দেশ প্রতিক্ষণ, ঢাকা: চলতি হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ইউপিজিডিসিএল) সম্মিলিতভাবে রাজস্ব আয় হয়েছে ৫৪৩ কোটি ৯ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৫৭৮ কোটি ৪৪ লাখ টাকা। এ হিসাবে প্রথমার্ধে কোম্পানিটির রাজস্ব কমেছে ৩৫ কোটি ৩৫ লাখ টাকা বা ৬ দশমিক ১১ শতাংশ। আলোচ্য সময়ে প্রতিষ্ঠানটির এককভাবে রাজস্ব আয় হয়েছে ৩৩১ কোটি ৩০ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৩৩৫ কোটি ২০ লাখ টাকা।

জুলাই-ডিসেম্বর মেয়াদে ইউনাইটেড পাওয়ারের সম্মিলিতভাবে কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৩২৪ কোটি ১৩ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৪৫৫ কোটি ৩১ লাখ টাকা। এ হিসাবে কোম্পানিটির নিট মুনাফা কমেছে ১৩১ কোটি ১৮ লাখ টাকা। আলোচ্য সময়ে প্রতিষ্ঠানটির এককভাবে নিট মুনাফা হয়েছে ২৩৮ কোটি ৬৬ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২৫৪ কোটি ৫২ লাখ টাকা। প্রথমার্ধে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে সম্মিলিতভাবে ৬ টাকা ২ পয়সা ও এককভাবে ৪ টাকা ৫৩ পয়সা। আগের হিসাব বছরের প্রথমার্ধে প্রতিষ্ঠানটির সম্মিলিত ও একক ইপিএস ছিল যথাক্রমে ৮ টাকা ৪৮ পয়সা ও ৪ টাকা ৮২ পয়সা।

দ্বিতীয় প্রান্তিকে ইউনাইটেড পাওয়ারের রাজস্ব আয় হয়েছে সম্মিলিতভাবে ২৬৬ কোটি ৫৮ লাখ টাকা ও এককভাবে ১৬৩ কোটি ১৮ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে তা ছিল যথাক্রমে ২৮৬ কোটি ৬৭ লাখ ও ১৬৬ কোটি ৪৫ লাখ টাকা। আলোচ্য সময়ে কোম্পানিটির নিট মুনাফা হয়েছে সম্মিলিতভাবে ১৫৯ কোটি ৩৮ লাখ টাকা ও এককভাবে ১১৪ কোটি ১৯ লাখ টাকা। আগের হিসাব বছরের প্রথমার্ধে সম্মিলিত ও একক নিট মুনাফা ছিল যথাক্রমে ১৯৪ কোটি ৮০ লাখ ও ১৩৫ কোটি ৪৭ লাখ টাকা।

হিসাব বছরের প্রথম ছয় মাসে সম্মিলিত ও একক ইপিএস হয়েছে যথাক্রমে ২ টাকা ৯৫ পয়সা ও ২ টাকা ১৭ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল যথাক্রমে ৩ টাকা ৬২ পয়সা ও ২ টাকা ৫৭ পয়সা। ৩১ ডিসেম্বর প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে সম্মিলিতভাবে ৫১ টাকা ২৬ পয়সা ও এককভাবে ২৫ টাকা ৯২ পয়সা।

সর্বশেষ সার্ভিল্যান্স রেটিংয়ে ইউনাইটেড পাওয়ারের অবস্থান দীর্ঘমেয়াদে ‘ট্রিপল এ’ ও স্বল্পমেয়াদে ‘এসটি-ওয়ান’। ৩০ জুন সমাপ্ত ২০১৯ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনসহ হালনাগাদ প্রাসঙ্গিক বিভিন্ন তথ্যের ভিত্তিতে এ প্রত্যয়ন করেছে ইমার্জিং ক্রেডিট রেটিং লিমিটেড (ইসিআরএল)।

সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের মোট ১৪০ শতাংশ লভ্যাংশ দিয়েছে ইউপিজিডিসিএল। এর মধ্যে ১৩০ শতাংশ নগদ ও বাকি ১০ শতাংশ স্টক লভ্যাংশ। আলোচ্য সময়ে কোম্পানিটির সম্মিলিত রাজস্ব আয় হয়েছে ১ হাজার ১২৫ কোটি টাকা। এককভাবে আয় হয়েছে ৬৪৭ কোটি টাকা। সম্মিলিতভাবে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৭৮৫ কোটি টাকা। এককভাবে নিট মুনাফা হয়েছে ৪৮০ কোটি টাকা। সম্মিলিত ইপিএস হয়েছে ১৬ টাকা ৮ পয়সা। একক ইপিএস হয়েছে ১০ টাকা ৩ পয়সা।

৩০ জুন সম্মিলিত এনএভিপিএস দাঁড়ায় ৫৭ টাকা ৯ পয়সা, এককভাবে যা ৩৩ টাকা ২১ পয়সা। ২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ৯০ শতাংশ নগদ ও ২০ শতাংশ স্টক লভ্যাংশ দেয় ইউনাইটেড পাওয়ার। সে হিসাব বছরে বিদ্যুৎ খাতের কোম্পানিটির ইপিএস ছিল ১১ টাকা ৫১ পয়সা। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বৃহস্পতিবার ইউনাইটেড পাওয়ার শেয়ারের সর্বশেষ দর ছিল ২৫৯ টাকা ৮০ পয়সা। সমাপনী দর ছিল ২৫৯ টাকা ৫০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ২১৮ টাকা ২০ পয়সা ও ৪২২ টাকা ৫০ পয়সা।

২০১৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত কমার্শিয়াল আইপিপি কোম্পানিটির অনুমোদিত মূলধন ৮০০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ৫২৬ কোটি ৯৯ লাখ ৬০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ২ হাজার ২৭৭ কোটি ১৮ লাখ টাকা। মোট শেয়ারের ৯০ শতাংশই রয়েছে কোম্পানির উদ্যোক্তা-পরিচালকদের কাছে। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৬ দশমিক ৪৪, বিদেশী বিনিয়োগকারীদের কাছে দশমিক শূন্য ৪ ও সাধারণ শেয়ারহোল্ডারদের হাতে বাকি ৩ দশমিক ৫২ শতাংশ শেয়ার রয়েছে। সর্বশেষ নিরীক্ষিত ইপিএস ও বাজারদরের ভিত্তিতে এ শেয়ারের মূল্য আয় (পিই) অনুপাত ১৭ দশমিক ৭৫, হালনাগাদ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী যা ১৯ দশমিক শূন্য ২৫।