বছরের আর্থিক বিবরনী ও কোম্পানীর সার্বিক কার্যক্রমের উপর আলোচনা করা হয় এবং কোম্পানির ২০১৮-২০১৯ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে ১০ শতাংশ নগদ লভ্যাংশ অনুমোদন করা হয়।

সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন কোম্পানির চেয়ারম্যান ফয়সল আহমদ চৌধুরী, কোম্পানি সেক্রেটারি মােহাম্মদ সাইফুল ইসলাম চৌধুরী, ব্যবস্থাপনা পরিচালক জনাব ফাহিম আহমদ চৌধুরীসহ অগনিত শেয়ারহোল্ডাররা। প্রবাসী বাংলাদেশীদের উদ্যোগে প্রতিষ্ঠিত বাংলাদেশের বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠান বারাকা পাওয়ার লিমিটেড ২০১১ সালে পুঁজিবাজারের তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটাগরিতে অবস্থান করছেন।