এফ জাহান, দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে ক্রমাগত দরপতন ঠেকিয়ে বাজার চাঙ্গা করার একের পর এক নতুন উদ্যোগ নিতে যাচ্ছে সরকার।এবিষয়ে সমন্বিত উদ্যোগ নিতে অর্থমন্ত্রী আহম মুস্তফা কামাল গত কয়েক মাসের পুঁজি বাজারের সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন। তেমনি সম্প্রতি পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কার্যালয়ে স্টেকহোল্ডারদের সঙ্গে বৈঠক করছেন। এবার পুঁজিবাজার শক্তিশালী ও স্থিতিশীল করতে রাস্ট্রায়ত্ত ৫ কোম্পানিকে তালিকাভুক্ত করা হচ্ছে।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, আমি আগেও বলেছিলাম বাজারকে শক্তিশালী করার জন্য সরকারি প্রতিষ্ঠানগুলোকে পুঁজিবাজারে নিয়ে আসা উচিত। পুঁজিবাজারকে শক্তিশালী ও স্থিতিশীল করার জন্য এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। নতুন করে আমরা সাতটি কোম্পানিকে বাজারে আনছি। আজ রোববার রাজধানীর শেরেবাংলা নগরে পরিকল্পনা মন্ত্রনালয়ের অর্থমন্ত্রীর নিজ কার্যালয়ে ‘বাংলাদেশ ডেভেলপমেন্ট ফোরাম ২০২০’ এর ফলাফল জানাতে এক সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, আমরা তারাতারি কোম্পানিগুলোকে শেয়ার বাজারে আনতে চাই। সাতটি কোম্পানিরই ব্যালেন্সশিট এখন এস্টেট করতে হবে। তাই সাতটি ফার্ম দিয়ে অ্যাসেসমেন্টের কাজটা দ্রুত শেষ করতে চাই। এস্টেট রিভ্যালু করার জন্য তাদের দুই মাস সময় দেয়া হয়েছে। আগমী দুই মাসের মধ্যে তারা আমাদের অ্যাসেসমেন্ট করে রিপোর্ট দেবে।

তিনি আরো বলেন, প্রাথমিকভাবে কোম্পানিগুলো ১০ থেকে ২৫ শতাংশ পর্যন্ত শেয়ার বাজারে নিয়ে আসবে। বর্তমানে যেসব প্রতিষ্ঠান পুঁজিবাজারে রয়েছে তারা বিক্ষিপ্তভাবে আছে। পুঁজিবাজারকে আরো গতিশীল করতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ প্রয়োজন। এজন্য সাতটি সরকারি প্রতিষ্ঠানকে পুঁজিবাজারের জন্য ধরা হয়েছে।এই সাতটি প্রতিষ্ঠানকে খুব শীঘ্রই শেয়ার বাজারে আনা হবে।

মুস্তফা কামাল বলেন, উন্নত দেশের মতো আমাদের দেশের পুঁজিবাজারও ব্রডবেজড করতে হবে। আমাদের শেয়ার বাজারে যারা আছে তারা নিজস্বভাবে আছে। এই কোম্পানিগুলো কত দিনের মধ্যে পুঁজিবাজারে আসতে পারে জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, ওভারনাইট তো তাদের আনা যাবে না, একটু সময় লাগবে।

উল্লেখ্য, অর্থমন্ত্রী পুঁজিবাজারের মন্দাবস্থার কারনগুলোর উপায় খোজাঁর চেষ্টা করছেন। কিভাবে পুঁজিবাজারকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়া যায়, কোন সমস্যা দূর করলে বাজারে ইতিবাচক প্রভাব পড়বে সেই বিষয়গুলো নিয়ে ভাবছেন বলে সংশ্লিষ্ট সূত্র নিশ্চিত করেছে।