দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর করপোরেট গভর্ন্যান্স কোড বাধ্যতামূলকভাবে পরিপালন করতে হয়। কিন্তু এই কোড না মানলে কি ধরণের শাস্তি দেওয়া হবে সে বিষয়ে এতোদিন কমিশনের কোন নির্দেশনা ছিল না। যে কারণে এই কোড যথাযথভাবে পরিপালনে বেশিরভাগ কোম্পানির এক ধরনের ঘা ছাড়া ভাব পরিলক্ষিত হতো।

সে কারণে এই করপোরেট গভর্ন্যান্স কোড যথাযথভাবে পরিপালনের জন্য বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কিছু সংযোজন ও সংশোধন অনুমোদন করেছে সংস্থাটি। মঙ্গলবার বিএসইসির ৭১৬তম কমিশন সভায় এ অনুমোদন দেয়া হয়েছে।

জানা গেছে, সিজিসির সংযোজন এবং সংশোধনের মধ্যে সকল ইস্যুয়ার কোম্পানি কর্পোরেট গভর্ন্যান্স কোড এর কোন বিধান বাধ্যতামূলকভাবে পরিপালনে কোন অস্বীকৃতি বা ব্যর্থতা বা লঙ্ঘন সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ এর অধীন শাস্তিযোগ্য হিসাবে পরিগণিত হবে এবং শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের ক্ষেত্রে অন্যান্যের মধ্যে অ-তালিকাভুক্তকরণ বা শেয়ারের লেনদেন স্থগিতকরণ করা হবে।

এদিকে এই কোডের আরেকটি উল্লেখযোগ্য সংশোধন হলো, এখন থেকে কোনো তালিকাভুক্ত কোম্পানির পরিচালকদের নিয়োগ বা পুন:নিয়োগের ক্ষেত্রে শেয়ারহোল্ডারদেরকে প্রদত্ত পরিচালকের প্রতিবেদনে, তালিকাভুক্ত কোম্পানির পরিচালকগণ তাদের জীবন বৃত্তান্তের সাথে অন্য যে সকল কোম্পানিতে পরিচালক হিসেবে বা অন্য কোনো পদে নিয়োজিত আছেন তার বৃত্তান্ত প্রদান করবেন।

উল্লেখ্য, পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি কন্টিনেন্টাল ইন্স্যুনেন্স লিমিটেড করপোরেট গভর্ন্যান্স কোড পরিপালন না করে ইতিমধ্যে অপসারিত স্বস্তি রাণী শাহাকে স্বতন্ত্র পরিচালক হিসেবে নিয়োগ দিয়েছে। যে কারণে কোম্পানিটিকে নিয়ন্ত্রক সংস্থা।