দেশ প্রতিক্ষণ, ঢাকা: সাম্প্রতিক পুঁজিবাজার দরপতনের নেপেথ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) দায়ী বলে বিএসইসি অনুসন্ধানে বেরিয়ে আসছে। তেমনি ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালনা পর্ষদের এক অংশ জড়িত বলে বিএসইসি দাবী করেছে। এ কারণে ডিএসই পরিচালনা পর্ষদ, ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এবং প্রধান নিয়ন্ত্রক কর্মকর্তাকে (সিআরও) কারণ দর্শানোর নোটিশ (শোকজ) দিয়েছে বিএসইসি। একই সঙ্গে আগামী ৯ ফেব্রুয়ারি তাদেরকে শুনানিতে অংশ নিতে ডেকেছে নিয়ন্ত্রক সংস্থা।

বিএসইসির সহকারী পরিচালক মো. রফিকুন্নবি সই করা এক চিঠিতে এই কারণ দর্শানো এবং শুনানিতে ডাকা হয়েছে। এ বিষয়ে করণীয় ঠিক করতে মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) ডিএসইর জরুরি একটি সভাও করেছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, পুঁজিবাজারের অস্বাভাবিক পতনের কারণ অনুসন্ধানে বিএসইসি ২০১৯ সালের ২১ জুলাই একটি তদন্ত কমিটি গঠন করে। ওই কমিটি পুঁজিবাজারের পতনের সঙ্গে ডিএসইর সম্পৃক্ততা পায়। এরমধ্যে রয়েছে- ডিএসইর পরিচালনা পর্ষদের কিছু সদস্য মূল্য সংবেদশীল কিছু তথ্য গণমাধ্যমে প্রকাশ করে। এমনকি বিজ্ঞপ্তি দিয়েও এসব মূল্য সংবেদনশীল তথ্য (পিএসআই) প্রকাশ করা হয়। যা পুঁজিবাজারে প্রভাব ফেলেছে। তাদের ওইসব মন্তব্য গণমাধ্যমে প্রকাশের পরে পুঁজিবাজারে নেতিবাচক প্রভাব পড়ে। এর ফলে সাধারণ বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্ত হয়েছে। অথচ ওই সব তথ্য প্রকাশ নির্ভর করে নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন সাপেক্ষে।

বিএসইসির তদন্ত কমিটি জানায়, ডিএসইর সিআরও নেতৃত্বে থাকা রেগুলেটরি অ্যাফেয়ার্স বিভাগ দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে। এ বিভাগটি পুঁজিবাজার সংশ্লিষ্টদের মধ্যে সচেতনতা তৈরিতে কাজ করেনি। তারা আইন-কানুন, কমপ্লায়েন্স সম্পর্কে সেমিনার, গণমাধ্যম এমনকি ওয়ার্কশপের মাধ্যমে সচেতনতা বাড়াতে ভূমিকা রাখেনি।

বিএসইসি তদন্তে পেয়েছে, এসিআইয়ের গত কয়েক বছরের আর্থিক বিবরণী নিয়ে ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে ডিএসই ৬ সদস্যের তদন্ত কমিটি গঠন করে। ডিএসইর পরিচালক ও সাবেক চেয়ারম্যান বিচারপতি ছিদ্দিকুর রহমান মিয়াকে প্রধান করে ওই কমিটি গঠন করা হয়।

কমিটির সদস্য হিসেবে ছিলেন- ডিএসইর পরিচালক ও সাবেক সভাপতি মো. রকিবুর রহমান, পরিচালক মিনহাজ মান্নান ইমন, স্বতন্ত্র পরিচালক মনোয়ারা হাকিম আলী, প্রফেসর ড. মো. মাসুদুর রহমান এবং ডিএসইর প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) আবদুল মতিন পাটোয়ারী।

এই কমিটির জানানো তথ্যে এসিআইয়ের সাবসিডিয়ারি অনেক লোকসানে এবং মূল কোম্পানির মুনাফা খেয়ে ফেলছে বলে ২০১৯ সালের ১৪ ফেব্রুয়ারি বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশ হয়। যা ডিএসইর আইনগত সক্ষমতার মধ্যে ছিল না। বিএসইসি বলছে, এসিআই লিমিটেড ইস্যুতে ডিএসই সঠিক দায়িত্ব পালন করেনি। তাদের খামখেয়ালিপনায় কোম্পানিটির শেয়ার দরপতন হয়। যা মূল্য সূচকের পতনে ভূমিকা রাখে।

নিয়ন্ত্রক সংস্থার তদন্তে বেরিয়ে এসেছে, এসিআই নিয়ে ডিএসইর গঠিত কমিটির কিছু সদস্য মিডিয়ায় দেয়া বক্তব্যে জানায়- এসিআই কৃত্রিম আর্থিক হিসাব প্রকাশ করে। এ ছাড়া ডিএসইকে দেয়া এসিআইয়ের ব্যাখ্যা সন্তোষজনক না। ফলে পুনরায় তদন্তের জন্য রিপোর্ট কমিশনে পাঠানো হবে। যা ২০১৯ সালের ২৯ মে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ করা হয়। যা ছিল অনুমান নির্ভর এবং সিকিউরিটিজ আইনের ব্যত্যয়। কিন্তু ডিএসইর ওই তদন্ত কমিটি এ বিষয়ে জনসম্মুখে কথা বলতে পারে না।