আবু সাঈদ চৌধুরী, জবি, দেশ প্রতিক্ষণ, ঢাকা: জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স অনুষদের নতুন ডিন মনোনিত হয়েছেন প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোঃ সাইফুল ইসলাম। জবি আইন ২০০৫-এর ২২(৫) ধারা মোতাবেক সিন্ডিকেট সভার অনুমোদন সাপেক্ষে লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স অনুষদের ডিন করা হয়েছে। তিনি সদ্যবিদায়ী ডিন অধ্যাপক ড. কাজী সাইফুদ্দীনের স্থলাভিষিক্ত হলেন। আগামী দুই বছর তিনি এ দায়িত্ব পালন করবেন। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও প্রকাশনা দপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

এছাড়া জগন্নাথ কলেজ থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর সর্বপ্রথম বিশ^বিদ্যালয়ের কোন বিভাগের চেয়ারম্যান হিসেবে নিযুক্ত হয়েছেন। টানা দুইবারসহ তৃতীয়বার তিনি প্রাণিবিদ্যা বিভাগের চেয়াম্যানের দায়িত্ব পালন করেন। তিনি ঢাকা বিশ^বিদ্যালয় প্রাণিবিদ্যা বিভাগ থেকে বিএসসি এবং ওয়াইল্ড লাইফ বায়োলজি থেকে এমএসসি ডিগ্রি সম্পন্ন করেন।

জাপানের হিরোসিমা বিশ্ববিদ্যালয় থেকে পিএইসডি ডিগ্রী অর্জন করেন। এ পর্যন্ত তার ২২টি আর্টিকেল প্রকাশিত হয়েছে। ১৯৯৬ সালে সরকারিভাবে জাপানে স্কলারশিপ পান। ২০০৬ সালে মালয়েশিয়ায় ইয়ং সাইনটিস্ট অ্যাওয়ার্ড অর্জন করেন। এছাড়া তিনি বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে উচ্চতর পর্যায়ে গবেষণার কাজ ও সেমিনার করেছেন। শ্রেষ্ঠ গবেষনার জন্য তিনি পেয়েছেন আন্তর্জাতিক পুরুষ্কার।

ডিন হিসেবে নিযুক্ত করায় বিশ^বিদ্যালয় কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়ে অধ্যাপক ড. মোঃ সাইফুল ইসলাম বলেন, কলেজ থাকাকালীন সময়ে প্রাণিবিদ্যা বিভাগের মাষ্টার্সে এন্টোমলজি ও ফিসারিজ নামে দুইটি শাখা ছিল। তারপর বিশ^বিদ্যালয় প্রতিষ্ঠার পর ২০০৯ সালে আমি ওয়াইল্ড লাইফ বায়োলজি নামে আরেকটি শাখা খুলি। জেনেটিকস্ ও প্যারাসাইটোলজি নামে আরও ২টি শাখা খোলার লক্ষে শিক্ষক নিয়োগ দেওয়া হয়েছে। আশা করছি দ্রুতই নতুন ২টি শাখা খুলতে পারব।