দেশ প্রতিক্ষণ, ঢাকা: জাতির জনকের জন্মশতবার্ষিকী উদযাপনের ক্ষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলছেন, সমৃদ্ধ আগামীর পথে দেশকে নেওয়াই তার সরকারের লক্ষ্য। বাংলাদেশের মানুষ আওয়ামী লীগ সরকারের উন্নয়ন কর্মকাণ্ডে সন্তুষ্ট বলে জরিপ চালিয়ে দেখেছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই)।

শেখ হাসিনার সরকারের বছর পূর্তিতে প্রকাশিত তাদের এক জনমত জরিপের ফলাফলে দেখা গেছে, সরকারের প্রতি সমর্থন এক বছরে অনেক বেড়েছে। বিপরীতে কমেছে বিরোধী দলের জনপ্রিয়তা।

সরকারের জনপ্রিয়তা অনেক বাড়লেও বাংলাদেশে মানুষ এখন দুর্নীতি ও বৈষম্য নিয়ে উদ্বেগে রয়েছে বলে জরিপে উঠে এসেছে। ২০০৮ সালে নির্বাচনের মধ্য দিয়ে ক্ষমতায় আসা আওয়ামী লীগ পরে আরও দুটি নির্বাচনে নিরঙ্কুশ জয় নিয়ে এখন টানা তৃতীয় মেয়াদে দেশ পরিচালনা করছে।

সর্বশেষ ২০১৮ সালের শেষ লগ্নে অনুষ্ঠিত একাদশ সংসদ নির্বাচন নিয়ে পশ্চিমা দেশগুলো প্রশ্ন তুললেও তার কোনো প্রভাব দেখা যায়নি আইআরআরই জরিপে। এই জরিপের ফলাফল তাদের ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে। এক বছর আগে চালানো আরেক জরিপের সঙ্গে তুলনা করে আইআরআই বলছে, সরকারের প্রতি সমর্থন ১৯ শতাংশ পয়েন্ট বেড়ে এখন ৮৩ শতাংশে দাঁড়িয়েছে।

আওয়ামী লীগের নেতৃত্বে বাংলাদেশ সঠিক পথে এগিয়ে যাচ্ছে বলেও জরিপে অংশগ্রহণকারী ৭৬ শতাংশ মতামত দিয়েছেন। ২০১৮ সালের জরিপে এই অঙ্ক ছিল ৬২ শতাংশ। অনদিকে জরিপে অংশগ্রহণকারী ৩৬ ভাগ বিরোধী দলের কাজে সমর্থনের কথা জানিয়েছে; যা ২০১৮ সালে ছিল ৪২ শতাংশ।

আইআরআইর এশিয়া অঞ্চলের আঞ্চলিক পরিচালক জোহানা কাও বলেন, “অর্থনৈতিক অগ্রযাত্রার সাফল্য, বিশেষ করে অবকাঠামো উন্নয়ন, সরকারের জনপ্রিয়তা বাড়িয়ে তুলেছে।”