দেশ প্রতিক্ষণ, ঢাকা: আগের দুই মাস বাড়লেও গেল ডিসেম্বরে শেয়ারবাজারে তালিকাভুক্ত বেশিরভাগ কোম্পানি থেকে প্রাতিষ্ঠানিক শেয়ার কমার তথ্য মিলেছে। ওই মাসে ৩২০ কোম্পানির মধ্যে ১৪১টি থেকে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের শেয়ার কমেছে এবং বেড়েছে ১২৯টিতে। মাস শেষে টাকার অঙ্কে অন্তত এক কোটির বেশি বিনিয়োগ হয়েছে ৫৯ কোম্পানিতে। অন্যদিকে এক কোটি টাকা বা এর বেশি বিনিয়োগ প্রত্যাহার হয়েছে ৮৭ কোম্পানি থেকে। একটি কোম্পানিতে বিনিয়োগকারীদের শেয়ার ধারণের ধরন অনুযায়ী সর্বশেষ বৃহস্পতিবার পর্যন্ত ৩২০ কোম্পানির মধ্যে ৩১৩টির শেয়ার ধারণের তথ্য পাওয়া গেছে।

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের ওয়েবসাইটে প্রকাশিত এ তথ্য পর্যালোচনায় দেখা গেছে, সংশ্নিষ্ট কোম্পানির মোট শেয়ার বিবেচনায় ডিসেম্বরে প্রাতিষ্ঠানিক শেয়ার ধারণের হার সবচেয়ে বেশি বেড়েছে আনলিমা ইয়ার্নে, যা কোম্পানিটির মোট শেয়ারের সাড়ে ৯ শতাংশ। শেয়ার সংখ্যার হিসাবে তা ১৬ লাখ ৯০ হাজার। এ ছাড়া মার্কেন্টাইল ইন্স্যুরেন্সে ৯ শতাংশের ওপর বেড়েছে। এ দুই কোম্পানিতে প্রাতিষ্ঠানিক শেয়ার বৃদ্ধির বিপরীতে কমেছে সাধারণ বিনিয়োগকারীদের শেয়ার।

বেড়েছে :গত নভেম্বর শেষে আনলিমা ইয়ার্নে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের শেয়ারের অংশ ছিল ৫ দশমিক ৫১ শতাংশ, যা ডিসেম্বর শেষে দাঁড়িয়েছে ১৪ দশমিক ৯৭ শতাংশ। এ সময় কোম্পানিটির শেয়ারদরও ৫১ শতাংশ বেড়ে ৪২ টাকায় ওঠে।

দ্বিতীয় অবস্থানে থাকা মার্কেন্টাইল ইন্স্যুরেন্সে প্রাতিষ্ঠানিক শেয়ার মোটের ২১ দশমিক ৮৪ থেকে বেড়ে ৩০ দশমিক ৯৮ শতাংশে উন্নীত হয়েছে। তৃতীয় অবস্থানে থাকা জাহিন স্পিনিংয়ে ২৯ দশমিক ৬৮ থেকে ৩৫ দশমিক ২৬ শতাংশে উন্নীত হয়েছে। শেষ দুই কোম্পানিতে বিভিন্ন প্রতিষ্ঠানের শেয়ার ধারণের হার মোট শেয়ার বিবেচনায় ৫ শতাংশের ওপর বেড়েছে।

অন্যদিকে সমতা লেদার, স্ট্যান্ডার্ড সিরামিক ও প্রাইম ইন্স্যুরেন্সে মোট শেয়ারের বিবেচনায় ৩ থেকে প্রায় ৪ শতাংশ বেড়েছে। ২ শতাংশের ওপর বেড়েছে ড্যাফোডিল কম্পিউটার্স, আরডি ফুড, বিচ হ্যাচারি, সানলাইফ ইন্স্যুরেন্স, সায়হাম কটন, আল-আরাফাহ্‌ ব্যাংক ও প্রাইম টেক্সটাইল থেকে।

সংশ্নিষ্ট কোম্পানির মোট শেয়ার বিবেচনায় ১ শতাংশের ওপর প্রাতিষ্ঠানিক শেয়ার বেড়েছে ন্যাশনাল টিউবস, ফু-ওয়াং ফুড, ন্যাশনাল পলিমার, প্রগতি লাইফ ইন্স্যুরেন্স, বিডি থাই অ্যালুমিনিয়াম, সিটি জেনারেল ইন্স্যুরেন্স, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, ইনফরমেশন সার্ভিসেস, খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, ইনটেক অনলাইন, জনতা ইন্স্যুরেন্স ও সিঙ্গার বাংলাদেশে।

অন্যদিকে, টাকার অঙ্কে নিট প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বৃদ্ধিতে শীর্ষে ছিল আল-আরাফাহ্‌ ব্যাংক। কোম্পানিটিতে ডিসেম্বরে দুই কোটি ১৭ লাখেরও বেশি শেয়ার বেড়েছে, যেগুলোর বাজারমূল্য ছিল প্রায় ৩৭ কোটি টাকা। এ বিবেচনায় সিঙ্গারে নিট বিনিয়োগ হয়েছে ১৮ কোটি, স্ট্যান্ডার্ড সিরামিকে ১৬ কোটি, মার্কেন্টাইল ইন্স্যুরেন্সে ১৩ কোটি এবং স্কয়ার ফার্মায় প্রায় ১১ কোটি টাকা।