দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে গতকাল সপ্তাহের শেষ কার্যদিবসে সূচকের বড় উত্থান হয়েছে। আর এ উত্থানে জিপি ও স্কয়ার ফার্মার দরবৃদ্ধি সবচেয়ে বড় ভূমিকা রাখছে। গতকাল লেনদেনের শুরুতে জিপি ও স্কয়ার ফার্মার দর বাড়ার সাথে সাথে সূচকের উত্থান শুরু হয়।

আগের দিন (১৫ জানুয়ারি) লেনদেনের শুরুতে বড় উত্থানের ইঙ্গিত দিলেও দিন শেষে মূল্যসূচক বাড়ে ৩২ পয়েন্ট। তবে সপ্তাহের শেষ কার্যদিবসে শেয়ারবাজারে বড় উত্থান হয়েছে। এতে বিনিয়োগকারীদের মধ্যে কিছুটা স্বস্তি ফিরে এসেছে।

চলতি সপ্তাহের সোমবার ও মঙ্গলবার কোন যৌক্তিক কারণ ছাড়াই শেয়ারবাজারে বড় পতন হয়। বিনিয়োগকারীদের মধ্যে সৃষ্ট আতঙ্কে বিক্রয় চাপে ওই পতন হয়। তবে সরকারি ৪ ব্যাংককে অর্থ মন্ত্রণালয়ের শেয়ারবাজারে বিনিয়োগের নির্দেশের খবরে গত বুধবার শেয়ারবাজার উত্থানে ফেরে।

আর বৃহস্পতিবার বড় উত্থানের মাধ্যমে বিনিয়োগকারীদের আতঙ্ক কিছুটা লাঘব হয়েছে। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে গ্রামীণফোনের মাধ্যমে ২৩ পয়েন্ট এবং স্কয়ার ফার্মার মাধ্যমে ১৬ পয়েন্ট বেড়েছে। এছাড়া রেনেটা, বৃটিশ আমেরিকান ট্যোবাকো, ব্র্যাক ব্যাংক ও অলিম্পিক ইন্ডাস্ট্রিজও উত্থানে ভূমিকা রেখেছে।