দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারকে টানা দরপতন থেকে গতিশীল ও উন্নয়নের লক্ষ্যে বেশকিছু স্বল্পমেয়দী ও দীর্ঘমেয়াদী কর্মসূচীর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পুঁজিবাজারে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের অংশগ্রহণ বৃদ্ধিসহ ৬টি স্বল্পমেয়াদী কর্মসূচী অচিরেই বাস্তবায়নের নির্দেশ দেওয়া হয় সংশ্লিষ্ট কতৃপক্ষকে।

আজ বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার‌যালয়ে এক নীতি নির্ধারনি সভায় এই সিদ্ধান্ত হয়। এতে পুঁজিবাজারকে গতিশীল ও উন্নয়নের লক্ষ্যে স্বল্প ও দীর্ঘমেয়াদি কর্মসূচি গ্রহণ করা হয়েছে। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জকমিশন (বিএসইসি) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, স্বল্পমেয়াদি কিছু পদক্ষেপ অচিরেই বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষসমূহকে নির্দেশনা প্রদান করা হয়েছে। ওইসব পদক্ষেপের মধ্যে রয়েছে-পুঁজিবাজারে ব্যাংক ও ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের অংশগ্রহণ বৃদ্ধি করা, মার্চেন্ট ব্যাংকার ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য কতিপয় সহজ শর্তে ঋণ সুবিধার ব্যবস্থা করা, আইসিবি’র বিনিয়োগ সক্ষমতা বৃদ্ধিকরণ।

নির্দেশনায় আরও রয়েছে, দেশী বিনিয়োগ আকৃষ্ট করা ও দেশীয় বাজারে আস্থা সৃষ্টি করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে উদ্যোগ গ্রহণ করা এবং বাজারে মানসম্পন্ন আইপিও বৃদ্ধির লক্ষ্যে বহুজাতিক ও সরকারি মালিকানাধীন লাভজনক কোম্পানিসমূহকে তালিকাভুক্তকরণের উদ্যোগ গ্রহণ করা। এ বিষয়ে সরকারের উচ্চ পর্যায় যথাযথ ব্যবস্থা গ্রহণ করবেন। এছাড়া পর্যায়ক্রমে দীর্ঘমেয়াদি সমস্যা সমূহ চিহ্নিত করে সে বিষয়ে পদক্ষেপ নেয়া হবে মর্মে সভায় আলোচনা হয়।